Delhi Omiocron-২৪ ঘন্টায় ১০০ জনের বেশী কোভিড আক্রান্ত দিল্লিতে, ১০ দিনের মধ্যে প্রথম মৃত্যু রাজধানীতে

বিগত ৬ মাসে করনোার  দ্বিতায় ঢেউ ডেল্টা ভ্যারিয়েন্ট যেভাবে প্রকট হয়েছিল করোনা ভাইরাসের তৃতীয় তরঙ্গও অনেকটা সেই রকমই রুপ নিচ্ছে  দিল্লিতে।  ১০ দিনের মধ্যে দিল্লিতে প্রথম ওমিক্রনে মৃত্যু হয় একজনের।
 

Kasturi Kundu | Published : Dec 19, 2021 10:12 PM IST

একদিকে যখন ব্রিটেনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার তৃতীয় তরঙ্গ(3rd Wave) ওমিক্রনের (Omicron)প্রভাব তখন সেই দৌড়ে কোনও অংশ পিছিয়ে নেই ভারতবর্ষও। এদেশের বিভিন্ন রাজ্যে বাড়ছে ওমিক্রান্ত আক্রান্তের সংখ্যা। এ প্রসঙ্গে প্রথমেই উঠে আসছে রাজধানী দিল্লির প্রসঙ্গ। গত ২৪ ঘন্টায় ১০০টির বেশি নতুন কোভিড কেস নথিভুক্ত হয়েছে দিল্লিতে । বিগত ৬ মাসে করনোার  দ্বিতায় ঢেউ ডেল্টা ভ্যারিয়েন্ট যেভাবে প্রকট হয়েছিল আর চোখের নিমেশে বাড়ছিল আক্রান্তের সংখ্যা, করোনা ভাইরাসের তৃতীয় তরঙ্গও অনেকটা সেই রকমই রুপ দিতে চলেছে রাজধানী দিল্লিতে(Delhi)। চলতি বছরের জুন মাসে, বিশেষ করে ২৫ জুন ভারতের রাজধানী দিল্লিতে (Delhi) একদিনে ১১৫ টি করোনা আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়েছিল সেই সময়। শুক্রবার করোনা ভাইরাসের চতুর্থ তরঙ্গ ওমিক্রনের আক্রান্তের সংখ্যা ১২ থেকে একলাফে পৌঁছে যায় ২২-এ।  ১৯ ডিসেম্বর, শনিবার করোনা ভাইরাসে আক্রান্ত দিল্লির নতুন ১০৯ টি কেস নথিভুক্ত হয়েছে। সেই সঙ্গে প্রকাশিত একটি রিপোর্টের তথ্য অনুযায়ী, ১০ দিনের মধ্যে দিল্লিতে প্রথম ওমিক্রনে(Omicron) মৃত্যু হয় একজনের। এর আগে দিল্লিতে(Dellhi) করোনা ভাইরাসে(Corona Virus) আক্রান্তের মোট সংখ্যা ছিল, ২৫ হাজার ১০১ জন। 

দিল্লিতে প্রায় প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। একদিনে আক্রান্তের সংখ্যা ১৩ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৭ শতাংশে। অন্যদিকে দিল্লির প্রকাশিত একটি হেলথ বুলেটিন বা স্বাস্থ্য সংক্রান্ত রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, বুধবার ১০ শতাংশ হারে ওমিক্রন আক্রান্তের মোট সংখ্যা ৫৭ -তে পৌঁছে রেকর্ড গড়েছিল রাজধানী।  বর্তমানে দিল্লিতে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ৫৪০ টি। তার মধ্যে হোম আইসোলেশনে রয়েছে ২৫৫ জন। করোনা ভাইরাসের প্রথম ও দ্বিতীয় তরঙ্গের সময় দিল্লিতে কোভিড পজেটিভ কেসের সংখ্যা ১৪,৪২,১৯৭-তে পৌঁছে রেকর্ড গড়েছিল দিল্লি। তার মধ্যে অবশ্য  ১৪.১৬ লাখ কোভিড আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। গত ২৪ ঘন্টায় প্রায় ৫০ শতাংশ রোগীকে হাসপাতল থেকে সুস্থ করে বাড়ি ফিরিয়ে দেওয়া হয়েছে। তবে ডিসেম্বরেই দিল্লিতে ৩ জন কোভিড আক্রন্তের মৃত্যু যথেষ্ঠ উদ্বেগের কারন হিসাবেই মনে করা হচ্ছে। অন্য়দিকে নভেম্বরে দিল্লিতে কোভিড আক্রান্তের মৃত্যুর সংখ্যা ছিল ৭ জন ও অক্টোবরে ৪ জন ও সেপ্টেম্বরে ৫ জন। 

আরও পড়ুন-ব্রিটেনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, তবুও বিশেষজ্ঞদের দাবি ওমিক্রন নাকি কম ক্ষতিকারক

আরও পড়ুন-Omicron In Kolkata: ফের ওমিক্রন আতঙ্ক কলকাতায়, করোনায় আক্রান্ত লন্ডন ফেরত যুবক

আরও পড়ুন-Coronavirus: রাজ্যে একদিনে করোনায় আক্রান্ত ৫৫৬ জন, বেড়েছে মৃতের সংখ্যা

সব মিলিয়ে কিন্তু দিল্লিত করোনা পরিস্থিতি যে ক্রমশ খারাপের দিকে এগোচ্ছে সেটা মোটেই বলার অপেক্ষা রাখছে না। শনিবার দিল্লির হেলথ বুলেটিন বা স্বাস্থ্য সংক্রান্ত রিপোর্ট থেকে জানা যাচ্ছে, শনিবার রাজধানীতে করোনা আক্রান্তের হার ছিল ০.১৩ শতাংশ। উল্লেখ্য, ২৪ ঘন্টার মধ্যে দিল্লিতে মোট করোনা ভাইরাস টেস্টের সংখ্যা ৬১ হাজার ৯০৫। এর মধ্যে ৫৭ হাজার ৪৩৫ টি আটিপিসিআর টেস্ট এবং ৪ হাজার ৪৭০ টি  রপিড অ্যান্টিজেন টেস্ট। ইতিমধ্যেই গোটা দিল্লি শহর জুড়ে ১৫৭ টি কনটেইনমেন্ট জোন হিসাবে জারি করা হয়েছে যা একদিন আগে ছিল ১৫৩ টি। 

Share this article
click me!