৫০-এ না ২০-তে হ্যাঁ, একদিনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চের

টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) আগে বড় ঘোষণা অস্ট্রেলিয়া ক্রিকেটে। এক দিনের ক্রিকেট (ODI Cricket) থেকে অবসরের সিদ্ধান্ত অধনায়ক নিলেন অ্যারন ফিঞ্চ (Aaron Finch)। তবে  টি২০ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন তিনি।
 

Web Desk - ANB | Published : Sep 10, 2022 6:19 AM IST

বেশ কয়েক দিন ধরেই জল্পনা শোনা যাচ্ছিল। অবশেষে সেটাই সত্যি হল। টি২০ বিশ্বকাপের আগেই একদিনের ক্রিকেট থেকে অবসর নিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ।  নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩ ম্যাচের একদিনের সিরিজের শেষ ম্যাচ খেলার আগে হঠাৎ ফিঞ্চ প্রেস কনফারেন্স ডাকায়  তখনই বোঝা গিয়েছিল কোনও বড় সিদ্ধান্তের কথা জানাতে চলেছেন অজি তারকা। হল ঠিক তেমনটাই। আগামি ১১ সেপ্টেম্বর নিইজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের শেষ একদিনের ম্যাচের পরই ওডিআই ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা করে দিলেন অ্যারন ফিঞ্চ। একদিনের ক্রিকেট ছাড়লেও টি২০ ক্রিকেট খেলা চালিয়ে যাওয়ার কথাও জানিয়েছেন ফিঞ্চ। দেশের মাটিতে টি২০ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেওয়া ও  ট্রফি ধরে রেখে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন করাই লক্ষ্য অ্যারন ফিঞ্চের।

 

 

মূলত লাগাতার অফ ফর্মের কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন অজি তারকা ব্যাটার।  কারণ একদিনের ক্রিকেটে একেবারই নিজের সেরা ফর্মে ছিলেন না অ্যারন  ফিঞ্চ। শেষ  ১৩টি এক দিনের ম্যাচে মাত্র ১৬৯ রান করেছিলেন তিনি। তার মধ্যে শেষ সাত ইনিংসে মাত্র ২৬ রান করেছিলেন অস্ট্রেলিয়ার এই ডান হাতি ওপেনার। শেষ ১২টি ইনিংসের মধ্যে পাঁচ বার শূন্য রানে আউট হয়েছেন তিনি। সাংবাদিক সম্মেলনে ফিঞ্চ বলেন,'কিছু অবিশ্বাস্য স্মৃতির সঙ্গে এটি একটি দুর্দান্ত যাত্রা। আমি অসাধারণ ওডিআই দলের অংশ হতে পেরে অত্যন্ত সৌভাগ্যবান। সমান ভাবে, যাদের সঙ্গে আমি খেলেছি, সকলের থেকে ব্লেস পেয়েছি। এবং অনেক লোক পর্দার আড়ালে রয়েছে, যারা আমার পাশে ছিল। আমি সকলকে ধন্যবাদ জানাই, যারা আমাকে এই যাত্রায় সাহায্য করেছে এবং সমর্থন করেছে।' একইসঙ্গে আগামি বছর একদিনের বিশ্বকাপের জন্য নতুন নেতা যাতে সঠিক সময় পায় ও দলকে সাফল্য এনে দিতে পারে তার জন্য তিনি একদিনের ক্রিকেট থেকে বিদায় নিলেন।

 

 

প্রসঙ্গত, ২০১৩ সালে একদিনের ক্রিকেটে অভিষেক হয়েছিল অ্যারন ফিঞ্চের। এখনও পর্যন্ত ১৪৫টি ম্যাচে এই খেলোয়াড় ৩৯.১৪ গড়ে ৫৪০১ রান করেছেন। এই ফর্ম্যাটে ফিঞ্চের নামে ১৭টি সেঞ্চুরি রয়েছে। এখনও পর্যন্ত একদিনের ক্রিকেটে তিনি অস্ট্রলিয়ার তৃতীয় সর্বাধিক সেঞ্চুরি স্কোরার ওডিআই ক্রিকেটে। দেশের জার্সি গায়ে বহু যুদ্ধ জয়ের নায়ক তিনি। ২০১৫ সালে অস্ট্রলিয়ার একদিনের বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন ফিঞ্চ।  একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৫৪ তম ম্যাচ খেলে বিদায় নেবেন তিনি। খুব তাড়াতাড়ি ওডিআই ক্রিকেটে অজিদের নতুন নেতার নাম ঘোষণা করা হবে। সেই লড়াইয়ে এগিয়ে রয়েছেন দলের টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স, পূর্বে অধিনায়কত্বের অভিজ্ঞতা থাকা স্টিভ স্মিথ ও  মারকাটারি ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল। তবে ফিঞ্চ একদিনের ক্রিকেট না খেলে, টি২০ ক্রিকেট খেলার সিদ্ধান্তে আরও একবার ৫০ ওভারের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেল।

Share this article
click me!