এশিয়া কাপের প্রথম ম্যাচে দুরন্ত আফগানিস্তান, এক তরফা ম্য়াচে ৮ উইকেটে হারাল শ্রীলঙ্কাকে

এশিয়া কাপের (Asia Cup 2022) প্রথম ম্য়াচে শ্রীলঙ্কাকে হারাল আফগানিস্তান (Afghanistan vs Sri Lanka)। ম্যাচে প্রথমে ব্যাট করে ১০৫ রানে অলআউট হয়ে যায় লঙ্কান লায়ন্সরা। জবাববে রান তাড়া করতে নেমে ৫৯ বল আগেই ম্যাচ জিতে নেয় আফগানিস্তান। 
 

Web Desk - ANB | Published : Aug 27, 2022 5:37 PM IST

এশিয়া কাপের প্রথম ম্যাচেই চমক দিল আফগানিস্তান। শ্রীলঙ্কাকে একতরফা ম্যাচে পুরোপুরি উড়িয়ে দিল মহম্মদ নবির দল। ব্যাট-বলে দুই বিভাগেই দাসুন শানাকার দলকে পর্যুদস্ত করেছে আফগানরা। সেভাবে কোনও লড়াইই দিতে পারেনি লঙ্কান লায়ন্সরা। ম্য়াচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন আফগানিস্তানের অধিনায়ক মহম্মদ নবি।  প্রথমে ব্যাট করে ১৯.৪ ওভারে মাত্র ১০৫ রান করে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। আফগানদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন ফাজালহক ফারুকি। এছাড়া দুটি করে উইকেট নেন মুজিব উর রহমান ও মহম্মদ নবি। একটি উইকেট নিয়েছেন নাভিন উল হক। রান তাড়া করতে নেমে ১০.১ ওভারেই জয়ের লক্ষ্যে পৌছে যায় আফগানিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ঝোড়ো ৪০ রান করেন হরমানউল্লাহ গুরবাজ। এছাড়া ৩৭ রান করেন হাজারতুল্লাহ জাজাই। 

এদিন ব্যাট করতে নেমে ইনিংসের শুরু থেকেই শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপে ধস নামে। ৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় লঙ্কান লায়ন্সরা। ২ রান করে কুশল মেন্ডিস  ফাজালহক ফারুকি বলে আউট হন। চারিথ আসালঙ্কা খাতা না খুলেই ফারুকির দ্বিতীয় শিকার হন। ৩ রান করে পাথুম নিসাঙ্কা আউট হন নভিন উল হকের বলে। এরপর দানুষ্কা গুনাথিলাকা ও ভানুকা রাজপক্ষ মিলে ইনিংসর রাশ কিছুটা ধরার চেষ্টা করেন।  ৪৪ রান জুটিতে যোগ করেন তারা। এরপর ৪৯ রানে চতুর্থ উইকেট পড়ে শ্রীলঙ্কার। ১৭ রান করে মুজিব উর রহমানের বলে আউট হন গুনাথিলাকা। দলের ৬০ রানের মাথায় ব্যক্তিগত ২ রান করে মুজিবের দ্বিতীয় শিকার হন হাসরঙ্গা। ৬৪ রানে পড়ে ষষ্ঠ উইকেট।  খাতা না খুলেই মহম্মদ নবির বলে আউট হন দাসুন শানাকা। এরপর দলের ৬৯ রানের মাথায় ৩৮ রান করে রান আউট হন সেট ব্যাটসম্যান রাজাপক্ষ। ৬৯ রানেই খাতা না খুলে রান আউট হন মাহেশ থিকসানা। এরপর দলের ৭৫ রানের মাথায় ব্যক্তিগত ৫ রান করে মহম্মদ নবির তৃতীয় শিকার হন মাথিসা পাথিরানা। শেষের দিকে চামিকা করুণারত্নে দলকে একা টানার চেষ্টা করেন। ৩১ রান করেন তিনি। ১০৫ রানের মাথায় ফারুকির তৃতীয় শিকার হন করুণারত্নে। 

রান তাড়া করতে নেমে শুরু থেকেই বিধ্বংসী মেজাজে ব্যাটিং শুরু করেন আফগানিস্তানের দুই ওপেনার হাজারতুল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজ। দুজন মিলে একের  পর এক মারকাটারি শট খেলে শ্রীলঙ্কার বোলারদের ম্যাচে ফেরত আসার জন্য এক মুহূর্তেরও সুযোগ দেননি। বেশ কিছু চোখ ধাঁধানো শটও খেলেন তারা। পাওয়ার প্লে শেষ হওয়ার আগেই শুধু নিজেদের অর্ধশতরানের পার্টনারশিপ নয়, দলের স্কোর ৮০ পার করে দেন আফগানিস্তানের দুই ওপেনার।  এরপর দলের ৮৩ রানের মাথায় প্রথম উইকেট পড়ে আফগানিস্তানের। ৪০ রান করে ওয়ানিন্দু হাসরঙ্গার বলে আউট হন গুরবাজ। এরপর ক্রিজে আসেন ইব্রাহিম জর্ডান। ১০৩ রানে জয়ের দোরগোড়ায় এসে দ্বিতীয় উইকেট পড়ে আফগানদের। ১৫ রান করে রান আউট হন জর্ডান। শেষে হাজারতুল্লাহ জাজাই ৩৭  রান ও নাজিবুল্লাহ জার্ডান ২ রানে অপরাজিত থেকে দলকে জয়ের লক্ষ্য়ে পৌছে দেন। এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের পারফরম্যান্স দেখে ইতিমধ্যেই ক্রিকেট বিশেষজ্ঞরা নবি-রাশিদদের ডার্ক হর্স তকমা দিয়েছেন। 

Share this article
click me!