ভারত বনাম পাকিস্তানের শেষ ৫ ম্য়াচের সাক্ষাতে কী হয়েছিল ফলাফল, দেখে নিন এক নজরে

রবিবার এশিয়া কাপের (Asia Cup 2022) মেগা ফাইটে মুখোমুখি হতে চলেছে ভারত ও পাকিস্তান (India va Pakistan)। এই ম্যাচ ঘিরে উন্মাদনা তুঙ্গে ক্রিকেট প্রেমিদের মধ্যে। জয় দিয়ে প্রতিযোগিতা শুরু করাই লক্ষ্য  রোহিত শর্মা (Rohit Sharma) ও বাবর আজমের (Babar Azam) দলের।
 

Web Desk - ANB | Published : Aug 27, 2022 11:18 AM IST

রবিবার এশিা কাপ ২০২২-এর মহারণে মুখোমুখি দুই চিরপ্রতীদ্বন্দ্বী দুই দেশ ভারত ও পাকিস্তান। বিশ্ব ক্রিকেটের সবথেকে উত্তেজন এই ম্য়াচকে ঘিরে চড়ছে উন্মদনা ও উত্তেজনার পারদ। মেগা ম্যাচের আগে শেষ ৫ সাক্ষাতে কী হয়েছিল এই দুই দেশের সাক্ষাতের ফলাফল। দেখে নিন এক নজরে।

৫. ২০২১ টি২০ বিশ্বকাপ-
ভারত ও পাকিস্তান দুই দল শেষবার মুখোমুখি হয়েছিল ২০২১ সালে টি২০ বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে। সেই ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছিল ভারতীয় দলকে। এই ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে ১৫১ রান করেছিল।  টিম ইন্ডিয়ার হয়ে সর্বোচ্চ ৫৭ রান করেছিলেন বিরাট কোহলি। পাকিস্তানের হয়ে অনবদ্য বোলিং করে ৩ উইকেট নিয়েছিলেন শাহিন আফ্রিদি। রান তাড়া করতে নেমে কোনও উইকেট না হারিয়ে মহম্মদ রিজওয়ান ও বাবর আজমের চওড়া ব্যাটে ভর করে ১০ উইকেটে জয় পেয়েছিল পাকিস্তান। ৭৯ রানে অপরাজিত ছিলেন রিজওয়ান ও ৬৮ রানে অপরাজিত ছিলেন বাবর আজম।

৪. ২০১৯ একদিনের  ক্রিকেট বিশ্বকাপ-
২০১৯ সালে একদিনের ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে সহজ জয় পেয়েছিল ভারতীয় ক্রিকেট দল। ম্য়াচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৩৩৬ রানের বিশাল  স্কোর করে টিম ইন্ডিয়া। দলের হয়ে সর্বোচ্চ ১৪০ রানেক স্মরণীয় ইনিংস খেলেছিলেন রোহিত শর্মা। এছাড়া ঝোড়ো ৭৭ রান করেছিলেন বিরাট কোহলি ও ৫৭ রান করছিলেন কেএল রাহুল। জবাবে রান তাড়া করতে নেমে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ৪০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২১২ রান করে পাকিস্তান। ডিএলএস নিয়মে ৮৯ রানের বিশাল ব্যবধানে জয় পায় ভারত। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৬২ রান করেছিলেন ফকর জামান। ভারতের হয়ে দুটি করে উইকেট নিয়ছিলেন কুলদীপ যাদব, বিজয় শঙ্কর ও হার্দিক পান্ডিয়া।

৩.২০১৮ এশিয়া কাপ (সুপার ফোর)-
২০১৮  সালের এশিয়া কাপে সুপার ফোরের ম্য়াচে পাকিস্তানের বিরুদ্ধে ৯ উইকেটে জয় পেয়েছিল ভারতীয় ক্রিকেট দল। ম্য়াচে প্রথমে ব্য়াট করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৭ রান করেছিল পাকিস্তান। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৭৮ রান করেছিলেন শোয়েব মালিক। ভারতের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নিয়েছিলেন জসপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহল ও কুলদীপ যাদব। রান তাড়া করতে নেমে ভারতের হয়ে জোড়া শতরান করেছিলেন রোহিত শর্মা ও শিখর ধওয়ান। ৩৯.৩ ওভারে এক উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় টিম ইন্ডিয়া। ভারতের হয়ে ১১৪  রান করেছিলেন শিখর ধওয়ান ও ১১১ রান করেছিলেন রোহিত শর্মা।

৪. ২০১৮ এশিয়া কাপ  গ্রুপ পর্ব-
২০১৮ সালের এশিয়া কাপেও গ্রুপ পর্বের ম্য়াচে পাকিস্তানকে সহজে হারিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। ম্যাচে প্রথমে ব্যাট করে ৪৩.১ ওভারে মাত্র ১৬২ রানে অলআউট হয়ে গিয়েছিল পাকিস্তান দল। দলের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেছিলেন বাবর আজম। ভারতের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছিলেন ভুবনেশ্বর কুমার ও কেদার যাদব। রান তাড়া করতে নেমে ২ উইকেট হারিয়ে ২৯ ওভারেই জয়ের লক্ষ্যে পৌছে যায় টিম ইন্ডিয়া। ভারতের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেন রোহিত শর্মা। এছাড়া ৪৬ রান করেন শিখর ধওয়ান। ৩১ করে রান করেন অম্বাতি রায়ডু ও দীনেশ কার্তিক।

৫. ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল-
২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে ১৮০ রানের লজ্জাজনক বিশাল রানের ব্যবধানে হারতে হয়ছিল ভারতীয় ক্রিকেট দলকে। ম্য়াচে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৩৩৮ রানের বিশাল স্কোর করে পাকিস্তান। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ১১৪ রানের ইনিংস খেলেন ফকর জামান। এছাড়া ৫৯ রান করেন আজহার আলি। রান তাড়া করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতীয় দলের ব্যাটিং লাইনআপ। ১৫৮ রানে অলআউট হয়ে যায় গোটা দল। হার্দিক পান্ডিয়া একাই লড়াই করে ৭৬ রানের ইনিংস না খেললে আরও লজ্জাজনক স্কোরের সম্মুখীন হতে হত ভারতীয় দলকে।

আরও পড়ুনঃএশিয়া কাপে ভারত বনাম পাকিস্তান মহারণ, কোন দল করবে বাজিমাত, কী বলছে ম্যাচ প্রেডিকশন

আরও পড়ুনঃপাকিস্তানের বিরুদ্ধে 'মহাযুদ্ধে' কেমন হতে চলেছে টিম ইন্ডিয়ার প্রথম একাদশ, দেখে নিন এক নজরে

Read more Articles on
Share this article
click me!