Team India: অনিশ্চিত ভবিষ্যৎ, দক্ষিণ আফ্রিকার দলে থাকবেন তো রাহানে

দক্ষিণ আফ্রিকার সফরের ভারতীয় দল (Team India) বাছাই। দলে থাকবেন তো আজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)? 
 

Web Desk - ANB | Published : Dec 8, 2021 1:46 AM IST

টেস্ট ফর্ম্যাটে ভারতীয় দলের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানের ভবিষ্যত এখন প্রশ্ন চিহ্নের মুখে। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য দল বাছাই করার সময় জাতীয় নির্বাচকদের মধ্যে আলোচনায়, রাহানে কে নিয়েই সবথেকে বেশি প্রশ্ন উঠতে চলেছে। সেই সঙ্গে সিনিয়র পেসার ইশান্ত শর্মাকেও, আর টেস্ট দলে কোথায় জায়গা দেওয়া হবে তাও আলোচনায় উঠে আসতে পারে। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে ৩ টি টেস্ট এবং ৩টি ওডিআই ম্য়াচ খেলবে। নির্ধারিত সূচিতে থাকা ৪টি টি-২০ পরবর্তী কোনও এক সময়ে খেলা হবে। ১৭ ডিসেম্বর থেকে এই সফর শুরু হওয়ার কথা ছিল। তবে দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত নতুন কোভিড ভেরিয়েন্ট ওমিক্রনের ফত্থআনে সফর পিছিয়ে দেওয়া হয়। 

তবে, দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়, বিদেশে তাঁর প্রথম সিরিজেই দলে খুব বেশি পরিবর্তন করার কথা ভাববেন না বলেই আশা করা যায়। কারণ তিনি দলে স্থিতাবস্থায় বিশ্বাসী। এর অর্থ দক্ষিণ আফ্রিকাগামী বিমানে চেতেশ্বর পূজারা এবংআজিঙ্কা রাহানে সম্ভবত এখন জোহানেসবার্গের ফ্লাইটে উঠবেন। চলতি বছরে নিজের ক্রিকেট কেরিয়ারের সহথেকে খারাপ অবস্থা চলছে রাহানের। গত বছরের ডিসেম্বরে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেঞ্চুরি করার পর থেকে রাহানে আর মাত্র দুটি অর্ধশতরানের ইনিংস খেলতে পেরেছেন। গত ২৯ ইনিংসে তাঁর রানের গড় ২০-রও কম। এখনও পর্যন্ত ১২ টেস্টে রাহানের রানের গড় ১৯.৫৭। 

তবে ২০১৭ সালের পর থেকেই, রাহানের ফর্ম পড়তে শুরু করেছি ২০১২ সালে রাদেনর গড় ছিল, ৩৪.৬২। ২০১৮ সালে তা কমে হয় ২০.৬৬ ছিল। এই অবস্থায় দলে আসন ধরে রাখা তাঁর পক্ষে বেশ কঠিন। প্রথম একাদশ থেকেই বাদ পড়ে যেতে পারেন। শ্রেয়স আইয়ার, শুভমান গিল, সূর্যকুমার যাদব, হনুমা বিহারীরা অপেক্ষায় রয়েছেন। 
 

Read more Articles on
Share this article
click me!