কাজে এল না ধওয়ান-হার্দিকের লড়াই,প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৬৬ রানে হার ভারতের

  • হার দিয়ে অস্ট্রেলিয়া সফর শুরু ভারতের
  • প্রথম একদিনের ম্যাচে ৬৬ রানে হার টিম ইন্ডিয়ার
  • প্রথমে ব্যাট করে ৩৭৪ রান করে অস্ট্রেলিয়া
  • জবাবে ভারতের ইনিংস শেষ হয় ৩০৮ রানে
     

Sudip Paul | Published : Nov 27, 2020 12:59 PM IST

করোনার কারণে দীর্ঘ বিরতির পর মাঠে ফিরে হার দিয়ে অস্ট্রেলিয়া সফর শুরু করল ভারতীয় ক্রিকেট দল। সিডনিতে প্রথম একদিনের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৬৬ রানে হারতে মেন ইন ব্লুদের। এদিন প্রথমে ব্যাট করে ৩৭৪ রানের পাহাড় প্রমাণ রান করে অস্ট্রেলিয়া দল। অজিদের হয়ে জোড়া শতরান করেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথ। এছাড়া অর্ধশতরান করেন ডেভিড ওয়ার্নার। ৪৫ রানের ঝোড়ো ইনিংস খেলেন গ্লেন ম্যাক্সওয়েল। জবাবে রান তাড়া করতে নেমে ক্রমাগত ব্যবধানে উইকেট হারিয়ে চাপে পড়ে যায় টিম ইন্ডিয়া। শিখর ধওয়ান ও হার্দিক পান্ডিয়া লড়াকু ইনিংস ছাড়া কেউ সেভাবে দাগ কাটতে পারেনি। বল হাতে ৪টি উইকেট নেন অ্যাডাম জাম্পা ও ৩টি উইকেট নেন জশ হ্যাজেলউড।

এদিন টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ওপেনিংয়ে নেমে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ১৫৬ রানের পার্টনারশিপ করেন ফিঞ্চ। ২৮ তম ওভার প্রথম উইকেট পড়ে অস্ট্রেলিয়ার। ৬৯ রান করেন ডেভিড ওয়ার্নার। ৬টি চারে সাজানো তার ইনিংস। এরপর অস্ট্রেলিয়ার ইনিংস এগিয়ে নিয়ে যান স্টিভ স্মিথ ও অ্যারন ফিঞ্চ। নিজের শতরানও পূরণ করেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ৪০ তম ওভারে আউট হন ফিঞ্চ। ১১৪ রান করে বুমরার শিকার হন তিনি। ৯টি চার ও ২টি ছয়ে সাজানো তার ইনিংস। তৃীতয় উইকেট পেতে অবশ্য বেশি অপেক্ষা করতে হয়নি ভারতীয় দলকে। ৪১ তম ওভারে যুজবেন্দ্র চাহলের বলে খাতা না খুলেই আউট হয়ে যান মার্কাস স্টয়নিস। অপরদিকে বিধ্বংসী ইনিংস চালিয়ে যান স্টিভ স্মিথও।  এরপর ক্রিজে নেমে বিধ্বংসী ইনিংস খেলেন গ্লেন ম্যাক্সওয়েল। ১৯ বলে ৪৫ রানের ঝোড়ো ইনিংস খেলেন ম্যাক্সি। ৫টি চার ও ৩টি ছয়ে সাজানো তার ইনিংস। ৪৫ তম ওভারে মহম্মদ শামির বলে আউট হন তিনি। এরপর ক্রিজে নেমে ৪৬ তম ওভারেই আউট হয়ে যান মার্নাস লাবুশাঙে। ২ রান করে নবদীপ সাইনির শিকার হন তিনি। এরপর ক্রিজে আসেন অ্যালেক্স ক্যারে। অপরদিক থেকে নিজের অনবদ্য ইনিংস চালিয়ে নিজের শতরান পূরণ করেন স্টিভ স্মিথ। মাত্র ৬২ বলে সেঞ্চুরি করেন অজি তারকা। শেষ ওভারে শামির বলে আউট হন স্টিভ স্মিথ। ৬৬ বলে ১০৫ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। ১১টি চার ও ৪টি ছয় মারেন স্মিথ। ৫০ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর দাঁড়ায় ৩৭৪ রান। ভারতের টার্গেট ৩৭৫ রান।

৩৭৫ রানের পাহাড় প্রমাণ টার্গেট তাড়া করতে নেমে শুরুটা ভালো করে দুই ভারতীয় ওপেনার শিখর ধওয়ান ও মায়াঙ্ক আগরওয়াল। দ্রুত গতিতে রান তুলতে শুরু করেন তারা। প্রথম ৫ ওভারেই ৫০ রানের গণ্ডি টপকে যায় ভারত। কিন্তু ষষ্ঠ ওভারে প্রথম উইকেটের পতন হয় টিম ইন্ডিয়ার। হ্যাজেলউডের বলে ২২ রান করে আউট হন তিনি। এরপর ক্রিজে আসেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু বড় রান করতে ব্যর্থ হন তিনিও। দশম ওভারে দলের ৭৮ রানের মাথায়া হ্যাজেলউডের শিকার হন বিরাট। তিনি করেন ২১ রান। তৃতীয় উইকেট পেতে বেশি অপেক্ষা করতে হয়নি অজিদের। একই ওভারে মাত্র ২ রান করে আউট হন শ্রেয়স আইয়র। ব্যাট হাত নিরাশ করেন কেএল রাহুলও। ১৪ তম ওভারে দলের ১০১ রানের মাথায় আউট হন কেএল রাহুল। ১২ রান করে জাম্পার শিকার হন তিনি। এরপর হার্দিক পান্ডিয়া ও শিখর ধওয়ান চেষ্টা করেন ভারতকে জয়ের দোরগোরায় নিয়ে যেতে। ১২৮ রানের পার্চনারশিপও করেন তারা। অর্ধশতরান করেন দুই তারকা। কিন্তু ৩৫ তম ওভারে দলের ২২৯ রানের মাথায় আউট হন ধওয়ান। ৭৪ রান করে জাম্পার বলে আউট হন তিনি। ১০ টি চারে সাজানো তার ইনিংস। অপরদিক থেকে বিধ্বংসী ইনিংস খেললেও ব্যক্তিগত ৯০ রানে জাম্পার শিকার হন হার্দিক। ৭টি চার ও ৪টি ছয়ে সাজানো পান্ডিয়ার ইনিংস। এরপর ২৮১ রানের মাথায় ২৫ রান করে জাম্পার বলে আউট হন রবীন্দ্র জাদেজা ও শেষ ১৩ রান করে স্টার্কের বলে আউট হন মহম্মদ শামি। ৫০ ওভার শেষে ভারতের ইনিংস শেষ হয় ৩০৮ রানে। ৬৬ রানে ম্যাচ জিতে অস্ট্রেলিয়া। এই জয়ের ফলে ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ক্যাঙ্গারু ব্রিগেড।
 

Share this article
click me!