দুই যুগ পর পাকিস্তান সফরে অস্ট্রেলিয়া, পৌছে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে মুখ খুলেন প্যাট কামিন্স

২৪ বছর আগে শেষবার পাকিস্তান সফরে (Pakistan Tour) গিয়েছিল  অস্ট্রেলিয়া ক্রিকেট দল (Australia Cricket Team)।  ২০২২ সালে ফের পাকিস্তানে পৌছল অজিরা। পৌছে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে মুখ খুললেন অজি অধিনায়ক প্য়াট কামিন্স (Pat Cummins)।
 

Asianet News Bangla | Published : Feb 28, 2022 6:00 AM IST / Updated: Feb 28 2022, 11:35 AM IST

পাকিস্তান সফররত শ্রীলঙ্কা ক্রিকেট দলের টিম বাসে হামলা হয়েছিল ২০০৯ সালে। তারপর দীর্ঘ বছর পাকিস্তানের মাটিতে বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket)। আরব আমিরশাহি বা অন্য কোনও দেশে ক্রিকেট খেলত পাকিস্তান ক্রিকেট দল (Pakistan Cricket Team)। তারপর পাকিস্তানের মাটিতে বেশ কেক বছর আন্তর্জাতিক ক্রিকেট ফিরলেও, অস্ট্রেলিয়া দল পাক সফরে গিয়েছিল শেষ ২৪ বছর আগে। গত বছর পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের। শেষ পর্যন্ত সফর বাতিল করে ইংল্যান্ড। নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আতঙ্কে প্রথম ম্যাচ খেলার আগেই তড়িঘড়ি দেশে ফিরে যায় নিউজিল্যান্ডও। কিন্তু টি২০ বিশ্বকাপের পর ক্রিকেট অস্ট্রেলিয়ার পূর্ণাঙ্গ পাক সফরে যাওয়ার নিশ্চিয়তা দেয়। অবশেষে দীর্ঘ ২ দশক পাকিস্তানে  পৌছল অস্ট্রেলিয়া ক্রিকেট দল (Australia Cricket Team)। 

 

 

পাকিস্তানে পৌছে কোনও নিরাপত্তার অভাব বোধ করছেন না অসি ক্রিকেটাররা। পাকিস্তানে পৌছে সেই বার্তা সবার প্রথম সোশ্যাল মিডিয়ায় জানান স্টিভ স্মিথ (Steve Smith)। অস্ট্রেলিয়া দলের জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা করেছে পাকিস্তান সরকার ও ক্রিকেট বোর্ড। ইসলামাবাদে অস্ট্রেলিয়ার টিম হোটেলের নিরাপত্তার দায়িত্বে মোতায়েন করা হয়েছে চার হাজার পুলিশ কর্মী ও সেনা জওয়ানকে। কামিন্সরা যখন বাসে করে অনুশীলনে বা ম্যাচ খেলতে যাবেন, সে সময় সংশ্লিষ্ট রাস্তার ১৫ কিলোমিটার দূর পর্যন্ত সমস্ত যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। গোটা যাত্রা পথে নজরদারি চালাবে সেনা হেলিকপ্টার। রাওয়ালপিণ্ডির স্টেডিয়ামকেও পরিণত করা হয়েছে দুর্গে। স্টেডিয়ামের কাছাকাছি বহুতলগুলিতে মোতায়ন থাকবে স্নাইপার। খেলার দিন স্টেডিয়ামের কাছাকাছি সমস্ত দোকান এবং অফিস বন্ধ রাখতে হবে। করাচি এবং লাহৌরেও একই রকম নিরাপত্তা ব্যবস্থা অপেক্ষা করছে অস্ট্রেলীয় ক্রিকেটারদের জন্য। 

 

আরও পড়ুনঃশ্রেয়সের ব্য়াটে ভর করে সহজ জয় ভারতের, টি২০ সিরিজে হোয়াইট ওয়াশ শ্রীলঙ্কা

আরও পড়ুনঃশ্রীলঙ্কাকে চুনকাম করার পরও চিন্তায় রোহিত শর্মা, কী জানালেন ভারত অধিনায়ক

আরও পড়ুনঃহায়দরাবাদকে হারিয়ে নক আউটে ওঠা কার্যত নিশ্চিৎ বাংলার, এবার লক্ষ্য তিন-এ ৩

পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা থেকে শুরু করে সব কিছুর ভূয়সী প্রশংসা করেছেন অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক প্য়াট কামিন্স (Pat Cummins)। তিনি বলেছেন,'আমি সম্পূর্ণ নিরাপদ অনুভব করছি এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে আমাদের দারুণ খেয়াল রাখা হচ্ছে। আমরা প্লেন থেকে নেমেই সোজা হোটেলে চলে যাই এবং যথেষ্ট নিরাপত্তার মধ্যে দিয়েই আমাদের নিয়ে যাওয়া হয়। গোটা বিষয়টাই খুব স্বস্তিদায়ক এবং এতজন পেশাদার লোকের মধ্যে থাকাটা সৌভাগ্যের। আমরা শুধু নিরাপত্তা নয়, জৈব নিরাপত্তাও যাতে ভাল থেকে সেই বিষয়ে নজর দিতে বলেছিলাম। সবাই খুব ভাল কাজ করেছে। ফলে আমরা শুধুমাত্র নিজেদের খেলাতেই ফোকাস করতে পারব।'' তিনি আরও বলেছেন,'আমাদের চার পাশে হয়তো এমন অনেক কিছু থাকবে, যেগুলোয় আমরা অভ্যস্ত নই। জানি আমাদের সুরক্ষার জন্যই সব ব্যবস্থা করা হয়েছে। সফরটা উপভোগ করতে চাই। পাকিস্তান দুর্দান্ত ক্রিকেট দল। আমরা ভাগ্যবান এখানে খেলতে আসতে পেরে। কয়েকটা প্রজন্ম তো পাকিস্তানের মাটিতে ক্রিকেট খেলার সুযোগই পেল না।' ৪ তারিখ রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও পাকিস্তান।

Share this article
click me!