টেস্ট ক্রিকেটে নতুন ইতিহাস গড়লেন বাবর আজম, পেছনে ফেললেন ব্র্য়াডম্য়ান-লারা-পন্টিং-কোহলিদের

অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের চতুর্থ ইনিংসে রেকর্ড ইনিংস খেললেন পাকিস্তানের অধিনায়ক (Pakistan Captain) বাবর  আজম (Babar Azam)। একইসঙ্গে হারা  ম্য়াচ ড্র করল পাকিস্তান।
 

Asianet News Bangla | Published : Mar 16, 2022 2:17 PM IST

অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে করাচিতে (Karachi)দ্বিতীয় টেস্টের চতুর্থ ইনিংসং ঐতিহাসিক ইনিংস খেললেন পাকিস্তান অধিনায়ক (Pakistan Captain) বাবর আজম (Babar Azam)। ৪ রানের জন্য নিজের দ্বিশতরান মিস করলেও ক্রিকেট ইতিহাসেক রেকর্ড বুকে নাম তুলে ফেললেন পাক অধিনায়ক। ১৯৬ রানে অধিনায়কোচিত ইনিংস খেলে দলের হার বাঁচালেন বাবর আজম। শতরান করে তাকে যোগ্য সঙ্গ দিলেন উইকেট রক্ষক মহম্মদ রিজওয়ান (Mohammad Rizwan)। করাচি টেস্টের পঞ্চম জদিনে বাবর-রিজওয়ান জুটির সৌজন্যেই হারা ম্য়াচ ড্র করল পাকিস্তান। ম্য়াচে প্রথমে ব্য়াট করে ৫৫৬ রান করে অস্ট্রেলিয়া। জবাবে প্রথম ইনিংসে মাত্র ১৪৮ রানে অলআউউট হয়ে যায় পাকিস্তান। ৪০৮ রানের বিশাল লিড নিয়ে দ্বিতীয় ইনিংস মাত্র ৯৭ রানে ডিক্লেয়ার করে অজিরা। ৫০৬ রানের টার্গেট তাড়া করতে নেমে সকলেই ভেবেছিল পাকিস্তানের হার সময়ের অপেক্ষা। কিন্তু আবুদল্লা শফিকের ৯৬, মহম্মদ রিজওয়ারেনর ১০৪ ও অধিনায়ক বাবর আজমের ১৯৬ রেকর্ড ইনিংসের সৌজন্যে ম্য়াচ ড্র করল পাকিস্তান।

বিশ্বের প্রথম অধিনায়ক হিসেবে নজির বাবর আজমের-
১৯৬ রান করে আউট হয়ে ডবল হান্ড্রেড মিস করলেও বিশ্বের প্রথম অধিনায়ক হিসেবে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন বাবর আজম। এর আগে, অধিনায়ক হিসেবে টেস্ট ম্যাচের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল ইংল্যান্ডের মাইকেল আর্থটনের নামে। যিনি ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ১৮৫ রান করেছিলেন। তালিকায় নিউজিল্যান্ডের বেভান কংডন (১৭৬), অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান (অপরাজিত ১৭৩), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (১৫৬), গ্রেম স্মিথ, ব্রায়ান লারা এবং বিরাট কোহলির মতো কিংবদন্তিদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে করাচিতে বাবর আজমের ১৯৬ রানের ইনিংসের সৌজন্যে সকলকে পেছনে পেলে শীর্ষস্থান দখল করলেন পাকিস্তান অধিনায়ক। 

পাকিস্তান ব্য়াটসম্য়ান হিসেবে চতুর্থ ইনিংসে সবথেকে বড় স্কোর-
এদিন নিজের কেরিয়ারের ষষ্ঠ শতরান করলেন বাবর আজম। আর পাকিস্তানের প্রথম ব্য়াটসম্য়ান হিসেবে টেস্ট ক্রিকেটের চতুর্থ ইনিংসে সবথেকে বেশি রান গড়ার নজির গড়লেন বাবর আজম। ২০১৫ সালে পাল্লেকালে শ্রীলঙ্কার বিরুদ্ধে চতুর্থ ইনিংসে ইউনিস অপরাজিত ১৭১ রান করেছিলেন।  সেই রেকর্ড ভেঙে এদিন ১৯৬ রানের ইনিংস খেললেন পাক অধিনায়ক। দলের হয়ে ম্য়াচ বাঁচানো, রেকর্ড ইনিংস খেললেও দ্বিশতরান না হওয়ার একটা আফশোস থেকেই যাচ্ছে। তবে বাবর আজমের এই ইনিংস ক্রিকেট ইতিহাসে স্মরণীয় হয়ে থেকে যাবে।
 

Read more Articles on
Share this article
click me!