বিশ্বকাপের প্রতি ম্যাচেই নজির গড়ছেন ঝুলন, ইংল্যান্ড ম্যাচে দল হারলেও ফের রেকর্ড বুকে 'চাকদহ এক্সপ্রেস'

আইসিসি মহিলা বিশ্বকাপে (ICC Womens World Cup 2022) ভারত বনাম ইংল্যান্ড (India vs England) ম্য়াচ। মিতালি রাজের (Mithali Raj) দলকে ৪ উইকেটে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয় পেল হেদার নাইটের (Heather Knight) দল। ভারত হারলেও ফের রেকর্ড গড়লেন ঝুলন গোস্বামী ১।
 

Asianet News Bangla | Published : Mar 16, 2022 7:51 AM IST / Updated: Mar 16 2022, 01:25 PM IST

আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Womens World Cup 2022) -এ ইংল্যান্ডের বিরুদ্ধে শোচনীয় পরাজয় হয়েছে ভারতীয় (India vs England)  দলের। যার ফলে সেমি ফাইনালে ওঠার রাস্তা অনেকটাই কঠিন হয়েছে ভারতীয় দলের।  এখনও পর্যন্ত ৪টি ম্যাচের মধ্যে ২টি জয় ও ২টিতে হারের মুখ দেখতে হয়েছে উইমেন্স টিম ইন্ডিয়াকে। কিন্তু ভারতীয় দলে ওঠা নামার মধ্যে একমাত্র উজ্জ্বল হলেন দলের অভিজ্ঞ ও তারকা পেসার ঝুলন গোস্বামী (Jhulan Goswami)।  ২০২২ বিশ্বকাপে এর আগে যে তিনটি ম্যাচ খেলেছেন ঝুলন সবকটিতেও কোনও না কোনও রেকর্ড গড়েছেন। চতুর্থ ম্য়াচেও তার ব্যতিক্রম হল না। ইংল্য়ান্ডের বিরুদ্ধে ৭ ওভারে ২১ রান দিয়ে ১টি উইকেট নেন ঝুলন গোস্বামী। আর এই উইকেটের সৌজন্যেই একদিনের ক্রিকেটে বিশ্ব একমাত্র মহিলা ক্রিকেটার হিসেবে ২৫০ উইকেটের মালিক হলেন 'চাকদহ এক্সপ্রেস'।

বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে জোড়া উইকেট নেওয়ার সুবাদে ৩৮টি উইকেট নিয়ে বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি উইকেটশিকারিদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসেন ঝুলন গোস্বামী। পরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ইনিংসের একেবারে শেষ ওভারে উইকে নেন ঝুলন।  ৩৯টি উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার লিন ফুলস্টোনের সঙ্গে যুগ্মভাবে মহিলা বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেওয়া বোলারে পরিণত হন। বিশ্বকাপের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের আনিসা মহম্মদকে আউট করে বিশ্বকাপের সবথেকে বেশি উইকেট শিকারীর শিরোপা ওঠে ঝুলনের মাথায়। চতুর্থ ম্যাচে ইংল্যান্ডের ট্যামি বিউমন্টকে ফিরিয়ে মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে প্রথম ও একমাত্র বোলার হিসেবে ২৫০ উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেললেন ঝুলন। এই অনন্য নজির গড়ার পর আইসিসি ও বিসিসিআইয়ের তরফ থেকে শুভেচ্ছা জানানো হয় ঝুলন গোস্বামীকে।

 

 

 

 

প্রসঙ্গত, ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ ম্য়াচে ৪ উইকেটে হারের মুখ দেখতে হয়েছে ভারতীয় মহিলা ক্রিকেট দলকে। প্রথমে ব্যাট করে মাত্র ১৩৪ রানে শেষ হয়ে য়ায় ভারতের ইনিংস। স্মৃতি মন্ধনা ৩৫ ও রিচা ঘোষ ৩৩ ও ঝুলন গোস্বামী ২০ রানের ইনিংস না খেললে আরও লজ্জাজনক স্কোরের সম্মুখীন হতে হত ভারতকে। ২০০৯ বিশ্বকাপের পর এত কম রান ভারত কখনও করেনি। সে বার সিডনিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নির্দিষ্ট ৫০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে মাত্র ১৩৭ রান করেছিল টিম ইন্ডিয়া। আর এ বার তো সেই লজ্জার রেকর্ড ভেঙে ১৩৪ রানেই অল আউট হয়ে গেল ভারত। রান তাড়া করতে নেমে ইংল্য়ান্ডের অধিনায়ক হেদার নাইটের ৫৩ রানে অপরাজিত ইনিংস ও ন্য়াট স্কিবারের ৪৫ রানের ইনিংসের সৌজন্য  ১৮ ওভার ৪ বল বাকি থাকতে ৪ উইকেটে জয়ের লক্ষ্য়ে পৌছে যায় ইংল্য়ান্ড।

আরও পড়ুনঃবিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ব্য়াটিং বিপর্যয়ের খেসারত, ৪ উইকেটে হার ভারতীয় মহিলা দলের

আরও পড়ুনঃআইপিএল ২০২২-এ বায়ো বাবলের নিয়ম ভাঙলে পেতে হবে 'কঠিন শাস্তি', জানুন বিস্তারিত

আরও পড়ুনঃঅনুষ্কাকে বিয়ের আগে কোহলির সঙ্গে জড়িয়েছে ৫ সুন্দরীর নাম, চেনা আছে কী তাদের

Read more Articles on
Share this article
click me!