Ranji Trophy: স্বস্তি ঘরোয়া ক্রিকেটারদের, কীভাবে হবে রঞ্জি ট্রফি, জানাল বিসিসিআই

করোনা (Coronavirus) অতিমারির তৃতীয় ঢেউয়ের কারণে অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গিয়েছিল রঞ্জি ট্রফি (Ranji Trophy)। অবশেষে বিভিন্ন রাজ্য  ক্রিকেট সংস্থাগুলির সঙ্গে আলোচনার পর সবুজ সংকেত দিল বিসিসিআই (BCCI)।
 

Asianet News Bangla | Published : Jan 28, 2022 7:49 AM IST

আইপিএব ২০২২ (IPL 2022) আয়োজন নিয়ে বিসিসিআইয়ের তোরজোরের মধ্যেই প্রশ্ন উঠছিল কী হতে চলেছে চলতি বছরের রঞ্জি ট্রফির (Ranji Trophy)ভাগ্য তা নিয়ে উঠছিল প্রশ্ন। অবশেষে সকল কৌতহূলের অবসান ঘটিয়ে রঞ্জি ট্রফির রূপরেখা জানাল ভারতীয় ক্রিকেট বোর্ড (Indian Cricket Board)। পূর্ব  নির্ধারিত সূচি অনুযায়ী ১৩ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল রঞ্জি ট্রফির মরসুম। কিন্তু  দেশে করোনা ভাইরাসের (Coronavirus) তৃতীয় ঢেউ ও তার নতুন স্ট্রেন ওমিক্রনের (Omicron)কারণে রঞ্জি ট্রফি অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নিল বিসিসিআই (BCCI)।  কোভিড থাবা বসিয়েছিল একাধিক রঞ্জি দলে। শুধু মাত্র বাংলা দলেরই ৭ জ ম আক্রান্ত হয়েছিলেন। ফলে প্রতিযোগিতা স্থগিত রাখা ছাড়া অন্য কোনও উপায় ছিল বিসিসিআইয়ের। তবে পরিবর্তিতে পরিস্থিতি বিচার করে রঞ্জি ট্রফির দিনক্ষণ জানানোর কথা জানিয়েছিল বোর্ড। বিসিসিআই কর্তাদের বৈঠকের  পর জানানো হল এবারের রঞ্জি ট্রফি হতে চলেছে দুই পর্বে।

রঞ্জি ট্রফি স্থগিত হওয়ার পর মনে করা হয়েছিল এবার পুরোপুরি বাতিল হতে পারে প্রতিযোগিতা। কারণ হাতে সময় কম ও রয়েছে ২ মাস ব্যাপি আইপিএলও। এই পরিস্থিতি বিকল্প পথের খোঁজ চালাচ্ছিল বিসিসিআঅ। সেই পথের সন্ধানেই বৃহস্পতিবার বৈঠকে  বসেছিল বিভিন্ন রাজ্যের ক্রিকেট সংস্থা ও বোর্ড কর্তারা। উপস্থিত ছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ, কোষাধ্যক্ষ অরুণ ধুমল সহ অন্যান্যরা। সেখানেই সিদ্ধান্ত হয়েছে এবারের রঞ্জি ট্রফি হবে দুই পর্বে। জানা গিয়েছে, মাঝে আইপিএল থাকায় ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত এক মাস ধরে লিগের প্রথম পর্ব চলবে। প্রথম এক মাসের মধ্য়ে শেষ করা হবে সমস্ত গ্রুপ পর্বের খেলা। এরপর জুন-জুলাইয়ে লিগের শেষ পর্ব আয়োজন করা হবে। সেই সময় হবে নকআউট পর্ব ও ফাইনাল। 

 

 

 জানা গিয়েছে বৈঠকে বিভিন্ন  রাজ্য ক্রিকেট সংস্থাগুলির রঞ্জি ট্রফি আয়োজনের পক্ষে সওয়াল করে। প্রকারন্তরে কার্যত চাপ দেয় বোর্ডের উপর। তাই দীর্ঘ আলোচনার পর দুই দফায় রঞ্জি ট্রফির আয়োজন করা ছাড়া অন্যকোনও পথ খোলা ছিল না বিসিসিআইয়ের কাছে। সংবাদ সংস্থা এএনআইকে বিসিসিাই সচিব জয় শাহ জানিয়েছেন,'এই মরসুমে রঞ্জি ট্রফি দুই দফায় আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। প্রথম পর্বে, আমরা লিগ পর্বের সমস্ত ম্যাচ শেষ করার পরিকল্পনা গ্রহণ করেছি। জুন মাসে অনুষ্ঠিত হবে নক আউট পর্ব। প্রসঙ্গত, গত বছর করোনা অতিমারির কারণে রঞ্জি ট্রফি আয়োজন করা সম্ভব হয়নি। এই বছরও শুরুর হওয়ার মুহূর্তে করোনার তৃতীয় ঢেউয়ের কারণে অনির্দিষ্ট কালের জন্য প্রতিযোগিতা বোর্ড স্থগিত করায় তৈরি হয়েছিল উদ্বেগ। অবশেষে সব ঠকঠাক থাকলে রঞ্জি ট্রফির সবুজ-সংকেত পেয়ে খুশি ঘরোয়া ক্রিকেটাররা। 

Read more Articles on
Share this article
click me!