Virat Kohli: ক্রিকেট কেরিয়ার দীর্ঘ করতে হলে কী করতে হবে, কোহলিকে সাজেশন দিলেন শাস্ত্রী

দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ওডিআই (ODI series) সিরিজে দুটি  অর্ধশতরান এলেও সেঞ্চুরি এখনও অধরা রয়েছে বিরাট কোহলির (Virat Kohli)। চেনা ফর্মে ফিরতে হলে কী করতে হবে প্রাক্তন ভারত অধিনায়কের (Former Indian Captain) তা বাতলে দিলেন প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)।
 

Asianet News Bangla | Published : Jan 27, 2022 8:36 AM IST

ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) কোচ থাকাকালীন রবি শাস্ত্রীর (Ravi Shastri) সঙ্গে তৎকালীন অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli)সঙ্গে সু-সম্পর্কের কথা । বিরাট-শাস্ত্রীকে জুটি হিসেবে দেখত ক্রিকেট বিশেষজ্ঞরা। তবে বর্তমানে টিম ইন্ডিয়ার (Team India) কোচের মেয়াদ শেষ হয়ে গিয়েছে রবি শাস্ত্রীর। অপরদিকে একে একে ভারতীয় দলের আর কোনও ফর্ম্য়াটের আর অধিনায়কও নেই বিরাট কোহলি। ব্য়াট হাতেও নিজের সেরা ছন্দে নেই বিরাট। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও টেস্ট সিরিজে ব্য়াটে আসেনি বড় রান, একদিনের সিরিজে দুটি হাফ সেঞ্চুরি করলেও অধরা থেকে গিয়েছে সেঞ্চুরি। এই পরিস্থিতিতে বিরাট কোহলির কী করা উচিৎ, ফর্মে ফেরার জন্য ও কেরিয়ারকে আরও দীর্ঘ করতে হলে কী করণীয় তা বাতলে দিলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন হেডস্য়ার রবি শাস্ত্রী। 

সম্প্রতি পারিস্তানের প্রাক্তন স্পিড স্টার শোয়েব আখতারের ইউটিউব চ্য়ানেলে সাক্ষাৎকার দিয়েছিলেন রবি শাস্ত্রী। সেখানে শোয়েব আখতারের সঙ্গে আলোচনা প্রসঙ্গে উঠে আসে বিরাট কোহলির কথা। তখন রবি শাস্ত্রী বলেন,'কোহলিকে বুঝতে হবে, ওর ৩৩ বছর বয়স হয়ে গিয়েছে ঠিকই। কিন্তু এখনও পাঁচ বছর ক্রিকেট ওর মধ্যে বাকি রয়েছে। যদি শান্ত থাকতে পারে, নিজের ব্যাটিংয়ে ফোকাস করতে পারে, ম্যাচ ধরে ধরে এগোতে পারে এবং ক্রিকেট খেলাটা থেকে কিছুটা বিরতি নিতে পারে, তা হলে এখনও অনেক কিছু দেখার বাকি রয়েছে ওর। আমার মনে হয়, ও যদি দু’-তিন মাস ক্রিকেট থেকে বিরতি নেয়, যদি একটা সিরিজ না খেলে, তা হলেই অনেক উন্নতি করতে পারবে।' বিরতি নিয়ে ফিরে এসে বিরাট কোহলির ব্যাট হাতে যে আরও ৪-৫ বছর ক্রিকেট বিশ্বকে শাসন করার মত ক্ষমতা রয়েছে সেই কথাও স্মরণ করিয়ে দিয়েছেন প্রাক্তন ভারতীয় কোচ। 

তবে এখনই ছুটিতে যাওয়ার কোনও চিন্তা ভাবনা নেই বিরাট কোহলির। কারণ ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিডের বিরুদ্ধে একদিনের সিরিজ ও টি২০ সিরিজে ভারতী দলে রয়েছেন প্রাক্তন ভারত  অধিনায়ক। সমালোচকদের জবাব দিতে ও ব্য়াট হাতে নিজেকে আরও একবার প্রমাণ করাই লক্ষ্য বিরাট কোহলির। প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি  অর্ধশতরান এলেও সেঞ্চুরি এখনও অধরা রয়েছে বিরাট কোহলির। শেষ বার ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে দিন-রাতের টেস্ট ম্য়াচে ইডেন গার্ডেন্সে শেষ সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি। তারপর এখনও পর্যন্ত শতরান নেই বিরাটের ব্য়াটে। ঘরের মাঠে বিরাট কোহলির কাছ থেকে সেই বহু প্রতীক্ষিত সেঞ্চুরি দেখার অপক্ষায় বিরাট ভক্তরা। তবে প্রাক্তন কোচের কথা শুনে বিশ্রামে যান কিনা বিরাট কোহলি এখন সেটাই দেখার।

Read more Articles on
Share this article
click me!