Virat Kohli: 'বিসিসিআইয়ের তরফে ৪৮ ঘন্টা সময় দেওয়া হয়েছিল বিরাটকে' তবে কি জোর করেই সরানো হল কোহলিকে

নিজেকে প্রস্তুত করে পুরোনো দাপটে মাঠে নামার লক্ষ্যে টি-২০ ক্রিকেটে অধিনায়কত্বের আসন থেকে এসরা দাঁড়িয়ে ছিলেন বিরাট কোহলি। কথা ছিল একদিনের ক্রিকেটে তিনি অধিনায়কত্ব করবেন। টিম ইন্ডিয়ার দক্ষিণ আফ্রিকা সফরের আগেই বদলে গেল সমীকরণ। ভারতীয় দলে একদিনের ক্রিকেট নতুন অধিনায়ক রোহিত শর্মা। তবে আদৌ কি স্ব ইচ্ছায় এই পদ থেকে সরেছেন বিরাট না কি পিছনে লুকিয়ে অন্য কোনো রহস্য?
 

Riya Dey | Published : Dec 9, 2021 11:59 AM IST / Updated: Dec 09 2021, 06:27 PM IST

টি-২০ বিশ্বকাপের (T-20 Worldcup) পরই অধিনায়কত্বের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। তবে শুধু টি-২০ ক্রিকেটে অধিনায়কত্ব ছেড়েছিলেন তিনি। একদিনের ক্রিকেটে তিনিই দলকে নেতৃত্ব দেবেন এমনটাই জানান গিয়েছিল বিরাট কোহলির (Virat Kohli) তরফে। যার ফলে টি-২০ ক্রিকেটে দলের নেতৃত্বের ভার গিয়ে বর্তায় রোহিত শর্মার (Rohit Sharma) উপর। এবার দক্ষিন আফ্রিকা পাড়ি দেওয়ার আগেই সিদ্ধান্তে বদল। একদিনের ক্রিকেটে ও টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়ক হিসাবে বেছে নেওয়া হয় রোহিত শর্মাকেই (Rohit Sharma)। 

সূত্রের খবর, নির্বাচকরা নাকি চাইছিলেন বিরাট কোহলি (Virat Kohli) নিজেই পদত্যাগ করুন। এদিকে ভারতীয় দলে দীর্ঘদিন নেতৃত্ব দেওয়ার কারণে বিরাটের সম্মানের দিকটাও নজরে রেখেছিলেন তাঁরা। সেই কারণে, রোহিতকে (Rohit Sharma)  অধিনায়ক হিসাবে ঘোষণা করার ৪৮ ঘন্টা আগেই না কি বিরাটকে (Virat Kohli) সময়ও দেওয়া হয়েছিল, যাতে তিনি স্বেচ্ছায় অধিনায়কত্ব ছাড়েন। কিন্তু, বিরাটের (Virat Kohli) তরফে কোনও সদর্থক প্রতিক্রিয়া মেলে নি। ফলে এ কথা স্পষ্ট যে, টি-২০ ক্রিকেটের অধিনায়কত্ব থেকে অবসর নিলে ও ওয়ান ডে- ক্রিকেটের অধিনায়কত্ব এখনই ছাড়তে রাজি ছিলেন না তিনি। তবে তাঁর সিদ্ধান্তর জন্য অপেক্ষা করে নি বোর্ড, সরকারিভাবে জানিয়ে দেওয়া হয় যে ওয়ান ডে ক্রিকেটে বিরাট (Virat Kohli) নয় নতুন ক্যাপেন রোহিত শর্মাই।

আরও পড়ুন- Rohit Sharma ODI Captain: বিরাট কোহলি অতীত, ভারতের নতুন একদিনের অধিনায়ক রোহিত শর্মা 

তবে ঠিক কেন এমন সিদ্ধান্তবদল? আসলে এই জল্পনা চলছিল প্রায় বেশ কিছুদিন ধরেই। টি-২০ ক্রিকেটে দলের সফল অধিনায়ক হিসাবে নিজেকে প্রমাণ করছেন রোহিত শর্মা (Rohit Sharma)। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে ভারতকে জয় এনে দিয়েছেন রোহিত (Rohit Sharma)। পাশাপাশি বেশ অনেকদিন ধরেই নিজের পুরোনো মেজাজ হারিয়েছেন বিরাট (Virat Kohli)। এই মুহূর্তে নিজের পুরোনো ফর্মে ফায়ার আসাটা অনেকটাই গুরুত্বপূর্ণ ছিল বিরাটের (Virat Kohli) জন্য। সম্প্রতি টেস্ট সিরিজেও নিজেকে সেই অর্থে প্রমাণ করতে ব্যর্থ তিনি। 

পুরো বিষয়টা গুরুত্ব দিয়েই দক্ষিণ আফ্রিকা সফরের আগে রোহিত শর্মাকে (Rohit Sharma) দলের অধিনায়ক হিসাবে বেছে নিয়েছে বোর্ড। তবে এক্ষেত্রে রোহিত শর্মার (Rohit Sharma সিদ্ধান্তকে ও গুরুত্ব দিয়েছে বোর্ড। সূত্র মারফোর জানা গেছে, রোহিত এবং বিরাট, দু’জনের সঙ্গেই আলাদা করে কথা বলেছিলেন নির্বাচকরা। দলকে নিয়ে রোহিতের (Rohit Sharma) ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে জানতে চাওয়া হয়  এবং রোহিতের (Rohit Sharma) উত্তরে যথেষ্ট সন্তুষ্ট ও হন নির্বাচকরা। পাশাপাশি, দলের অন্দরমহলের সঙ্গে সম্পর্কটা একেবারেই সুখময় ছিল না বিরাট কোহলির (Virat Kohli)। দলের সঙ্গে ক্রমেই দূরত্ব বাড়ছিল তাঁর। পিটিআইয়ের তরফে জানানো হয়েছে যে, 'বিরাটের ক্ষেত্রে সবথেকে বড় সমস্যা ছিল বিশ্বাসযোগ্যতার বিষয়টি। উনি মুখে স্পষ্ট কথাবার্তার কথা বলে। কিন্তু উপযুক্ত কথাবার্তার অভাবেই নেতা হিসেবে সম্মান হারিয়ে ফেলেছেন। পাশাপাশি এই জায়গা থেকেই যে রোহিতের (Rohit Sharma) নির্ভরযোগ্যতা বাড়ে সেই কথাও জানিয়েছে পিটিআই। 

Read more Articles on
Share this article
click me!