Asianet News BanglaAsianet News Bangla

Rohit Sharma ODI Captain: বিরাট কোহলি অতীত, ভারতের নতুন একদিনের অধিনায়ক রোহিত শর্মা

সব জল্পনার অবসান। ভারতীয় একদিনের দলের (Indian ODI Team) অধিনায়কত্বের দায়িত্ব ছাড়লেন  বিরাট কোহলি (Virat Kohli)। তার জায়গায় নতুন অধিনায়ক হলেন রোহিত শর্মা (Rohit Sharma)। জানিয়ে দিল বিসিসিআই (BCCI)।

BCCI confirmed Rohit Sharma became the new captain of  Indian ODI team spb
Author
Kolkata, First Published Dec 8, 2021, 8:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিরাট কোহলির (Virat Kohli) টি২০ অধিনায়কত্ব ছাড়া ও তারপর দলের দায়িত্ব নিয়ে ঘরের মাঠে কিউউদের টি২০ সিরিজে ৩-০ ব্যবধানে হারানো। তখনই পরিষ্কার হয়ে গিয়েছিল যে সাদা বলের ক্রিকেটে শুধু টি২০ নয়, একদিনের ক্রিকেটেও বিরাট কোহলির পরিবর্তে অধিনায়কত্বের ব্যাটন যেতে চলেছে রোহিত শর্মার (Rohit Sharma)কাঁধে। ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্দরে একাংশের দাবিও ছিল তাই। নির্বাচকরাও বিষয়টি নিয়ে আলোচনা চালাচ্ছিল। বিরাট কোহলিকেও ঘনিষ্ঠ মহলে সাদা বলের ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়ার ইচ্ছে প্রকাশ করেছেন বলে শোনা যাচ্ছিল।  ফলে দক্ষিণ আফ্রিকা সফরেই (South Africa Tour) ভারতীয় দল (Indian team)একদিনের ক্রিকেটে নতুন অধিনায়ক পেতে চলেছে বলে খবর ছিল বোর্ডের ইন্দরে। অবশেষে আর কোনও জল্পনা কল্পনা নয়, কদিনের ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি। নতুন অধিনায়ক করা হল 'হিটম্য়ান' রোহিত শর্মাকে। দক্ষিণ আফ্রিকা সফর থেকেই দায়িত্ব নেবেন রোহিত শর্মা। একইসঙ্গে টেস্ট দলেরও সহ অধিনায়ক করা হয়েছে রোহিতকে।

দীর্ঘ ৫ বছরের বেশি সময় ধরে ভারতীয় ক্রিকেট দলের ৩ ফর্ম্য়াটে অধিনায়কত্বের দায়িত্ব সামসাচ্ছিলেন রোহিত শর্মা। কিন্তু সাম্প্রতিক সময়ে রান নেই বিরাটের ব্যাটে। বিশেষ করে টেস্ট  ক্রিকেটে বিরাট কোহলির ব্য়াটে রানের খরা লেগেই রয়েছে। ব্যাটিংয়ে রানে ফেরার চাপ ও তিনটি ফর্ম্য়াটে অধিনায়কত্বের দায়িত্বের চাপ। ফলে একটু হাল্কা হতে চাইছিলেন বিরাট। সেই কারণেই  টি২০ বিশ্বকাপের আগেই ঘোষণা করে দিয়েছিলেন ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্য়াটের অধিনায়কত্ব ছাড়ার কথা। তখন থেকে একটা জল্পনা ছিল এবার হয়তো একদিনের দলের অধিনায়কত্ব ছাড়বেন বিরাট। জানা গিয়েছে, নির্বাচকদের তরফে রোহিত এবং কোহলি, দু’জনের সঙ্গেই আলাদা করে কথা বলা হয়েছে। নতুন নেতা হিসেবে রোহিত কোন পথে দলকে নিয়ে যেতে চাইছেন, সেটাও জানতে চাওয়া হয় তাঁর কাছে। রোহিতের উত্তরে সন্তুষ্ট হয়েই তাঁকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়েছে। অবশেষে দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজের দল ঘোষণার সঙ্গেই বিসিসিআইয়ের তরফ থেকে সরকারিভাবে জানিয়ে দেওয়া হল একদিন ও টি২০ ক্রিকেটে অধিনায়ক হলেন রোহিত শর্মা।

 

 

প্রসঙ্গত,  সাদা বলের ক্রিকেট আইসিসির প্রতিযোগিতায় বিরাট কোহলির অধিনায়ক হিসেবে পারফরমেন্স খুব একটা ভালো নয়। ধোনির নেতৃত্বে শেষবার চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। তারপর টি২০ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি,বিশ্বকাপ কোনও কিছুতেই আসেনি সাফল্য। দ্বি-দেশীয় সিরিজে অবশ্য ভালো পারফর্ম করেছে বিরাট ব্রিগেড। ২০২২ সালে টি২০ বিশ্বকাপ। সেখানে অধিনায়কত্ব করবেন রোহিত শর্মা। ২০২৩ সালে রয়েছে একদিনের বিশ্বকাপ। ফলে নতুন অধিনায়ক হিসেবে রোহিতের নির্বাচন হলে অন্ত ২ বছর হাতে সময় পাবেন তিনি। আইপিএলে দলকে ৫ বার চ্যাম্পিয়ন  করার অভিজ্ঞতাও রয়েছে। নতুন দায়িত্ব পাওয়ার পর রোহিত শর্মাকে শুভেচ্ছা জানিয়েছেন রোহিত ভক্তরা।

Follow Us:
Download App:
  • android
  • ios