মিতালি-ঝুলনদের স্বপ্নপূরণ, আগামি বছর থেকে হতে চলেছে মেয়েদের আইপিএল

অবশেষে স্বপ্নপূরণ হতে চলেছে মিতালি রাজ (Mithali Raj), ঝুলন গোস্বামীদের (Jhulan Goswami)। আগামি বছর থেকে ৬ দলের মহিলা আইপিএল (IPL) শুরু করতে চলেছে বিসিসিআই (BCCI)। এবার হবে টি২০ চ্যালেঞ্জ টুর্নামেন্ট। 
 

Asianet News Bangla | Published : Mar 25, 2022 4:28 PM IST / Updated: Mar 25 2022, 10:00 PM IST

শনিবার থেকে শুরু হতে চলেছে আইপিএল ২০২২ (IPL 2022) ।  ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (Indian Premier League) ১৫তম মরসুম উপলক্ষ্যে ক্রিকেট প্রেমিদের মধ্যে উন্মদনা তুঙ্গে। এই পরিস্থিতি ভারতীয় মহিলা ক্রিকেটের (Indian Womens Cricketer)জন্য সুখবরটা কার্যত পাকা করে ফেলল বিসিসিআই (BCCI)। সবকিছু ঠিকঠাক থাকলে আগামি বছর থেকেই শুরু হতে চলেছে মেয়েদের আইপিএল (Womens IPL)। দীর্ঘ দিন ধরে ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে মেয়েদের আইপিএল আয়োজনের দাবি জানাচ্ছিলেন মিতালি রাজ (Mithali Raj), ঝুলন গোস্বামীদের (Jhulan Goswami), হরমনপ্রীত কউররা (Harmanpreey Kaur)। এই পরিস্থিতিতে সেই দাবি নিয়ে শনিবার বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভায় আলোচনা ওঠে এবং বিসিসিআই সূত্রে  খবর আগামি বছর থেকে ৬ দলকে নিয়ে শুরু হতে চলেছে মহিলাদের আইপিএল। যেই খবর সামনে আসার পর খুশি মহিলা ভারতীয় ক্রিকেট মহলে।

শুধু ভারতীয় মহিলা ক্রিকেটারদের দাবি ঘরে-বাইরে মহিলা আইপিএল করা নিয়ে বিসিসিআইয়ের উপ চাপ বাড়ছিল। কারণ আইপিএলের পরে সরে হলেও বিগ ব্য়াশ, ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট এবং দ্য হান্ড্রেডের মতো প্রতিযোগিতায় মেয়েদের সংস্করণ শুরু হয়েছে। যা যথেষ্ট খ্যাতিও অর্জন করেছে। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ চলতি বছর থেকেই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের পাশাপাশি তিন দলের মহিলাদের টি-টোয়েন্টি প্রতিযোগিতা শুরু করতে চলেছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডও একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে। ভারতে মহিলাদের মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ টুর্নামেন্ট শুরু হলেও আইপিএল শুরু করা যায়নি। তাই এবার বিসিসিআইও চাইছে দ্রুত তা শুরু করার। বিসিসিআই নতুন মরশুম থেকে আইপিএলে দলের সংখ্যা আট থেকে বাড়িয়ে ১০ করেছে। এমন পরিস্থিতিতে সকল ফ্র্যাঞ্চাইজির সামনে মহিলা দল গঠনের প্রস্তাব দেবে বোর্ড। যদি এটি সম্পূর্ণরূপে সফল না হয়, তবে বোর্ড ফ্র্যাঞ্চাইজিগুলির জন্য নতুন আবেদন আমন্ত্রণ জানাবে।

আরও পড়ুনঃ২২ গজে সবথেকে বেশি গতিবেগে করা ১০টি আগুনে ডেলিভারি, আইপিএলের প্রাক্কালে জেনে নিন আপনিও

আরও পড়ুনঃঅধিনায়ক, ব্যাটসম্যান থেকে উইকেট রক্ষক, আইপিএলে সব কিছুতেই একাধিক রেকর্ডের মালিক এমএস ধোনি

আরও পড়ুনঃআইপিএল ২০২২-এর প্রথম ম্য়াচে কেমন হতে পারে কেকেআরের প্রথম একাদশ, দেখে নিন এক নজরে

পাশাপাশি এবছর ফের মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ টুর্নামেন্টের আয়োজন করার বিষয়তেও গ্রিন সিগনাল দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ২০১৯ সাল থেকে শুরু হয় এই প্রতিযোগিতা। আরব আমিরশাহিতে আইপিএল হওয়া কালীন সেখানেও আয়োজন করা হয়েছিল এই মহিলাদের টি২০ প্রতিযোগিতা। কিন্তু গত বছর করোনা অতিমারীর কারণে আয়োজন করা সম্ভব হয়নি।  ব্রিজেশ পটেল বলেছেন, এ বারেও মহিলাদের তিনটি দল হবে। মোট চার ম্যাচটি খেলা হবে।  মাসে ম্যাচগুলিকে আয়োজন করা হতে পারে। সেখানেই স্পনসরদের সঙ্গে কথা বলে মহিলা আইপিএলের চূড়ান্ত রূপরেখা ঠিক করা হতে পারে বলেই বিসিসিআই সূত্রে খবর। 

Read more Articles on
Share this article
click me!