আগামি বছর কবে থেকে শুরু হবে মহিলা আইপিএলে, আভাস দিল বিসিসিআই

অবশেষে স্বপ্নপূরণ হতে চলেছে মিতালি রাজ (Mithali Raj), ঝুলন গোস্বামীদের (Jhulan Goswami)। আগামি বছর কবে থেকে শুরু হতে পারে মহিলা আইপিএল (IPL) তার আভাস দিল ব বিসিসিআই (BCCI)। 
 

Web Desk - ANB | Published : Aug 12, 2022 1:36 PM IST

দীর্ঘ দিন ধরে ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে মেয়েদের আইপিএল আয়োজনের দাবি জানাচ্ছিলেন মিতালি রাজ , ঝুলন গোস্বামীদের , হরমনপ্রীত কউররা। সেই দবি একটু দেরিতে হলেও মেনেছে বিসিসিআই। চলতি  বছরে হয়ে যাওয়া আইঅপিএল ২০২২-এর আগে বিসিসিআইয়ের যে বার্ষিক সাধারণ সভা হয়েছিল সেখানেই মহিলা আইপিএল নিয়ে সবুজ সকেত দিয়েছিল সৌরভ গঙ্গোপাধ্য়ায়, জয় শাহরা। জানা গিয়েছিল ২০২৩ সাল থেকেই শুরু হতে চলেছে মহিলা আইপিএল। প্রথম বছর ৬ দল নিয়ে প্রতিযোগিতা শুরু হতে চলেছে সেই আভাসও দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু আগামি বছর থেকে মহিলা আইপিএল শুরু হলেও কোন সময় বা কোন মাসে শুরু হবে তা নিয়ে এতদিন কোন সিদ্ধান্তের কথা জানায়নি বিসিসিআই। অবশেষে কিন্তু জানা গেল মহিলা আইপএল শুরুর সময়।

জানা গিয়েছে ২০২৩ সালে কোন সময়ে মহিলাদের আইপিএল হবে তার একটি উইন্ডো ঠিক করে ফেলেছে বিসিসিআই। যাতে মহিলাদের ঘরোয়া ক্রিকেটের শেষে ও ছেলেদের আইপিএল শুরুর আগে একটি সময়ে এই প্রতিযগোতি করতে চাইছে বিসিসিআই। বিসিসিআই সূত্রে খবর আগামি বছর মার্চ মাসে হবে মেয়েদের আইপিএল। সেই কারণে মহিলা ক্রিকেটের আসন্ন মরসুম অক্টোবরে শুরু করে ফেব্রুয়ারিতে শেষ করছে ভারতীয় বোর্ড। মহিলা আইপিএলের কথা ভেবেই এই পরিবর্তন করা হয়েছে।  ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফো-এর একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, ভারতীয় বোর্ড ২০২৩-এর মার্চ মাসে মহিলা আইপিএলের প্রথম মরশুমের জন্য সময়সীমা নির্দিষ্ট করা হয়েছে। প্রতিবেদন অনুসারে, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন যে, ২০২৩ সালের মার্চ মাসে প্রথম বারের মতো মহিলাদের আইপিএল আয়োজন করা প্রায় নিশ্চিত এবং বোর্ডও এর জন্য প্রস্তুতিও শুরু করে দিয়েছে। ছেলেদের আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলিকে মহিলাদের আইপিএলের দল নেওয়ার কথা বলতে পারো বোর্ড।  ফলে সব কিছু ঠিকঠাত থাকলে খুব শীঘ্রই পড়তে চলেছে মহিলা আইপিএলের ঢাকে কাঠি।

আররও পড়ুনঃজিম্বাবোয়ে সফরে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হল শিখর ধওয়ানকে, কিন্তু কারণটা কী

আরও পড়ুনঃবাবা সারা জীবন খেলেছেন মুম্বইয়ের হয়ে, এবার অন্য রাজ্যের হয়ে খেলতে পারেন সচিন পুত্র অর্জুন তেন্ডুলকর

প্রসঙ্গত, আইপিএলের পরে শুরু হলেও বিগ ব্য়াশ, ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট এবং দ্য হান্ড্রেডের মতো প্রতিযোগিতায় মেয়েদের সংস্করণ শুরু হয়েছে। যা যথেষ্ট খ্যাতিও অর্জন করেছে। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ চলতি বছর থেকেই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের পাশাপাশি তিন দলের মহিলাদের টি-টোয়েন্টি প্রতিযোগিতা শুরু করতে চলেছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডও একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে। ভারতে মহিলাদের মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ টুর্নামেন্ট শুরু হলেও আইপিএল শুরু করা যায়নি। তাই এবার বিসিসিআইও চাইছে দ্রুত তা শুরু করার। 

Read more Articles on
Share this article
click me!