Asianet News BanglaAsianet News Bangla

জিম্বাবোয়ে সফরে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হল শিখর ধওয়ানকে, কিন্তু কারণটা কী

জিম্বাবোয়ে সফরে (Zimbabwe tour) ভারতীয় দলের (Team India) অধিনায়ক ঘোষণা করা হয়েছিল শিখর ধওয়ানকে (Shikhar Dhawan)। ১৫ জনের দলও ঘোষণা করেছিল বিসিসিআই (BCCI)। কিন্তু সিরিজ শুরুর আগে ধওয়ানকে সরিয়ে কেএল রাহুলকে (KL Rahul)করা হল অধিনায়ক।
 

KL Rahul named as captain of Team India in place of Shikhar Dhawan in Zimbabwe tour spb
Author
First Published Aug 12, 2022, 2:37 PM IST

ওয়েস্ট ইন্ডিজ  সফরে একদিনের সিরিজে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন শিখর ধওয়ান।  ক্যারিবিয়ানদের হোয়াইট ওয়াশ করেছিল টিম ইন্ডিয়া। ব্যাট হাতেও ছন্দে পাওয়া গিয়েছিল ভারতীয় দলের গব্বরকে। একদিনের সিরিজে রোহিত শর্মা বিশ্রামে থাকার কারণে ও চোট এবং করোনা আক্রান্ত হওয়ার করাণে কেএল রাহল দলে ছিলেন না, তার জন্যেই অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়ছিল শিখর ধওয়ানের কাঁধে। আসন্ন জিম্বাবোয়ে সফরেও একদিনের  সিরিজে শিখর ধওয়ানের নেতৃত্বেই  দল ঘোষণা করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। গত ৩০ জুলাই জিম্বাবোয়ের বিরুদ্ধে এক দিনের সিরিজের দল ঘোষণা করেছিল বিসিসিআই। বিশ্রাম দেওয়া হয়েছিল অধিনায়ক রোহিত শর্মাকে। পরিবর্ত অধিনায়ক হিসাবে ধওয়ানের নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু সিরিজ শুরুর আগে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হল শিখর ধওয়ানকে।

KL Rahul named as captain of Team India in place of Shikhar Dhawan in Zimbabwe tour spb

জিম্বাবোয়ে সফরে ভারতীয় দলের নতুন নেতা হিসেবে ঘোষণা করা হয়েছে কেএল রাহুলের নাম। বিসিসিআইয়ের নজিরবীহিন এই সিদ্ধান্ত অবাক করেছে অনেককেই। আসলে জিম্ববোয়ে সফরের দলে প্রথমে রাখা হয়নি কেএল রাহুলকে। নিজের ফিটনেস ও ট্রেনিংয়ের উপর জোর দেওয়ার কথা বলেছিলেন খোদ কেএল রাহুলও। বৃহস্পতিবারই বিসিসিআইয়ের মেডিক্যাল বোর্ডের কাছ থেকে খেলার ছাড়পত্র পেয়ে যান কেএল রাহুল। তিনি নিয়মিত সময়ের ভারতীয় দলে সহ অধিনায়ক। রোহিত শর্মার অনুপস্থিতিতে তিনিই অধিনায়কত্ব পাওয়ার দাবিদার। তাই রাহুল ফিট হতেই শিখর ধওয়ানকে সরিয়ে রাহুলকে অধিনায়ক করল বিসিসিআই। বিসিসিআইয়ের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে,'বোর্ডের মেডিক্যাল দল পরীক্ষা করে রাহুলকে খেলার অনুমতি দিয়েছে। তার পরে বিসিসিআইয়ের নির্বাচক কমিটি বিবেচনা করে রাহুলকে জিম্বাবোয়ে সফরে ভারতীয় দলের অধিনায়ক ঘোষণা করেছে। ধবন ওর সহ-অধিনায়ক হিসাবে খেলবে।'

KL Rahul named as captain of Team India in place of Shikhar Dhawan in Zimbabwe tour spb

এশিয়া কাপের জন্য যে ভারতীয় দল ঘোষণা করা হয়েছে তাতে নাম রয়েছে কেএল রাহলের। বড় সিরিজের আগে চোট ও কভিড মুক্ত হওয়ার পর নিজের পুরোনো ছন্দে ফিরতে মরিযা কেএল রাহুল নিজেও। তাই এশিা কাপের আগে জিম্বাবোয়ে সফরে নিজেকে পুরোপুরি প্রস্তুত করে নিতে চান কেএল রাহুল।  এর ফলে ১৫ নয় ১৬ জনের দল নিয়ে জিম্বাবোয়ে সফরে খেলতে যাবে টিম ইন্ডিয়া।

জিম্বাবোয়ে সফরে ভারতের দল-
কেএল রাহুল (অধিনায়ক), শিখর ধাওয়ান (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, দীপক হুডা, রাহুল ত্রিপাঠী, ঈশান কিশান (উইকেট রক্ষক), সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, আবেশ খান, প্রসিদ্ধ কৃষ্ণা, মহম্মদ সিরাজ, ও দীপক চাহার

আরও পড়ুনঃফের ইডেনে ব্যাট হাতে নামবেন সৌরভ গঙ্গোপাধ্যায়, করবেন ভারতীয় দলের অধিনায়কত্ব

আরও পড়ুনঃএই হিন্দু ভারতীয় ক্রিকেটাররা বিয়ে করেছেন মুসলিম মহিলাদের, দিয়েছেন সম্প্রীতির বার্তা

Follow Us:
Download App:
  • android
  • ios