IPL 2022:কোথায় বসতে চলেছে আইপিএলের আসর, বিসিসিআইয়ের পরিকল্পনা জানালেন সৌরভ

আইপিএলের (IPL) নিলাম ঠিক হয়ে গেলেও আইপিএল ২০২২ (IPL 2022) কোথায় আয়োজিত হবে তা নিয়ে এতদিন ছিল জল্পনা। তবে সবকিছুর অবসান ঘটিয়ে কোথায় বসতে চলেছে আইপিএলের আসর তা জানালেন বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)।
 

Asianet News Bangla | Published : Feb 3, 2022 12:21 PM IST / Updated: Feb 03 2022, 05:58 PM IST

আইপিএল ২০২২ (IPL 2022) নিয়ে জোর কদমে প্রস্তুতি চালাচ্ছে বিসিসিআই (BCCI)। আগামি ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে (Bengaluru)বসতে চলেছে আইপিএলের মেগা নিলামের আসর। যতদূর জানা গিয়েছে মার্চ শেষ সপ্তাহ থেকেই শুরু হতে চলেছে আইপিএলের ইতিহাসে সবথেকে বড় ১০ দলের প্রতিযোগিতা। কিন্তু সবকিছু যুদ্ধকালীন তৎপরতায় এগোলেও আইপিএল কোথায় আয়োজিত হবে দেশের মাঠে না ফের একবার বিদেশের মাটিতে তা নিয়ে নির্দিষ্ট্ ভাবে কিছু জানা যাচ্ছিল না। দেশে হোক আর বিদেশে কোথায় হতে পারে তার একটা আভাস আগে থেকেই পাওয়া গিয়েছিল, কিন্তু চূড়ান্ত কিছুই জানানো হয়নি। আইপিএলের সূচি কবে প্রকাশিত হলে সেই বিষয়তেও নির্দিষ্টিভাবে কিছুই জানানো হয়নি। অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) জানিয়ে দিলেন কোথায় বসতে চলেছে আইপিএল ২০২২-এর আসর।

এক সংংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন দেশের করোনা পরিস্থিতির খুব বেশি বদল না হলে ২০২২ আইপিএল হবে দেশের মাটিতেই। সাক্ষাৎকারে আইপিএলের ভেন্যু নিয়ে আলোচনা প্রসঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন,'করোনা জেরে মারাত্মক বাড়াবাড়ি না হলে, এই বছর (আইপিএল) টুর্নামেন্ট ভারতেই অনুষ্ঠিত হবে। ভেন্যু বিষয়ে বলতে গেলে আমরা মহারাষ্ট্রে-মুম্বই এবং পুণেতে ম্যাচগুলি আয়োজনের পরিকল্পনা করছি। টুর্নামেন্টের নক আউট পর্ব আয়োজনের জন্য আমরা পরবর্তী সময়ে আলাপ আলোচনা করে মাঠ ঠিক করব।' ফলে সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের সাক্ষাৎকার থেকে এটুকুও স্পষ্ট যে প্রথম পর্বের কেলা মুম্বই ও পুণেতে হওয়ার পর পরিস্থিতি আরও স্বাভাবিক হলে আইপিএলের নক আউট পর্বের খেলা হতে পারে অন্যান্য মাঠেও। 

প্রসঙ্গত, ২০২০ সালে পুরো আইপিএল ও ২০২১ সালে অর্ধেক আইপিএল আরব আমিরশাহিতে আয়োজিত হলেও বিসিসিআইকে এমিরেটস ক্রিকেট বোর্ডকে বিপূল টাকা দিতে হয়। যা দিতে এবার খুব একটা রাজি ছিল না সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহরা। দেশের মাটিতে আইপিএল হলে বোর্ডের লাভও অনেক বেশি। কিন্তু করোনার তৃতীয় ঢেউয়ের কারণে দেশের মাটিতে আইপিএল করা নিয়ে বেড়েছিল উদ্বেগ। কিন্তু কোভিড গ্রাফ অনেকটাই নিম্নমুখী হওয়ায় ভারতেই আইপিএল আয়োজন করতে চলেছে বোর্ড। আইপিএল-এর কেন্দ্র হিসেবে মুম্বইকে বাছার প্রথম কারণ, সেখানে কোভিডের সংক্রমণ অনেকটাই কমে গিয়েছে। তা ছাড়া মুম্বইতে প্রতিযোগিতা করলে এক সঙ্গে তিনটি স্টেডিয়াম পাওয়া যাবে। ওয়াংখেড়ে, ব্র্যাবোর্ন এবং নবী মুম্বইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়ামে ম্যাচগুলি হবে। এই সুবিধা আর কোনও শহরে নেই। ফলে মুম্বইতে প্রতিযোগিতা করলে দলগুলিকে বিমানে যাতায়াত করতে হবে না। এছাড়া পুণের দূরত্বও খুব বেশি নয় মুম্বই থেকে। 

Read more Articles on
Share this article
click me!