দায়িত্ব নিয়ে কাজ শুরু করে দিলেন বাংলার নতুন হেডস্যার, প্রথম দিনই ৬ ঘণ্টার অনুশীলন

ক্রিকেটের নতুন মরসুম শুরুর প্রায় ২ মাস আগে অনুশীলন শুরু করে দিল বাংলা ক্রিকেট দল (Bengal Cricket Team)। নতুন কোচ লক্ষ্মীরতন শুক্লার (Laxmi Ratan Shukla) অধীনে প্রথম দিনের অনুশীলন সারল বাংলার ছেলেরা।
 

Web Desk - ANB | Published : Aug 3, 2022 3:35 PM IST

বাংলা দলের নতুন কোচ হিসেবে লক্ষ্মীরতন শুক্লা দায়িত্ব নেওয়ার পর কবে থেকে নিজের কাজ শুরু করবেন সেই প্রতীক্ষা ছিল সকলের। অবশেষে বুধবার থেকে নতুন ভূমিকায় নিজের কাজ শুরু করে দিলেন বাংলার নতুন কোচ। ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের বাছাই করা ৪১ জনকে নিয়ে অনুশীলন শুরু করে দিলেন লক্ষ্মীরতন শুক্লা।  প্রথম দিন ইডেনের ইন্ডোরে চলল  ৬ ঘণ্টার অনুশীলন। প্রথম দিন অনশীলনে খুব জোর না  দিয়ে বেসিক  বিষয়গুলির উপর কাজ করলেন বাংলা দলের নতুন কোচ। তবে এদিনের অনুশীলনে উপস্থিত ছিলেন বাংলার মন্ত্রী ক্রিকেটার মনোজ তিওয়ারি, ভারতীয় দলের তারকা পেসার মহম্মদ শামি ও তরুণ পেসার মুকেশ কুমার। এরা বাদে  অভিমন্যু ঈশ্বরন, অনুষ্টুপ মজুমদার, শাহবাজ আহমেদ, ঈশান পোড়েলরা সকলেই উপস্থিত ছিলেন প্রথম দিনের 'লক্ষ্মী স্যারের ক্লাসে'। 

প্রথম দিনের অনুশীলনে ইডেনের যে কে ব্লক রয়েছে তার নীচে ৬টি পিচে চলে ব্যাটিং বোলিং অনুশীলন। অনুশীলনে খুব বেশি জোর না দিলেও ৬ ঘণ্টা টানা অনুশীলন করিয়ে লক্ষ্মীরতন শুক্লা বুঝিয়ে দিলেন এবার তার লক্ষ্যটা কতটা পরিষ্কার। ইন্ডোরে কখনও ভেজা টেনিস বলে, কখনও আবার প্লাস্টিক বলে ব্যাটিং অনুশীলন করেন বাংলার ব্যাটাররা। ব্যাটিং সংস্যার কারণে বারবার ভুগতে হয়েছে বাংলা দলকে। তাই শুরু থেকেই ব্য়াটিংয়ের ত্রুটি বিচ্যুতিগুলি পুরোপুরি ঠিক করতে চান লক্ষ্মী। ভেজা টেনিস বলে ব্যাট করলে গতির সঙ্গে মানিয়ে নেওয়া যায়। প্লাস্টিক বল সুইং করে। তাই প্রথম দিনই গতি ও সুইংয়ের সঙ্গে ব্য়াটসম্যানদের মানিয়ে নেওয়ার প্রশিক্ষণ করান বাংলা কোচ লক্ষ্মীরতন শুক্লা। সঙ্গে ছিলেন সহকারী সৌরাশিস লাহিড়ীও।

অনুশীলনের সময়  লক্ষ্মীরতন শুক্লা জানিয়েছেন,'এখন শুধু প্রাথমিক ব্যাপারগুলোর দিকে জোর দিতে চাই। বিশেষ কিছু করতে গেলে সমস্যা হত পারে। সেটার দরকারও নেই। আপাতত এ ভাবেই অনুশীলন চলবে। হুক এবং সুইপ শট অনুশীলন করা হয়েছে। বোলাররা একটা নির্দিষ্ট স্পটে বল করার অনুশীলন করেছে।' কাজটা নতুন হলেও জায়গাটা যে নয়, আর তিনি যে এদেরই একজন তা মনে করিয়ে দেন লক্ষ্মীরতন শুক্লা। প্রথম দিন ব্যাটিং অনশীলনের পর অধিনায়ক অভিমূন্য ঈশ্বরণ বলেছেন,'খুব ভাল সেশন হয়েছে। প্রথম দিন হিসাবে বেশ ভাল। গত মরসুমে ভাল খেললেও ফাইনালে উঠতে পারিনি। সেই জন্য এ বার আরও পরিশ্রম করতে হবে আমাদের।' নতুন মরসুম শুরু হতে এখনও প্রায় মাস দুয়েকের কাছাকাছি বাকি। তার আগে নিজেদের পুরোপুরি তৈরি করে নেওয়াই লক্ষ্য বাংলা দলের। রঞ্জি জয়কে পাখির চোখ করেই এগোনো লক্ষ্য বাংলার নতুন হেড স্যারের।

আরও পড়ুনঃএশিয়া কাপ২০২২-এর সূচি ঘোষণা, জেনে নিন কবে ভারত-পাকিস্তান মহারণ

আরও পড়ুনঃকমনওয়েলথে সোনা জিতে তৈরি করেছে নতুন ইতিহাস, সেই লন বলের সঙ্গে যোগ রয়েছে এমএস ধোনিরও

Share this article
click me!