সবচেয়ে কৌশলী যাঁর ব্যাটিং, সেই রোহিত শর্মাই গড়ে ফেললেন একটি লজ্জাজনক রেকর্ড !

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত শর্মা। তিনিই বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি ওয়ানডে ক্রিকেটে তিনটি ডবল সেঞ্চুরি করেছেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি ম্যাচে দুর্ভাগ্যবশত রোহিত গড়ে ফেলেছেন একটা বিব্রতকর রেকর্ড।

Sahely Sen | / Updated: Aug 02 2022, 05:23 PM IST

বিস্ফোরক ব্যাটিংয়ের জন্য সারা বিশ্বে বিখ্যাত ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা। ব্যাটিং তাঁর হাতে একটা শিল্প। সেই শিল্প যার মাধ্যমে তিনি মাত্র কয়েক বলে গোটা ম্যাচের আসন্ন গতিপথ একেবারে পাল্টে দিতে পারেন। রোহিত শর্মা টি টুয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক, কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি ম্যাচে দুর্ভাগ্যবশত রোহিত গড়ে ফেলেছেন একটা বিব্রতকর রেকর্ড, যা বিশ্বের কোনও ব্যাটসম্যানই করতে চান না। 

কোন বিশেষ রেকর্ড গড়েছেন রোহিত শর্মা, যা নিয়ে তিনি যারপরনাই লজ্জিত ও দুঃখিত? 

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একেবারে খাতা না খুলেই প্যাভিলিয়নে ফিরে গেছেন ভারতীয় দলের ‘হিটম্যান’। ক্রিকেটের ভাষায় ‘সোনালী হাঁস’ অর্থাৎ ‘গোল্ডেন ডাক’ (প্রথম বলেই) আউট হয়ে যান রোহিত। এটি ছিল তাঁর অষ্টম বার। এই ৮ বারের রেকর্ড গড়ে আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়া খেলোয়াড় হলেন ভারতেরই সেরা কৌশলী, চমৎকার এবং একই সঙ্গে আক্রমণাত্মক ব্যাটসম্যান। রোহিতের পরেই এই লিস্টে রয়েছে কে.এল.রাহুলের নাম। আন্তর্জাতিক ক্রিকেটে কে.এল.রাহুল চার বার শূন্য রানে আউট হয়েছেন। তবে, রোহিত শর্মার গড়া এই রেকর্ড এমন এক নজির যা, ভারতের আর অন্য কোনও ব্যাটসম্যানই গড়তে বা ভাঙতে চাইবেন না।  

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহক 

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত শর্মা। ভারতীয় দলের হয়ে ১৩০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার সময় তিনি ১২২ ইনিংসে ৩২.১৭ গড়ে ৩৪৪৩ রান করেছেন। টি-টোয়েন্টি ম্যাচে তাঁর চারটি ঝোড়ো ব্যাটিঙে করা সেঞ্চুরি ক্রিকেট দুনিয়ায় এক একটি অনন্য নজির। প্রত্যেকটি ম্যাচে টিম ইন্ডিয়াকে একটা শক্তিশালী শুরু গড়ে দেওয়ার জন্য তিনি বরাবরই বিখ্যাত।

তিনিই বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি ওয়ানডে ক্রিকেটে তিনটি ডবল সেঞ্চুরি করেছেন। তাই তাঁর ব্যর্থতার রেকর্ডটি দুঃখের পাশাপাশি সারা দেশকে বেশ অবাকই করে তোলে।  

রোহিত শর্মা ছাড়াও ভারতীয় খেলোয়াড় যাঁরা সবচেয়ে বেশি শূন্য রানে আউট হয়েছেন: 

কেএল রাহুল - ৪ বার 
শ্রেয়াস আইয়ার - ৩ বার
বিরাট কোহলি - ৩ বার


আরও পড়ুন-
ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দ্বিতীয় টি২০ ম্যাচে কেমন হবে টিম ইন্ডিয়ার প্রথম একাদশ, দেখে নিন এক নজরে
ইংল্যান্ডের বিরুদ্ধে শুধু সিরিজ জয় নয়, একগুচ্ছ রেকর্ডও গড়ল টিম ইন্ডিয়া
লর্ডসে ১০০ রানের লজ্জার হারের পর বড় মন্তব্য রোহিত শর্মা, কী বললেন টিম ইন্ডিয়ার অধিনায়ক

Read more Articles on
Share this article
click me!