দীপ্তির হাফ অনিচ্ছাকৃত ইঞ্চির ভুল,কীভাবে শেষ করে দদিল ভারতীয় মহিলা দলের বিশ্বজয়ের স্বপ্ন, দেখুন ভিডিও

আইসিসি মহিলা বিশ্বকাপে (ICC Womens World Cup 2022) মুখোমুখি ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)। ডু অর ডাই ম্যাচে প্রথমে ব্য়াট করে ২৭৪ রান করল ভারত। জবাবে রুদ্ধশ্বাস ম্য়াচে ৩ উইকেটে জয় পেল দক্ষিণ আফ্রিকা। 
 

Asianet News Bangla | Published : Mar 27, 2022 11:26 AM IST / Updated: Mar 27 2022, 05:25 PM IST

একটা নো বল (No Ball)। হাফ ইঞ্চির একটা অনিচছাকৃত ভুল। যা জয়ের উল্লাস মুহূর্তে করে দিল মাটি। বিশ্বকাপের শেষ চারের টিকিট তো দরস্থ প্রতিযোগিতায় বিদায় ঘণ্টা বেজে গেল ভারতীয় দলের। মহিলা বিশ্বকাপের (ICC Womens World Cup 2022) গ্রুপ পর্বের শেষ ও ডু অর ডাই ম্য়াচে ৩ উইকেটে হেরে বিদায় নিয়েছে মিতালি রাজের (Mithali Raj)দল।  ম্য়াচে প্রথমে ব্য়াট করে ২৭৪ রান করে ভারত। দলের হয়ে অর্ধশতরান করেছিলেন স্মতি মন্ধনা, শেফালি ভার্মা ও মিতালি  রাজ। সেই রান তাড়া করতে নেমে  লউরা ওলভার্ডটের ৮০, মিগনন ডুপ্রেজের ৫২ ও লারা গোডালের ৪৯  রানের ইনিংসের সৌজন্য তিন উইকেটে জয় পায় দক্ষিণ আফ্রিকা। কিন্তু এই জয় হয়তো ভারতের হতে পারত। সেমি ফাইনালে ভারত যেতে পারত যদি না শেষ ওভারে ডুপ্রেজের আউটটা দীপ্তি শর্মা (Deepti Sharma) নো বল না করতেন।

ভারতা বনাম দক্ষিণ আফ্রিকার রুদ্ধশ্বাস ম্য়াচ গড়ায় শেষ ওভারে। ৬ বলে প্রোটিয়াদের দরকার ৬ রান। তখন ছয় উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ক্রিজে রয়েছে সেট ব্য়াটসম্যান মিগনন ডুপ্রেজ ও সবে ক্রিজে আসা তৃষা চেট্টি। ডু প্রেজের উইকেট নিতে পারলেই ম্য়াচ জয়ের সুযোগ ছিল ভারতের সামনে। এমন রুদ্ধশ্বাস পরিস্থিতিতে বল করতে আসেন দীপ্তি শর্মা। দীপ্তি বেশ অঙ্ক কষেই এগোচ্ছিলেন। প্রথম বলে ১ রান দিয়েছিলেন দীপ্তি। দ্বিতীয় বলে রান আউট হন তৃষা চেট্টি। তৃতীয় এবং চতুর্থ বলে আবার ১ করে ২ রান দেন। পঞ্চম বলে ছক্কা মারার চেষ্টা করেন ডুপ্রেজ। কিন্তু সেই শট লং অনে হরমনপ্রীত কউরের হাতে জমা পড়ে। ডুপ্রেজ আউট হতেই জয়ের গন্ধ পেয়ে গিয়েছিল ভারতীয় দল। নতুন আসা টেলেন্ডার ব্যাটসম্য়ানের কাছে শেষ বলে বাউন্ডারি মারাটা খুবই কঠিন। ফলে চোখের সামনে জয় ও সেমি ফাইনালের টিকিট দেখতে পাচ্ছিল ভারতীয় দল। 

 

 

সেই সময় ম্য়াচে ঘটল নাটকীয় পরিবর্তন। ডুপ্রেজকে দাঁড়াতে বলেন আম্পায়র। নো বল চেক করে দেখা হাফ ইঞ্চির জন্য দাগের বাইরে রয়েছে  দীপ্তির শর্মার পা। যার ফলে নোব বল পেয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ফ্রি হিট, এক রান ও একটি অতিরিক্ত বল পায় প্রোটিয়া ব্রিগেড। পরে রিপ্লে দেখে ধারাভাষ্যকাররা বলেন, খুব কঠিন সিদ্ধান্ত নিয়েছেন তৃতীয় আম্পায়ার। বোলার বল করার মুহূর্তে তাঁর পায়ের কিছু অংশ লাইনের পিছনে থাকতে হবে। তা না হলে আম্পায়ার নো ডাকেন। ক্রিকেটের নিয়মে ক্রিজের উপরে পা থাকলেও তা বৈধ বল নয়। এ ক্ষেত্রে দীপ্তির পা ক্রিজের উপরেই ছিল। সেখান থেকে লড়াই করে শেষ বলে এক রানেন আসে ম্য়াচ। তবে সেখান থেকে ম্য়াচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। ফলে হাফ ইঞ্চির একটি অনিচ্ছাকৃত ভুল একটি দেশের বিশ্বকাপ জয়ের স্বপ্ন শেষ করে দিতে পারে তার সাক্ষী থাকল গোটা ক্রিকে বিশ্ব। 

আরও পড়ুনঃদক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্য়াচে হার, মহিলা বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

আরও পড়ুনঃদক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সফল ভারতের টপ অর্ডার, অর্ধশতরান স্মৃতি-মিতালি-শেফালির

Read more Articles on
Share this article
click me!