দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্য়াচে হার, মহিলা বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

আইসিসি মহিলা বিশ্বকাপে (ICC Womens World Cup 2022) মুখোমুখি ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)। ডু অর ডাই ম্যাচে প্রথমে ব্য়াট করে ২৭৪ রান করল ভারত। জবাবে রুদ্ধশ্বাস ম্য়াচে ৩ উইকেটে জয় পেল দক্ষিণ আফ্রিকা। 

Asianet News Bangla | Published : Mar 27, 2022 8:53 AM IST / Updated: Mar 27 2022, 04:31 PM IST

আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Womens World Cup 2022) থেকে বিদায় ভারতীয় দলের (Indian Womens Cricket Team)। সেমি ফাইনালে যাওয়া হল না মিতালি  রাজ (Mithali Raj), স্মতি  মন্ধনা (Smriti Mandhana), হরমনপ্রীত কউরদের (Harmanpreet Kaur)। গ্রুপের শেষ ও ডু অর ডাই ম্য়াচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ উইকেটে হার ভারতীয় মহিলা ক্রিকেট দলের। রুদ্ধশ্বাস ম্যাচ লাস্ট বল থ্রিলারে লড়াই করেও পরাজয়ের মুখ দেখতে হল মহিলা টিম ইন্ডিয়াকে। ম্য়াচে প্রথমে ব্য়াট করে ২৭৪ রান করে ভারত। দলের হয়ে অর্ধশতরান করেছিলেন স্মতি মন্ধনা, শেফালি ভার্মা ও মিতালি  রাজ। সর্বোচ্চ ৭১ রানের ইনিংস খেলেছেন স্মৃতি মন্ধনা। কিন্তু কাজে এল না তাদের ব্যাটিং। পাল্টা রান তাড়া করতে নেমে লউরা ওলভার্ডটের ৮০, মিগনন ডুপ্রেজের ৫২ ও লারা গোডালের ৪৯  রানের ইনিংসের সৌজন্য ৩ উইকেট জয় পায় প্রোটিয়া ব্রিগেড। 

ম্য়াচে টসে জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক মিতালি রাজ। ব্য়াট করতে নেমে শুরুটা ভালোই করেছিল ভারতীয় দল। ওপেনিং জুটিতে  স্মৃতি মন্ধনা ও শেফালি ভার্মা ৯১ রানের পার্টনারশিপ করে ভারতেকে মজবুত শুরু দেয়।  প্রথম থেকেই ঝোড়ো ব্য়াটিং করেন শেফালি। ৪৬ বলে ৫৩ রানের ইনিংস খেলে আউট হন তিনি।  তারপর যস্তিকা ভাটিয়ে  ব্য়াটে রান পাননি। এরপর মিতালি রাজের সঙ্গে দলের ইনিংস এগিয়ে নিয়ে যান স্মৃতি মন্ধনা। তিনিও নিজের অর্ধশতরানম পূরণ করেন। স্মৃতি মন্ধনা ও মিতালি রাজ দুজন মিলে ৮০ রানের পার্টনারশিপ গড়েন। ব্যক্তিগত ৭১ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন স্মৃতি মন্ধনা। এরপর অধিনায়ক মিতালি রাজের সঙ্গে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান হরমনপ্রীত কউর। দুজন মিলে ৬০ পার্টনারশিপ গড়েন। নিজের অর্ধশতরান পূরণ করেন অধিনায়ক মিতালি রাজ। ৮৪ বলে  ৬৮ রানের ইনিংস খেলে আউট হন তিনি। অর্ধশতরান না পেলেও ৪৮ রানের  ঝকঝকে ইনিংস খেলেন হরমনপ্রীত কউরও। এই চার জনের ইনিংসে ভর করেই ২৭৪ রানের স্কোর করে ভারত।

 

 

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ১৪ রানে প্রথম উইকেট পড়ে তাদের। এরপর ইনিংসের রাশ ধরেন লউরা ওলভার্ডট ও লারা গোডাল। দুজন মিলে দ্রুত গতিতে স্কোর বোর্ড এগিয়ে নিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে  ১২৫  রানের পার্টনারশি গড়ে দলের জয়ের ভিত গড়ে দেয়। নিজের অর্ধশতরান পূরণ করেন লউরা ওলভার্ডট। তবে নিজের অর্ধশতরান থেকে ১ রান দূরে থামতে হয় লারা গোডালকে। ১৩৯ রানে দ্বিতীয় উইকেট পড়ে প্রোটিয়াদের। পার্টনারশিপ ভাঙতেই সাজঘরে ফেরেন লউরা ওলভার্ডটও। দলের ১৪৫ রানের মাথায় ব্যক্তিগত ৮০ রান করে আউট হন তিনি। এরপর সুনে লুসের ২২, মারিজানে ক্যাপের ৩২ ও মিগনন ডু প্রেজের ম্য়াচ উইনিং ৫২ রানে ইনিংস খেলে দলকে জয়ের লক্ষ্যে পৌছে দেন। শেষ বল পর্যন্ত হাড্ডাহাড্ডি ম্য়াচ গড়ালেও শেষ হাসি হাসল দক্ষিণ আফ্রিকাই। এই পরাজয়ের ফলে বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারতীয় মহিলা দল। আর শেষ চারে পৌছে গেল অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্য়ান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। 

আরও পড়ুনঃবিস্মৃতির আড়ালে আইপিএলের এই ১০ তারকা - কেউ তাঁদের নামও নেয় না, দেখুন

আরও পড়ুনঃআইপিএলের ইতিহাসে ২০টি হ্যাটট্রিক, যার মধ্য়ে ১১ জন ভারতীয়, ফিরে দেখা ইতিহাস

আরও পড়ুনঃরবীন্দ্র জাদেজার বিশাল বাংলো যেন এক রাজপ্রাসাদ - ধরা পড়ে রাজপুত মেজাজ, দেখুন


 

Read more Articles on
Share this article
click me!