ট্রেন্ট ব্রিজের পাটা উইকেটে ব্য়াটারদের দাপট, ইংল্য়ান্ড বনাম নিউজিল্য়ান্ড ম্য়াচের ভাগ্য কোন দিকে

ইংল্য়ান্ড বনাম নিউজিল্য়ান্ডের (Eng vs NZ 2022) দ্বিতীয় টেস্ট। প্রথম ইনিংসে ৫৫৩ রান করে কিউইরা।  জোড়া সেঞ্চুরি করেছিলেন ড্যারিল মিচেল ও টম ব্লান্ডেল।  ইংল্যান্ডের হয়েও জোড়া সেঞ্চুরি জো রুট (Joe Root) ও অলি পোপের (Ollie Pope)। তৃতীয় দিনের শেষে ইংল্য়ান্ডের স্কোর ৪৭৩ রানে ৫ উইকেট।
 

Web Desk - ANB | Published : Jun 13, 2022 7:38 AM IST

ইংল্য়ান্ড বনাম নিউজিল্যান্ড ট্রেন্ট ব্রিজ টেস্টে রানের পাহাড়। প্রথম ইনিংসে  নিউজিল্য়ান্ডের দেওয়া ৫৫৩ রানের টার্গেট তাড়া করতে নেমে তৃতীয় দিনের শেষে ইংল্য়ান্ডের স্কোর ৪৭৩ রানে ৫ উইকেট।  কিউই দের হয়ে যেমন জোড়া সেঞ্চুরি করেছিলেন ড্যারিল মিচেল ও টম ব্লান্ডেল। অপরদিকে ব্রিটিশদেরে এখনও পর্যন্ত জোড়া সেঞ্চুরি করেছেন অলি পোপ ও জো রুট। ফলে দুই দলের ব্যাটিং ফিগারই বলে দিচ্ছে ট্রেন্ট বিরেজের উইকেট কতটা ব্যাটসম্য়ানদের জন্য স্বর্গরাজ্য। ফলে খুব বড় অঘটন না ঘটলে দ্বিতীয় টেস্ট ড্র হওয়ার সম্বাবনাই বেশি। তৃতীয় দিনের শেষে ইংল্য়ান্ড দলের হয়ে উইকেটে টিকে রয়েছেন জো রুট। ১৬৩ রান করে ফেলেছেন তিনি। তার সঙ্গে ২৪ রান করে অপরাজিত রয়েছেন বেন ফোকস। নিউজিল্য়ান্ডের প্রথম ইনিংসের স্কোরের থেকে ৮০ রান পিছিয়ে বেন স্টোকসের ইংল্য়ান্ড।

ম্য়াচে প্রথমে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্য়ান্ড অধিননায়ক বেন স্টোকস।  ব্য়াট করতে নেমে শুরুটা ভালোই করে ইংল্য়ান্ড। ওপেনিং জুটিতে ৮৪ রানের পার্টনারশিপ করেন টম ল্য়াথাম ও উইল ইয়ং। এরপর ওপেনাররা পরপর আউট হন। তারপর ডেভন কনওয়ে ও হেনরি নিকলস মিলে ৭৭ রান যোগ করেন জুটিতে। এরপর ১৬৯ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে কিউইরা। সেখান থেকে ইইনিংসের রাশ ধরেন  ড্যারিল মিচেল ও টম ব্লান্ডেল। তারা মিলে জুটিতে ২৩৬ রানের বিশাল পার্টনারশিপ করে দলকে ভালো জায়গায় পৌছে দেন। দুজনেই সেঞ্চুরি করেন। এরপর মাইকেল বার্সওয়েল ছাড়া আর কেউ বড় রান করতে পারেননি। ৫৫৩ রানে অলআউট হয় নিউজিল্য়ান্ড। দলের হয়ে সর্বোচ্চ ১৯০ রান করেন ড্যারিল মিচেল। ১০৬ রান করেন টম ব্লান্ডেল। এছাড়া মাইকেল বার্সওয়েল ৪৯, উইল ইয়ং ৪৭ ও ডেভন কনওয়েল ৪৬ রান করেন। ইংল্য়ান্ডের হয়ে সর্বোচ্চ  ৩টি উইকেট নেন জেমস অ্যান্ডারসন।

 

 

প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ইংল্য়ান্ডের। ৬ রানে পড়ে প্রথম উইকেট। ৪ রান করে ট্রেন্ট বোল্টের বলে আউট হন জ্যাক ক্রাউি। এরপর অপর ওপেনার অ্য়ালেক্স লিস ও অলি পোপ মিলে দলের ইনিংস এগিয়ে নিয়ে যান। দুজন মিলে ১৪১ রানের পার্টমারশিপ করেন। নিজের অর্ধশতরান পূরণ করেন লিস। ৬৭ রান করে ম্য়াট হেনরির বলে আউট হন অ্য়ালেক্স লিস। লিস আউট হতে নামেন রুট। পরের ৪২ ওভার নটিংহ্যামের মাঠ জুড়ে রুট এবং পোপের রাজত্ব। তৃতীয় উইকেটে ১৮৭ রান যোগ করেন দু’জনে। তাঁদের মধ্যে বেশি আক্রমণাত্মক ছিলেন রুট। তিনি ২০০ বল খেলে ১৬৩ রান করে উইকেটে রয়েছেন। তাঁর ইনিংসে ২৫টি চার রয়েছে। এটি তাঁর দ্রুততম টেস্ট শতরান। পোপ ২৩৯ বলে ১৪৫ রান করেন। তাঁর ইনিংসে ১৩টি চার, তিনটি ছয় রয়েছে। ট্রেন্ট বোল্টের বলে আউট হন তিনি। এরপর জনি বেয়ারস্টো রান পাননি। ৮ রান করে বোল্টের তৃতীয় শিকার হন তিনি। বেন স্টোকস করেন ৪৬ রান। বার্সয়েলের বলে আউট হন তিনি। তৃতীয় দিনের শেষে ১৬৩ ও ২৪ রানে ক্রিজে রয়েছেন জো রুট ও বেন ফোকস। চতুর্থ দিনে বড় লিড নেওয়া যেমন লক্ষ্য ইংল্যান্ডের, অপরদিকে তাড়াতাড়ি আউট করাই লক্ষ্য কিউইদের। 

আরও পড়ুনঃকটকে প্রোটিয়াদের বিরুদ্ধে কেন হারতে হল টিম ইন্ডিয়াকে, জেনে নিন কারণগুলি

আরও পড়ুনঃকোন খাবার প্রিয়, তার ডায়েট চার্ট কেমন, জানুন এমএস ধোনির শক্তির আসল রহস্য

Share this article
click me!