ভারতীয় পেসারদের দাপটে ধরাশায়ী ইংল্যান্ড, প্রথম দিনের শেষে অ্যাডভান্টেজ ভারত

ভারত বনাম ইংল্যান্ডের প্রথম টেস্টের প্রথম দিনের শেষে অ্যাডভান্টেজ টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ইংল্যান্ড অলআউট ১৮৩ রানে। প্রথম দিনের শেষে ভারতের স্কোর বিনা উইকেটে ২১।
 

Sudip Paul | Published : Aug 4, 2021 5:56 PM IST

ভারত বনাম ইংল্যান্ডের প্রথম টেস্টের প্রথম দিন দাপট দেখাল বিরাট কোহলির দল। প্রথম দিন যে পুরোপুরি ভারতীয় দলের নামে রইল সে বিষয়ে কোনও দ্বিধা নেই ক্রিকেট বিশেষজ্ঞদের। দিনের শুরুতে টস হারলেও পুরোলদিন ইংল্যান্ড দলকে কোণঠাসা করে রাখল ভারতীয় দল। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনার জো রুট। কিন্তু ভারতীয় পেসারদের দাপটে মাত্র ১৮৩ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। দিনের শেষ ভারতের স্কোর বিনা উইকেটে ২১।

দিনের শুরুতেই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড দল। নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে চাপ বাড়তে থাকে ব্রিটিশ লায়ন্সদের ব্য়াটিং লাইনআপে। অধিনায়ক জো রুট ও জনি বেয়ারস্টোর ৭২ রানের পার্টনারশিপ ছাড়া কোনও বড় রানের পার্টনারশিপ গড়ে ওঠেনি। ইংল্যান্ডের হয়ে সোর্বচ্চ ৬৪ রান করেন রুট। তাছাড়া জনি বেয়ারস্টো ২৯ ও জ্যাক ক্রাউলি এবং স্যাম কুরান দুজনেই ২৭ রান করে। ভারতের হয়ে অনবদ্য বোলিং করেন পেসাররা। সর্বোচ্চ ৪টি উইকেট নেন জসপ্রীত বুমরা, ৩টি উইকেট নেন মহম্মদ শামি, ২টি উইকেট নেন শার্দুল ঠাকুর ও একটি উইকেট নেন মহম্মদ সিরাজ। ১৮৩ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস।

আরও পড়ুনঃদুটি অলিম্পিকে পদক জয় থেকে আগামি লক্ষ্য, এশিয়ানেট নিউজের এক্সক্লুসিভ সাক্ষাৎকারে অকপট সিন্ধু

আরও পড়ুনঃভারতের চতুর্থ পদক জয় নিশ্চিৎ, কুস্তির ৫৭ কেজি বিভাগের ফাইনালে রবি কুমার

আরও পড়ুনঃরূপ ও যৌবনের আগুনে ঘাম ঝরবে আপনারও, চিনে নিন ইংল্যান্ড তারকার বান্ধবীকে

প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে ধীর গতিতে শুরু করেন দুই ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুল। উইকেটে বাঁচিয়ে দিনের শেষ কটি ওভার কাটিয়ে দেওয়াই লক্ষ্য ছিল ভারতীয় দলের। সেই লক্ষ্যে সফলতা পান দুই ওপেনার। দিনের শেষে মোট ১৩ ওভার ব্যাট করে মোট ২১ রান করেছে টিম ইন্ডিয়া। ইংল্যান্ডের থেকে ১৬২ রান পিছিয়ে। দ্বিতীয় দিনে বড় স্কোর করে ও যতটা সম্ভব লিড নিয়ে ইংল্য়ান্ডকে চাপে রাখাই লক্ষ্য বিরাট কোহলি ও তার দলের।

Share this article
click me!