মাত্র ১ টাকায় ভুরিভোজ, করোনাকালে মানবিক উদ্যোগ গৌতম গম্ভীরের

  • করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল দেশ
  • সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন অনেকেই
  • এবার ১ টাকায় মিল দিচ্ছেন গৌতম গম্ভীর
  • ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে এই ক্যান্টিন
     

Sudip Paul | Published : Jun 2, 2021 10:29 AM IST

করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল গোটা দেশ। লাগাতার মৃত্যুমিছিল চলছে দেশ জুড়ে। যদিও বিগত কয়েক দিনে দেশের করোনা সংক্রমানের হার নিম্নমুখী। তবে পরিস্থিতি এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি বলেই মত বিশেষজ্ঞদের। দেশের এই বিপদের দিনে সমাজের বিভিন্ন অংশের মানুষ সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে এসেছেন। সামনে থেকে লড়াই করেছেন ক্রীড়াবিদ। এবার গরীব, অসহায় মানুষদের জন্য এক টাকায় পেট পুরে খাবার ব্যবস্থা করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ও দিল্লির বিজেপি সাংসদ গৌতম গম্ভীর।

করোনার কারণে কর্মহীন হয়ে পড়েছেন অসংখ্য মানুষ। প্রচুর পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরতে পারেননি। কাজ না থাকায় দুবেলা দুমুঠো খাবার জোগারর করতেও হিমসিম খেতে হচ্ছে তাদের। এই সকল মানুষদের কথা ভেবেই ‘জন রসোই’ নামে এই ক্যান্টিন চালু করেছেন গৌতম গম্ভীর। তবে এই প্রথম নয়। দীর্ঘ দিন ধরেই চলছে এই ক্যান্টিন। গান্ধীনগরের কৈলাস কলোনী বাস স্টপে এই ক্যান্টিন গত বছরই শুরু করেছিলেন গম্ভীর। এবার অশোক নগরে আরও একটি ক্যান্টিন চালু করলেন প্রাক্তন ক্রিকেটার।  সব মিলিয়ে পূর্ব দিল্লির ১০টি বিধানসভা এলাকায় অন্তত একটি করে ‘জন রসোই’ ক্যান্টিন চালু করার পরিকল্পনা রয়েছে গম্ভীরের।

ইতিমধ্যেই এই দুটি ক্যান্টিনই ব্যাপক জননপ্রিয়তা লাভ করেছে।  এই ‘‌জন রসোই’ ক্যান্টিনে রয়েছে‌ পুরোপুরি আধুনিক পরিষেবা। মাত্র ১ টাকায় পাওয়া যাবে খাবার। মেনুতে থাকবে ভাত, সব্জির তরকারি ও মুসুর ডাল। করোনাকালে এই ক্যান্টিনে মেনে চলা হচ্ছে সব নিয়ম। প্রথমে টাকা দিয়ে টোকেন সংগ্রহ করতে হয়। এরপর খাবার নেওয়ার আগে তা স্যানিটাইজার ভরা একটি পাত্রে ফেলতে হয়। দাঁড়িয়ে খাবার খাওয়ার ক্ষেত্রেও মানা হয় দূরত্ববিধি। গম্ভীর বলেছেন,'ধর্ম, বর্ণ, আর্থিক পরিস্থিতি যা-ই হোক না কেন, প্রত্যেকের স্বাস্থ্যকর খাবার খাওয়ার অধিকার রয়েছে। গৃহহীন এবং অনাথরা দু’বেলা খাবার পায় না, এটা দেখে খুব খারাপ লাগে। তাই এই উদ্যোগ।' 

Share this article
click me!