শ্রীসন্থকে চড় মেরে কী ঠিক করেছিলেন, ১৪ বছর পর জানালেন হরভজন সিং

ক্রিকেট বিতর্কিত ঘটনাগুলির মধ্যে অন্যতম শ্রীসন্থকে (S Sreesanth) হরভজন সিংয়ের (Harbhajan Singh) চড় মারা। ১৪ বছর আগে সেই কাণ্ড ঘটিয়ে ভুল করেছিলেন না ঠিক করেছিলেন জানালেন প্রাক্তন তারকা অফ স্পিনার।

Web Desk - ANB | Published : Jun 5, 2022 9:01 AM IST

ক্রিকেট মাঠে নানা সময়ে ঘটেছে নানা বিতর্কিত ঘটনা। ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের বিতর্কিত ঘটনাগুলির মধ্যে অন্যতম হল ভারতীয় তারকা ক্রিকেটার হরভজন সিংয়ের অপর ভারতীয় ক্রিকেটার শ্রীসন্থকে চড় মারার ঘটনা। যা নিয়ে এখনও চর্চা হয়। আইপিএলের প্রথম মরশুমেই মুম্বই ইন্ডিয়ান্স এবং কিংস ইলেভেন পঞ্জাব (বর্তমানে পঞ্জাব কিংস) ম্যাচের পর বিতর্কিত ঘটনাটি ঘটে। অভিযোগ, ম্যাচ জয়ের পর শ্রীসন্থ হরভজনের সামনে উল্লাস  দেখাতে গেলে শ্রীসন্থকে সপাটে চড় মারেন ভাজ্জি। মাঠেই কাঁদতে দেখা যায় শ্রীসন্থকে। হরভজনের রাগ তখনও কমেনি। এই ঘটনায় মাঠে স্তম্ভিত হয়ে গিয়েছিলেন অন্য়ান্য ক্রিকেটাররে। যা নিয়ে কম জল ঘোলা হয়নি। শাস্তির সম্মুখীনও হতে হয়েছিল ভাজ্জিকে। হরভজনকে ৫ ম্যাচের জন্য নির্বাসিতও করা হয়।

সেই ঘটনার পর কেটে গিয়েছে এক যুগেরও বেশি সময়। যার কারণে নানা সাক্ষাৎকারে এখনও তাকে প্রশ্নের মুখে পড়তে হয়। সম্প্রতি এক সাক্ষাৎকারে সেই ঘটনার প্রসঙ্গ উঠলে হরভজন জানান সেদিন তিনি ভুল করেছিলেন না ঠিক করেছিলেন। ভাজ্জি বলেন,'যা ঘটেছিল, সেটা ভুল ছিল। বড় ভুল করেছিলাম আমি। ওই ঘটনায় আমার সতীর্থরা খুবই বিব্রত হয়েছিল। আমিও বিব্রত হয়েছিলাম।’’পরে শ্রীসন্থের সঙ্গে মিটমাট হয়ে গেলেও সেই ঘটনার জন্য এখনও অনুতাপ রয়েছে হরভজনের। তিনি বলেছেন, ‘‘নিজের কোনও ভুল শুধরে নেওয়ার সুযোগ থাকলে, প্রথমে এই ভুলটাই শোধরাতে চাই। আমার ওরকম আচরণ করা একদমই উচিত হয়নি। সে দিনের কথা মনে পড়লেই বুঝতে পারি, ওরকম করার কোনও দরকার ছিল না।' সেদিনের ঘটনা যে তিনি ভুল করেছিলেন তা অকপট মেনে নেন হরভজন সিং।

প্রসঙ্গত, ভারতের তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম কিংবদন্তী স্পিনার হরভজন সিং। ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে ১০৩ ম্য়াচে হরভজন সিংয়ের ঝুলিতে রয়েছে ৪১৭ উইকেট। এক  ইনিংসে ৫ উইকেট নিয়েছেন  ২৫ বার ,ম্যাতে ১০ উইকেট নিয়েছেন ৫ বার। টেস্টে ব্য়াট হাতে ২টি সেঞ্চুরি ও ৯টি হাফ সেঞ্চুরিও রয়েছে ভাজ্জির। একদিনের ক্রিকেটে হরভজন সিংয়ের ২৩৬ টি ম্য়াচে রয়েছে ২৬৯টি উইকেট। ৫ উইকেট নিয়েছেন ৩ বার। টি২০ ক্রিকেটে ২৮ ম্যাচে তারকা অফ স্পিনারের শিকার ২৫টি উইকেট। দেশের জার্সিতে ২০০৭ সালে টি২০ বিশ্বকাপ জয়ী ও ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলে ভাজ্জি। এছাড়া আইপিএলের ইতিহাসেও অন্যতম সেরা বোলার হরভজন সিং।  ১৬৩ ম্য়াচে সংগ্রহ ১৫০টি উইকেট। মুম্বই ও চেন্নাইয়ের আইপিএল জয়ী দলের সদস্যও ছিলেন হরভজন সিং। ক্রিকেট কেরিয়ারে অসংখ্য সাফল্যের মাঝেও কয়েকটি বিতর্কিত দিক রয়েছে যা চিরকাল আলোচনায় থেকে যাবে। শ্রীসন্থকে চড়, মাঙ্কিগেট বিতর্ক তার মধ্যে অন্যতম।

আরও পড়ুনঃইডেনের পর শহরে তৈরি হচ্ছে আরও একটি ক্রিকেট স্টেডিয়াম, ৩০ কোটি টাকায় জমি কিনল সিএবি

আরও পড়ুনঃহানিমুনে কোন জিনিসের নিতে হবে যত্ন, কী করতে হবে, দীপক চাহারের বোনের টিপস ভাইরাল নেট দুনিয়ায়

Read more Articles on
Share this article
click me!