হরমনপ্রীত কউরের অনবদ্য শতরান, ইংল্য়ান্ডকে ৩৩৪ রানের টার্গেট দিল ভারতীয় মহিলা দল

ভারত বনাম ইংল্যান্ড মহিলা (India Women vs England Women) দলের দ্বিতীয় একদিনের ম্যাচ। টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৫ ইউকেট হারিয়ে ৩৩৩ রান করে ভারতীয় মহিলা ক্রিকেট দল (Indian womens Cricket Team)। ১৪৩ রানের অনবদ্য ইনিংস খেলেন অধিনায়ক হরমনপ্রীত কউর (Harmanpreet Kaur)। 

Web Desk - ANB | Published : Sep 21, 2022 5:09 PM IST

প্রথম একদিনের ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে ৩ ম্যাচের সিরিজে আগেই লিড নিয়েছিল ভারতীয় মহিলা ক্রিকেট দল। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে প্রথমে ব্যাটিং করে পাহাড় প্রমাণ রান করল মহিলা টিম ইন্ডিয়া। সৌজন্যে অধিনায়ক হরমনপ্রীত কউরের দুরন্ত শতরান। সামনে থেকে নেতৃত্ব দেওয়া কাকে বলে এদিন তা আরও একবার প্রমাণ করে দিলেন হরমনপ্রীত কউর। ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড। ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৩৩ রান করে ভারতীয় দল। দলের হয়ে সর্বোচ্চ ১১১ বলে ১৪৩ রান করেন হরমনপ্রীত কউর। ১৮টি চার ও ৪টি ছয়ে সাজানো তার ইনিংস। এছাড়া ৫৮ রান করেন হারসলিন দেওল ও ৪০ রান করেন স্মৃতি মন্ধনা। 

 

 

এদিন ওপেনিং জুটিতে শুরুটা ভালো হয়নি ভারতীয় দলে। ১২ রানের মাথায় ব্যক্তিগত ৮ রানে আউট হন শেফালি ভার্মা। উইকেট নেন কেট ক্রস। এরপর স্মৃতি মন্ধনা ও যস্তিকা ভাটিয়া এগিয়ে নিয়ে যান দলের স্কোর বোর্ড। অর্ধশতরানের পার্টনারশিপও করেন তারা। ৬৬ রানে দ্বিতীয় উইকেট পড়ে। ২৬ রান করে চার্লি ডিনের বলে আউট হন যস্তিকা ভাটিয়া। এরপর ক্রিজে আসেন হরমপ্রীত কউর। একদিক থেকে একাই ঝড়ো ব্য়াটিং করতে থাকেন তিনি। দলের ৯৯ রানের মাথায় ব্যক্তিগত ৪০ রান করে সোফি একলিসস্টোনের বলে আউট হন স্মৃতি মন্ধনা। এরপর হরমনপ্রীত কউর ও হারলিন দেওয়াল মিলে অনবদ্য পার্টনারশিপ গড়েন। একদিকে হরমনপ্রীতের ব্যাটিং তাণ্ডব, অপরদিক থেকে হারলিনের ঠান্ডা মাথার ব্যাটিং। দুজন মিলে বেশ কিছু অনবদ্য শটও খেলেন। শতরানের পার্টনারশিপও পূরণ করেন তারা। ব্যক্তিগত অর্ধশতরান পূরণ করেন  দুজনেই। ২১২ রানে চতুর্থ উইকেট পড়ে। ৫৮ রান করে লরেন বেলের বলে আউট হন হারলিন দেওল। 

 

 

এরপর হরমনপ্রীতের সঙ্গে কিছুটা সঙ্গ দেন পুজা ভাস্ত্রাকার। দুজন মিলে অর্ধশতরানের পার্টনারশিপ করেন । ২৬২ রানে পঞ্চম উইকেট পড়ে। ১৮ রান করে ফ্রেয়া ক্যাম্পের বলে আউট হন পুজা। শেষের দিকে রীতিমত ব্যাট হাতে তাণ্ডব করেন হরমনপ্রীত কউর। শেষ চার ওভারে ভারতীয় দল তোলে ৭১ রান। ১০০ বলে এক দিনের ক্রিকেটে পঞ্চম শতরান পূর্ণ করার পর আরও আগ্রাসী মেজাজে ব্যাট করতে শুরু করেন হরমন। সে সময় তাঁর স্ট্রাইক রেট ছিল ৪০০।  ৯ বলে ১৫ রানের ইনিংস খেলেন দীপ্তি শর্মাও। হরমনের সঙ্গে তাঁর জুটিতে ৫০ রান উঠল ওভার প্রতি ১৭.৭৫ রানের গড়ে। যা মহিলাদের এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ। শেষে পর্যন্ত ৩৩৩ রানের বিশাল স্কোর করে মহিলা টিম ইন্ডিয়া। ১৪৩ রানে অপরাজিত থাকেন হরমনপ্রীত কউর। 

Share this article
click me!