ফের ভারতীয় দলের কোচ ও অধিনায়ক পরিবর্তন হতে পারে, জেনে নিন কোন সিরিজে

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজ খেলার পাশাপাশি প্রোটিয়াদের বিরুদ্ধে একদিনের সিরিজও রয়েছে টিম ইন্ডিয়ার (India vs South Africa ODI Series)। সেই সিরিজে ফের অধিনায়ক (Captain) ও কোচ (Coach)পরিবর্তন হতে পারে ভারতের।

Web Desk - ANB | Published : Sep 21, 2022 1:47 PM IST

টি২০ বিশ্বকাপের আগে ভারতীয় দল ঘরের মাঠে দুটি টি২০ সিরিজ খেলবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি২০ সিরিজ শুরু হয়ে গিয়েছে। আর অজিদের বিরুদ্ধে সিরিজের শেষে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের শেষে ৩ ম্য়াচের একদিনের সিরিজও রয়েছে মেন ইন ব্লুদের। তববে সেই সিরিজে যেই দল টি২০ বিশ্বকাপের জন্য নির্বাচিত হয়েছে সেই দলের ক্রিকেটারদের খেলার সম্ভাবনা একেবারে নেই বলা চলে। একইসঙ্গে কোচের পদেও দেখা যেতে পারে অন্য কাওকে। ফলে প্রোটিয়াদের বিরুদ্ধে একদিনের সিরিজে ভারতীয় দলে দেখা যেতে পারে অনেক তরুণ তারকাদের।

টি২০ সিরিজের পর ৬ অক্টোবর থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে নামবে ভারতীয় দল। এখনও পর্যন্ত সরকারি ঘোষণা না হলেও বিসিসিআই সূত্রে যেটা জানা যাচ্ছে সেই সিরিজে ফের একবার ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন শিখর ধওয়ান। এর আগে গতবছর শ্রীলঙ্কার বিরুদ্ধে ও চলতি বছরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন শিখর ধওয়ান। এবার ঘরের মাঠে নেতৃত্ব দিতে দেখা যেতে পারে ধওয়ানকে। এছাড়া ভারতীয় দলের কোচের ভূমিকাতেও দেখা যেতে পারে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণকে। আয়ারল্যান্ড ও জিম্বাবোয়ে সফরে ভারতীয় দলের কোচের ভূমিকায় দেখা গিয়েছিল লক্ষ্মণকে। এবার ফের একবার সেই হট সিটে দেখা যেতে পারে লক্ষ্মণকে।

প্রসঙ্গত, ২২ অক্টোবর থেকে শুরু হতে চলেছে টি২০ বিশ্বকাপ। তার অন্তত ১৫ দিন আগে অস্ট্রেলিয়ায় পৌছে যেতে পারে টিম ইন্ডিয়া। সেখানকার আবহাওয়া ও উইকেটের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য ভারতীয় দলের অনুশীলন ম্যাচ খেলারও পরিকল্পনা রয়েছে। কোচ হিসেবে দলের সঙ্গে যাবেন রাহুল দ্রাবিড়ও। ফলে সেই কারণেই বিশ্বকাপের দলের ক্রিকেটারদের প্রোটিয়াদের বিরুদ্ধে একদিনের সিরিজে বিশ্বকাপের দলের ক্রিকেটারদের খেলার সম্ভাবনা নেই। আর কোচ হিসেবেও থাকতে পারবেন না রাহুল দ্রাবিড়।

টি২০ বিশ্বকাপের জন্য ভারতীয় দল-
 রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, আর অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হার্ষাল প্যাটেল, আর্শদীপ সিং।

স্ট্যান্ডবাই: মহম্মদ শামি, শ্রেয়স আইয়ার, রবি বিষ্ণোই, দীপক চাহার\

আরও পড়ুনঃহার্দিকের প্রেম কাহিনিকে দিতে পারে ১০ গোল, ক্রুণাল পান্ডিয়ার বিয়ের গল্প না জানলেই মিস

আরও পড়ুনঃকোন মাঠে হবে ২০২৩ ও ২০২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মেগা ফাইনাল, ঘোষণা করল আইসিসি

Read more Articles on
Share this article
click me!