আরপি সিং খেলেছেন টিম ইন্ডিয়ার হয়ে, তার ছেলে সুযোগ পেলেন ইংল্য়ান্ড দলে

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার (Former Indian Cricketer) রুদ্র প্রতাপ সিংয়ের (Rudra Pratap Singh)ছেলে খেলবেন ইংল্যান্ড (England)দলে। ভারতেও আসতে পারেন ট্রেনিংয়ের জন্য। 
 

Web Desk - ANB | Published : Aug 5, 2022 1:55 PM IST

বাবা ছিলেন ভারতীয় ক্রিকেটার। টিম ইন্ডিয়ার হয়ে খেলেওছেন। কিন্তু সেই ভারতীয় ক্রিকেটারের ছেলেই এবার খেলবেন খেলবেন ইংল্যান্ড দলের হয়ে। বর্তমানে ইংল্যান্ডের  বয়স ভিত্তিক দলে সুযোগ পেলেও তার স্বপ্ন ইংল্য়ান্ডের জাতীয় দলের হয়ে খেলা। কথা হচ্ছে প্রাক্তন ভারতীয় পেসার আরপি সিংয়ের ছেলে হ্যারির কথা। এই আরপি সিং ২০০৭ টি২০ বিশ্বকাপে খেলা বা আইপিএলের একাধিক দলে খেলা বাঁ হাতি পেসার আরপি সিং নয়। এই আরপি সিং নব্বইয়ের দশকে ভারতীয় দলের খেলেছিলেন। তারই ছেলে সুযোগ পেয়েছেন ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলে।

১৯৮৬ সাবে ভারতীয় ক্রিকেট দলের হয়ে দুটি ম্যাচ খেলেছিলেন রুদ্র প্রতাপ সিং সিনিয়র। তার আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার বেশি দীর্ঘ হয়নি। ক্রিকেটার হিসেবে না হলেও কোচিংয়ে মনোনিবেশ করেছিলেন তিনি।  নব্বইয়ের দশকের শেষের দিকে তিনি ইংল্যান্ড চলে গিয়েছিলেন। সেখানে ল্যাঙ্কাশায়ারের হয়ে কোচিংও করান রুদ্র প্রতাপ। সেই যে গিয়েছিলেন আর খুব একটা দরকার ছাড়া দেশে ফেরা হয়নি তার। রুদ্র প্রতাপের বয়স ৫৭ বছর। তাঁর মেয়েও ক্রিকেট খেলতেন। পরে যদিও তিনি মেডিসিন নিয়ে পড়ার সিদ্ধান্ত নেন। কিন্তু নিজের ছেলেকে প্রফেশনাল ক্রিকেটার বানাতে চান রুদ্র প্রতাপ সিং সিং সিনিয়র। 

বাবা ক্রিকেটার। দিদিও একটা লেভেল পর্যন্ত ক্রিকেট খেলেছেন। রক্তে ক্রিকেট থাকায় ছোট বেলা থেকেই ক্রিকেট প্রেম জন্ম নেয় হ্যারির মধ্যে। বর্তমানে আরপি সিং সিনিয়র যেই দলের হয়ে কোচিং করাতেন সেই ল্যাঙ্কাশায়ারের হয়েই খেলেন হ্যারি। ছেলেকে ভারতের দিলীপ বেঙ্গসরকার অ্যাকাডেমিতে পাঠানোর কথাও চলছে। সব ধরনের পিচে খেলার অভিজ্ঞতা তৈরি করতে হ্যারিকে মুম্বইয়ে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। ল্যাঙ্কাশায়ারের হয়ে ওপেন করেন তিনি। হ্যারি  ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে যথেষ্ট ভালো পারফর্মও করেছেন। তার ক্রিকেটীয় স্কিলের প্রশংসাও করেছেন ইংল্য়ান্ডের কোচেরা।

তবে ভারতে কোচিং করতে আসার আগেই সুখবরটা পান হ্যারি। ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করার সুবাদে ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পান তিনি। ছেলের এই সুযোগ পাওয়াতে খুশি বাবাও। রুদ্র প্রতাপ সিং সিনিয়র বলেন,কিছু দিন আগে আমরা একটা ফোন পাই ইসিবি-র থেকে। সেখানে বলা হয় ইংল্যান্ডের যে অনূর্ধ্ব-১৯ দল শ্রীলঙ্কার অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে খেলবে, সেই দলে নেওয়া হয়েছে হ্যারিকে। তবে আন্তর্জাতির ক্রিকেটে সফল হওয়াটা কতটা কঠিন আরপি সিং সিনিয়র জানেন। তাই নিজেরে ছেলেকে আরও কঠিন পরিশ্রম করার কথা বলেছেন। হ্য়ারিও নিজের লক্ষ্যে অবিচল।

আরও পড়ুনঃকলকাতার টালিগঞ্জের ছেলে, এখন নেদারল্যান্ড ক্রিকেট দলে অভিষেকের অপেক্ষায়

আরও পড়ুনঃরাহুল দ্রাবিড়ের কেরিয়ারের এমন ১০ টি রেকর্ড, যা অনেকের কাছেই অজানা

Share this article
click me!