আইপিএলের দুই অন্যতম 'চিরশত্রু', কেকেআর বনাম সিএসকে দ্বৈরথে এগিয়ে কে

২৬ মার্চ আইপিএল ২০২২ (IPL 2022) -এর প্রথম ম্য়াচে মুখোমুখি হতে চলছে কেকেআর বনাম সিএসকে (KKR vs CSK)। জয় দিয়ে মরসুম শুরু করাই লক্ষ্য রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ও শ্রেয়স আইয়রের (Shreyas Iyer) দলের। ম্যাচের আগে দেখে নিন দুই দলের মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যান।
 

Asianet News Bangla | Published : Mar 26, 2022 7:31 AM IST

আইপিএলে (IPL) যে দলগুলিকে চিরপ্রতীদ্বন্দ্বী বা চিরশত্রু মনে করে হয় তার সবার উপরে নাম যেমন রয়েছে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) ও  মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians)। ঠিক তেমন তার পর যদি  কোনও রাইভেলরি নিয়ে আলোচনা হয় সেই তালিকায় অনেক উপরেক সারিতে থাকবে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) ও চেন্নাই সুপার কিংস।  গ্রুপ পর্বের ম্যাচের পাশাপাশি এই দুই দল আইপিএল ফাইনালেও (IPL Final) দুবার মুখোমুখি হয়েছে। ২০১২ সালে জয়ের হাসি হেসেছিল কেকেআর (KKR) ও ২০২১-এ সেই হারের বদলা নেয় সিএসকে (CSK)। এবার আইপিএল ২০২২ (IPL 2022) -এর প্রথম ম্য়াচে আইপিএলের নিয়ম অনুযায়ী ফের মুখোমুখি হতে চলেছে গতবারের দুই ফাইনালিস্ট দল। সিএসকে বনাম কেকেআরের আইপিএল ২০২২ উদ্বোধনী ম্যাচকে ঘিরে ক্রিকেট প্রেমিদের মধ্যেও উন্মদনা তুঙ্গে।

কেকেআর ও  সিএসকে প্রতীদ্বন্দ্বীতা বা শত্রুতার কথা আসলেই উঠে আসে এই দুই দলের সাক্ষাতে (Head To Head Statistics) কে এগিয়ে, কোন দলের পরিসংখ্যান বেশি ভালো। এক্ষেত্রে কিন্তু কেকেআর সমর্থকদের অনেকটাই হতাশ হতে হবে। কারণ আইপিএলের পরিসংখ্যান বলছে কলকাতার থেকে অনেকটাই এগিয়ে চেন্নাই। আইপিএলের ইতিহাসে এই দুই দল মোট ২৭ বার একে অপরের মুখোমুখি হয়েছে। সেখানে ১৮টি ম্য়াচে জয় পেয়েছে  মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। এবার অবশ্য নতুন অধিনায়ক রবীন্দ্র জাদেজার অধীনে খেলবে সিএসকে। অপরদিকে মাত্র ৮টি ম্য়াচে জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। একটি ম্যাচ অমীমাংসীত রয়েছে। 

দুই দলের ৫ ম্যাচের মুখোমুখি সাক্ষাতেও অনেকটাই এগিয়ে চেন্নাই সুপার কিংস। শেষ ৫ ম্যাচের মধ্যে ৪টিতেই জিতেছে ৪ বারের আইপএল জয়ীরা। অপরদিকে মাত্র ১টি ম্য়াচে জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। ফলে এক দিক থেকেই আজকের ম্য়াচে কেকেআর চাইবে গতবারের ফাইনাল হারের বদলা নিতে পাশাপাশি পরিসংখ্যান কিছুটা শুধরে নিতে। অপরদিকে চেন্নাই সুপার কিংস চাইবে নিজেদের দাপট বজায় রাখতে।

প্রসঙ্গত, আজকের ম্যাচে প্রথমবার সম্পূর্ণ দুই নতুন অধিনায়কের অধীনে কেলবে কেকেআর ও সিএসকে। এমএস ধোনি অধিনায়কত্ব ছাড়ার পর সেই জায়গায় নতুন অধিনায়ক হিসেবে এসেছেন রবীন্দ্র জাদেজা। অপরদিকে, ২০২০ সালে দিল্লি ক্যাপিটালসকে নেতৃত্ব দিয়ে ফাইনালে তুলেছিলেন শ্রেয়স আইয়র। এবার তিনি প্রথমবার কেকেআর অধিনায়ক হিসেবে মাঠে নামবেন। ফলে জয় দিয়ে মরসুম শুরু করাই লক্ষ্য দুই অধিনায়কের। 

আরও পড়ুনঃকেকেআর বনাম সিএসকে, আইিপিএল ২০২২-এর প্রথম ম্য়াচে এগিয়ে কোন দল, জানুন বিস্তারিত

আরও পড়ুনঃআইপিএল ২০২২-এর প্রথম ম্য়াচে কেমন হতে পারে কেকেআরের প্রথম একাদশ, দেখে নিন এক নজরে

আরও পড়ুনঃঅধিনায়ক, ব্যাটসম্যান থেকে উইকেট রক্ষক, আইপিএলে সব কিছুতেই একাধিক রেকর্ডের মালিক এমএস ধোনি

Read more Articles on
Share this article
click me!