নিজেকে প্রমাণ করার লড়াই হার্দিক পাণ্ডিয়ার, দেখে নিন গুজরাট টাইটানস দলের শক্তি ও দুর্বলতা

২৮ মার্চ লখনউ সুপার জায়ান্টসের (Lucknow Super Giants) বিরুদ্ধে ম্যাচ দিয়ে আইপিএল ২০২২ (IPL 2022) অভিযান শুরু করবে গুজরাট টাইটানস (Gujarat Titans)। তার আগে দেখে নিন কোথায় শক্তি ও দুর্বলতা হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya)দলের। 
 

Asianet News Bangla | Published : Mar 25, 2022 5:11 PM IST

১০ দলের আইপিএল ২০২২ (IPL 2022) -এ যে দুটি দল নতুন আত্মপ্রকাশ করেছে তাদের মধ্যে অন্যতম হল গুজরাট টাইটানস (Gujarat Titans)। সিভিসি ক্যাপিটাল গ্রুপের এই দলটি। নতুন দল হলেও প্রথম থেকেই একের পর এক চমক দিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নতুন ফ্র্যাঞ্চাইজি। লামের আগে তিন জন ক্রিকেটারকে দলে নেওয়ার সুযোগ পেয়েছিল  গুজরাট টাইটানস। সেখানে আইপিএলে তিন তারকাকে দলে নিয়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছিল গুজরাট ফ্র্যাঞ্চাইজি। এতবছর মুম্বই ইন্ডিয়ান্সে খেলা হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya) এবার রিটেন করেনি মুম্বই। তাকে দলে নিয়ে অধিনায়ক ঘোষণা করে গুজরাট। এছাড়াও কেকেআরে খেলা শুবমান গিল (Shubman Gill)ও সানরাইজার্স হায়দরাবাদে খেলা তারকা লেগ স্পিনার রাশিদ খানকে দলে নেয় গুজরাট। আইপিএল ২০২২ মেগা নিলামে তারা একাধিক তারকা ক্রিকেটারকে দলে নিয়েছে। চলুন দেখা যাক আইপিএল ২০২২-এ কতটা শক্তিশালী হল গুজরাট টাইটানস দল।

ব্য়াটসম্যান-
ব্যাটিং লাইনআপে ওপেনিংয়ে গুজরাট দলের সবথেকে বড় শক্তি হল শুবমান গিল। ফর্মে থাকলে দলকে পুরো মরসুম জুড়ে সার্ভিস দেবে  গিল। এছাড়া নিলামে প্রথমে দলে নেওয়া হয়েছিল জেসন রয়কে। ব্যাক্তিগত কারণে জেসন রয় আইপিএল থেকে সরে দাঁড়ানোয় আফগানিস্তানের আগ্রাসী উইকেটকিপার-ব্যাটসম্যান রহমানুল্লাহ গুরবাজকে নিয়েছে গুজরাট। যিনি বিগ হিটিংয়ের জন্য বিখ্যাত। আইপিএল খেলার জন্য মুখিয়ে রয়েছে। এছাড়াও রয়েছে দক্ষিণ আফ্রিকার তারকা ডেভিড মিলার ও ভারতীয় ব্য়াটসম্যান অভিনব সাদারাঙ্গানি।

উইকেট রক্ষক-
উইকেট রক্ষক বিভাগে যথেষ্ট শক্তিশালী গুজরাট টাইটানস দল। কারণ একদিকে বিদেশী উইকেট রক্ষক হিসেবে দলে রয়েছে অস্ট্রেলিয়ার তারকা ম্য়াথিউ ওয়েড। টি২০ ক্রিকেটে যিনি বিধ্বংসী ব্য়াটিং করতে সমর্থ। এছাড়াও রয়েছে ভারতীয় দলের দীর্ঘ দিনের ক্রিকেটার ও একাধিক দলের হয়ে আইপিএল খেলার অভিজ্ঞতা থাকা ঋদ্ধিমান সাহার। 

অলরাউন্ডার-
এই বিভাগে খবুই শক্তিশালী গুজরাট টাইটানস দল। দবের অধিনায়ক হার্দিক পান্ডিয়া রয়েছে। যে ব্যাট হাতে বিধ্বংসী ইনিংস খেলার পাশাপাশি বল হাতেও চমক দখানোর কথা বলেছেন। পাশাপাশি রাহুল তেওয়াটিয়ার মত আইপিএল তারকা। তাছাড়াও দলে রয়েছে ডমিনিক ড্রেকস, বিজয় শঙ্কর, জয়ন্ত যাদব, দর্শন নালকান্দে, বি সাই সুধারসন, গুরকিরাত সিং, প্রদীপ সাংওয়ান। 

বোলিং-
বোলিং বিভাগে স্পিন অ্যাটাকে দলের সেরা অস্ত্র রাশিদ খান। তার লেগ স্পিন ও গুগলির জাদুর কথা সকলের জানা। তাছাড়াও রয়েছে নূর আহমেদ, আর সাই কিশোর। পেস বোলিং বিভাগে রয়েছে তারকা পেসার মহম্মদ শামি, কিউই তারকা লকি ফার্গুসন, ক্যারেবিয়ান তারা আলজারি জোসেফ। ভারতীয় পেসার হিসেবে রয়েছে বরুণ অ্যারন ও যশ দয়াল। 

সব দিক বিচার করলে শক্তিশালী দল গড়ার চেষ্টা করেছে গুজরটা ফ্র্যাঞ্চাইজি। কিন্তু দলে একটু সামঞ্জস্যের  অভাব রয়েছে। কারণ ব্য়াটিং লাইনে খুব গভীরতা নেই, অলরাউন্ডার বিভাগও বেশিরভাগটাই হার্দিক পান্ডিয়া নির্ভরশীল। তেওয়াটিয়ার ধারাবাহিকতার অভাব রয়েছে। স্পিনার হিসেবে পার্টনারারের অভাব বোধ করতে পারে রাশিদ খান। পেস বোলিং অ্যাটাকে তবুও শামি-ফার্গুসন জুটি রয়েছে। তবে এবারের আইপিএল এই দল নিয়েই চমক দেওযার বিষয়ে আত্মবিশ্বাসী হার্দিক। কারণ এটা তার কাছে নিজেকে প্রমাণের লড়াই। গুজরাটকে সাফল্য এনে দিয়ে ভারতীয় দলে ফিরতে চাইছেন হার্দিক পান্ডিয়া।

Read more Articles on
Share this article
click me!