মেলবোর্নে আম্পায়াররা ঠিক সিদ্ধান্ত নিয়েছেন, বললেন সাইমন টাফেল

ভারত-পাকিস্তান ম্যাচের শেষ ওভারে নো বলের পাশাপাশি বাই রান নিয়েও বিতর্ক চলছে। তবে অস্ট্রেলিয়ার প্রাক্তন আম্পায়ার সাইমন টাফেলের মতে, আম্পায়ারদের সিদ্ধান্ত ঠিক।

Soumya Gangully | Published : Oct 25, 2022 7:05 AM IST / Updated: Oct 25 2022, 01:04 PM IST

রবিবার মেলবোর্নে ভারত-পাকিস্তান ম্যাচের শেষ ওভারে আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। পাকিস্তান শিবিরের দাবি, মহম্মদ নওয়াজের যে বলে আম্পায়ার নো ডাকেন, সেটি আদৌ নো ছিল না। একইভাবে ফ্রি হিটে বোল্ড হয়ে যাওয়ার পর বিরাট কোহলি ও দীনেশ কার্তিকের ছুটে ৩ রান নেওয়া নিয়েও বিতর্ক তৈরি হয়েছে। তবে অস্ট্রেলিয়ার প্রাক্তন আম্পায়ার সাইমন টাফেল এই বিতর্কে জল ঢেলে দিলেন। তাঁর মতে, আম্পায়াররা ঠিক সিদ্ধান্তই নিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় এই প্রাক্তন আম্পায়ার লিখেছেন, “এমসিজি-তে ভারত-পাকিস্তান ম্যাচের উত্তেজক সমাপ্তির পর অনেকেই আমাকে বলছেন, ফ্রি হিটে বিরাট কোহলি বোল্ড হয়ে যাওয়ার পর ৩ রান নেওয়ার বিষয়টি ব্যাখ্যা করেন। আমি আইসিসি-র নিয়ম ব্যাখ্যা করছি। বল উইকেটে লেগে থার্ড ম্যান প্রান্তে চলে যাওয়ার পর ব্যাটাররা ছুটে ৩ রান নেন। আম্পায়াররা বাই রান দিয়ে ঠিকই করেছেন। ফ্রি হিটে বোল্ড হয় না, ফলে ডেড বল হয় না। তাই বল উইকেটে লাগার পরেও বাই রান নেওয়া যায়।”

পাকিস্তানের বিরুদ্ধে জয়ের জন্য শেষ ওভারে ভারতের দরকার ছিল ১৬ রান। প্রথম বলেই হার্দিক পান্ডিয়ার উইকেট হারায় ভারত। এরপর ক্রিজে আসেন দীনেশ কার্তিক। তিনি সিঙ্গল নেন। পরের বলে বিরাট নেন ২ রান। এরপর তিনি ছক্কা মারেন। সেই বলটি ছিল তাঁর কোমরের উপরে। প্রথমে আম্পায়ার রড টাকার নো বল দেননি। কারণ, স্কোয়ার লেগ আম্পায়ার মারাইস এরাসমাস কোনও ইঙ্গিত করেননি। কিন্তু বিরাট বারবার আবেদন জানানোর পর আম্পায়ার টাকার নো বল দেন। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম প্রতিবাদ জানালেও কোনও লাভ হয়নি। পরের বলটি ওয়াইড করেন নওয়াজ। ফলে ফ্রি হিট নষ্ট হয়নি। পরের বলে বোল্ড হয়ে গেলেও, ছুটে ৩ রান নেন বিরাট ও কার্তিক। সেটা নিয়েও বিতর্ক তৈরি হয়।

এরপর আউট হয়ে যান কার্তিক। তখনও পাকিস্তানের জয়ের সম্ভাবনা ছিল। কারণ, কার্তিক আউট হয়ে যাওয়ার পর শেষ বলে জয়ের জন্য ভারতের দরকার ছিল ২ রান। সেই সময় ফের ওয়াইড বল করেন নওয়াজ। ফলে দু'দলের রান সমান হয়ে যায়। এরপর শেষ বলে ১ রান নিয়ে ভারতকে জেতান রবিচন্দ্রন অশ্বিন। ভারত জেতার পর থেকেই আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে কটাক্ষ করে চলেছে পাকিস্তান শিবির।

আরও পড়ুন-

আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ট্যুইটারে ভুয়ো উদ্ধৃতি, পাকিস্তানিদের তোপ নাসির হুসেনের 

 

আম্পায়ারের জন্যই হেরেছে পাকিস্তান! দাবি শোয়েব আখতারের 

 

পাকিস্তানের পক্ষে এর বেশি কিছু করার ছিল না, ট্যুইট রামিজ রাজার

Read more Articles on
Share this article
click me!