লড়াই চালাচ্ছেন কোহলি-পুজারা, ষষ্ঠ দিনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ভাগ্য নির্ধারণ

  • টানটান টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই
  • নিউজিল্যান্ডের প্রথম ইনিংস শেষ ২৪৯ রানে
  • ৩২ রানের লিড পেল কেন উইলিয়ামসনের দল
  • জবাবে দিনের শেষে ভারতের স্কোর ৬৪ রানে ২ উইকেট

Sudip Paul | Published : Jun 22, 2021 6:20 PM IST

পঞ্চম দিনে টানটান ভারত-নিউজিল্যান্ড বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ষষ্ঠ দিনে পুরো খেলা হলে ক্রিকেট প্রেমিরা উপহার পেতে পারেন একটি রুদ্ধশ্বাস ম্যাচ। পঞ্চমদিনে প্রথমে ভারতীয় পেসারদের দাপট, তারপর টেলেন্ডারদের নিয়ে কেন উইলিয়ামসনের অনবদ্য লড়াইয়ে ৩২ রানের লিড পায় কিউইরা। ভারতের ২১৭ রানের জবাবে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ২৪৯ রানে। জবাবে দিনের শেষে ভারতের দ্বিতীয় ইনিংসের স্কোর ৬৪ রানে ২ উইকেটে। ক্রিজে রয়েছেন বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা।

তৃতীয় দিনের শেষে নিউজিল্যান্ডের স্কোর ছিল ১০২ রানে ৩ উইকেট। চতুর্থ দিনের খেলা পুরোপুরি ভেস্তে যায় বৃষ্টির জন্য। তবে পঞ্চম দিনের শুরুটা দুরন্ত করে ভারতীয় বোলাররা। পরপর তিন উইকেট নিয়ে লাঞ্চের আগে ম্যাচে ফেরে টিম ইন্ডিয়া। লাঞ্চ পর্যন্ত নিউজিল্যান্ডের স্কোর ছিল ১৩৫ রানে ৫ উইকেট। তবে এক দিক থেকে ইনিংস ধরে ছিলেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। লাঞ্চের পর কেন উইলিয়ামসনকে কিছুটা সঙ্গ দেন কাইল জেমিসন, টিম সাউদিরা। ৪৯ রানে আউট হন উইলিয়ামসন। জেমিসন ও সাউদি করেন গুরুত্বপূর্ণ ২১ ও ৩০ রান। সব মিলিয়ে ভারতের রান টপকে যায় কিউইরা। ২৪৯ রানে শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। ৩২ রানের লিড পায় কিউইরা। ভারতের হয়ে মহম্মদ শামি ৪টি, ইশান্ত শর্মা ৩টি, অশ্বিন ২ ও জাদেজা একটি উইকেট পান।

৩২ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করলেও ক্রিজে বেশিক্ষণ টিকতে পারলেন না শুভমান গিল। ২৪ রানে প্রথম উইকেট পড়ে ভারতের। ৮ রান করে সাউদির বলে আউট হন গিল। তারপর ইনিংসের রাশ ধরার চেষ্টা করেন রোহিত শর্মা ও চেতেশ্বর পুজারা। কিন্তু ২৭ রানের পার্টনারশিপ করার পর ৫১ রানে দ্বিতীয় উইকেট পড়ে ভারতের। ৩০ রান করে সাউদির বলে আউট হন রোহিত শর্মা। এরপর দিনের শেষ র্যন্ত ক্রিজে টিকে থাকেন কোহলি ও পুজারা। ৩২ রানের লিড নিয়ে রিজার্ভ ডে-রল খেলা শুরু করবে ভারতীয় দল।

Share this article
click me!