পন্থের অনবদ্য সেঞ্চুরি ও জাদেজার দুরন্ত ব্যাটিং, এজবাস্টনে ঘুড়ে দাঁড়িয়ে ব্রিটিশদের পাল্টা জবাব ভারতের

এজবাস্টনে ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) পঞ্চম টেস্টের প্রথম দিনের শেষে অ্যাডভান্টেজ নিল টিম ইন্ডিয়া (Team India)। ঋষভ পন্থের  (Rishabh Pant) সেঞ্চুরি ও রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) অনবদ্য ব্য়াটিংয়ে ভর করে দিনের শেষে ভারতের স্কোর ৩৩৮ রানে ৭ উইকেট। 
 

Web Desk - ANB | Published : Jul 1, 2022 6:30 PM IST

এজবাস্টনে ভারত বনাম ইংল্যান্ড টেস্টে হাড্ডাহাড্ডা লড়াই। দিনের শুরুটা ছিল ইংল্য়ান্ডের নামে। দাপট দেখান ব্রিটিশ পেস বোলিং অ্যাটাক। রীতিমত আগুন ঝরান জেমস অ্য়ান্ডারসন, ম্যাথউ পটসরা। কিন্তু দিনের শেষটা রইল ভারতের নামে। একসময় ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে ব্য়াপক চাপে পড়ে গিয়েছিল টিম ইন্ডিয়া। সেখান থেকে দেড় খানা সেশন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজার অনবদ্য ব্যাটিংয়ে ভর করে প্রথম দিনের শেষে অ্য়াডভান্টেজ নিল ভারতীয় দল। দুরন্ত শতরান করেন ঋষভ পন্থ। ১১১ বলে ১৪৬ রানের মারকাটারি ব্যাটিং করে আউট হন পন্থ। জাদেজা অপরাজিত রয়েছেন ৮৩ রানে। প্রথম দিনের শেষে ভারতের স্কোর ৩৩৮ রানে ৭ উইকেট।  ইংল্য়ান্ডের হয়ে ৩টি উইকেট নেন জেমস অ্যান্ডারসন, ২টি উইকেট নেন ম্য়াথিউ পটস ও একটি উইকেট নেন জো রুট।

এদিন টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন ইংল্য়ান্ডের অধিনায়ক বেন স্টোকস। দুই ভারতীয় ওপেনার চেতেশ্বর পুজারা ও শুবমান গিল শুরুটা খুব একটা খারাপ না করলেও  বড় পার্টনারশিপ করতে পারেননি। ২৭ রানে প্রথম উইকেট পড়ে ভারতের। । ১৭ রান করে জেমস অ্যান্ডারসনের বলে আউট হন শুবমান গিল। এরপর হুনুমা বিহারী ও চেতেশ্বর পুজারা মিলে পার্টনারশিপ গড়ার চেষ্টা করলেও তারা সফল হননি। দলের ৪৬ রানের মাথায় দ্বিতীয় উইকেট পড়ে। ১৩ রান করে জেমস অ্যান্ডররসনের বলে আউট হন চেতেশ্বর পুজারা।  বিরাট কোহলি ও হনুমা বিহারী ব্যাট করাসকালীন বৃষ্টি নামে এজবাস্টনে। যার ফলে খেলা বন্ধ করতে হয়। আম্পায়াররা লাঞ্চও ঘোষণা করে দেন। লাঞ্চ পর্যন্ত ভারতীয় দলের স্কোর ছিল ৫৩ রানে ২ উইকেট। লাঞ্চের পর বেশি সময় ক্রিজে থাকতে পারেননি বিরাট ও হনুমা। ৬৪ রানে তৃতীয় উইকেট পড়ে। ২০ রান করে ম্যাথিউ পটসের বলে আউট হন হনুমা।  দলের ৭১ রানের মাথায় ব্যক্তিগত ১১ রান করে ম্যাথিউ পটসের বলে আউট হন বিরাট। শ্রেয়স আইয়র ও ঋষভ পন্থ পার্টনারশিপ গড়ার চেষ্টা করলেও তারা সফল হননি। ২৭ রান জুটিতে যোগ করেন পন্থ ও আইয়র। দলের ৯৮ রানের মাথায়া ব্যক্তিগত ১৫ রান করে অ্যান্ডারসনের তৃতীয় শিকার হন আইয়র। 

এরপর ভারতীয় ইনিংসের রাশ ধরেন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। ইংল্য়ান্ড যখন পরিকল্পনা করছিল কম রানের মধ্যে ভারতকে অলআউট করার। তখন অন্যরকম বাবনা ছিল পন্থ ও জাদেজার। একদিকে ঠান্ডা মাথায় ব্য়াট করেন জাড্ডু। অপরদিকে, মারকাটারি ব্যাটিং করেন পন্থ। দুজনে মিলে দ্রুত গতিতে অর্ধশতরানের পার্টনারশিপ পূরণ করেন।  চা বিরতিতে ভারতের স্কোর ছিল ১৭৪ রানে ৫ উইকেট। এরপর পর তৃতীয় সেশন পুরো শাসন করেন দুই ব্যাটসম্য়ান। নিজেদের শতরান ও দ্বিশতরানের পার্টনারশিপ পূরণ করেন তারা। একদিকে পন্থ নিজের শতরান পূরণ করেনঅপরদিকে অর্ধশতরান করেন জাদেজা। বেশ কিছু চোখ ধাঁধানো বাউন্ডারি ও ওভার বাউন্ডারি মারেন দুজনেই। অবশেষে ২২২ রানের বিশাল পার্টনারশিপ গড়ে দলকে সুবিধাজনক জায়গায় পৌছে দেওয়ার পর আউট হন পন্থ। দলের ৩২০ রানের মাথায় ব্যক্তিগত ১৪৬ রান করে জো রুটের বলে আউট হন পন্থ। ১৯টি চার ও ৪টি ছয় মারেন তিনি। দিনের শেষে ভারতের স্কোর ৩৩৮ রানে ৭ উইকেট। ৮৩ রানে অপরাজিত রয়েছেন জাদেজা ও সঙ্গে রয়েছেন মহম্মদ শামি। ফলে প্রথম দিনের খেলা শেষে ভারতীয় দল ভালো জায়গায় বলাই যায়।

Read more Articles on
Share this article
click me!