ভারত বনাম দক্ষিণ আফ্রিকার টি২০ সিরিজে বিসিসিআইয়ের নতুন নিয়ম, জানুন বিস্তারিত

৯ জুন থেকে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে টি২০ সিরিজ (T20 series) খেলবে  ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। দিল্লিতে প্রথম ম্যাচে জয় পেতে মরিয়া ঋষভ পন্থ (Rishabh Pat) ও টেম্বা বাভুমার (Temba Bavuma) দল।  সিরিজে নতুন নিয়ম চালু করল বিসিসিআই।
 

Web Desk - ANB | Published : Jun 9, 2022 10:59 AM IST / Updated: Jun 09 2022, 05:12 PM IST

৯ জুন  অর্থাৎ বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার ৫ ম্য়াচের টি২০ সিরিজ। দেশের আলাদা আলাদ ভ্যেনুতে হবে এই সিরিজের ম্য়াচগুলি। প্রথম ম্য়াচ হচ্ছে দিল্লির অরুণ জেটলির স্টেডিয়ামে। ইতমধ্যেই ম্য়াচের সব  টিকিট বিক্রি হয়ে গিয়েছে। একশো শতাংশ দর্শকের সামনেই প্রোটিয়াদের বিরুদ্ধে ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। টি২০ বিশ্বকাপের আগে এই সিরিজ ঘিরে ক্রিকেট প্রেমিদের মধ্যেও উন্মাদনা তুঙ্গে। আইপিএলের পর জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামার জন্য মুখিয়ে রয়েছে ক্রিকেটাররাও। কিন্তু সিরিজে একটি বিষয় নিয়ে চিন্তায় রয়েছে সকলেই। আর তা হলে তীব্র গরম। সূর্যের দাবদাহে এই সময় প্রাণ ওষ্ঠাগত সকলরে। সেই সময় দেশের মাটিতে সিরিজ খেলা ভারত ও দক্ষিণ আফ্রিকার দুই দলের কাছেই খুব কষ্টসাধ্য। তাই গরমের কথা ভেবে এই সিরিজের জন্য নতুন নিয়ম চালু করছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

ভারতে যখন গ্রাষ্মকাল এই সময়টা বেশির ভাগ সময় বিদেশের মাটিতেই সিরিজ খেলে থাকে ভারতীয় ক্রিকেট দল। সেই জায়গায়  এবছরই এই সময় ঘরের মাঠে সিরিজ আয়োজন করেছে বিসিসিআই। যদিও এরপরই ইংল্যান্ড উড়ে যাবে টিম ইন্ডিয়া। জুন মাসে প্রববল গরম। দিল্লিতে বিগত কয়েক দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি বা তার বেশি। অন্যান্য যে চারটি জায়গায় ম্যাচ রয়েছে সেখানেও তীব্র দাবদাহ। এই পরিস্থিতিতে প্লেয়ারদের কথা ভেবে বিসিসিআই জানিয়েছে,  দু’টি ইনিংসেই ১০ ওভারের পর জলপানের বিরতি দেওয়া হবে দলগুলিকে। সাধারণত টি-টোয়েন্টি ক্রিকেটে কোনও জলপানের বিরতি থাকে না। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে এ জিনিস চালু করেছিল আইসিসি। সেটাও আমিরশাহীর প্রবল গরমের কথা মাথায় রেখে। এবার ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজেও দেখা এই নিয়ম। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা ইতিমধ্যেই বলেছেন,'গরম হবে জানতাম, কিন্তু এতটা হবে ভাবিনি'। ফলে সকলের কথা ভেবেই প্রতি ইনিংসের ১০ ওভার শেষে জল বিরতির ব্যবস্থা করেছে বিসিসিআই।

আরও পড়ুনঃটিম ইন্ডিয়ায় জোর ধাক্কা, দঃআফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজ থেকে ছিটকে গেলেন রাহুল-কুলদীপ

আরও পড়ুনঃচোট সমস্যার কারণে দলে আমূল পরিবর্তন, দেখে নিন দঃ আফ্রিকার বিরুদ্ধে ভারতের সম্ভাব্য একাদশ

প্রসঙ্গত, এই সিরিজে নামার আগে জোরা ধাক্কা খেতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে। এমিতেই রোহিত শর্মা, বিরাট কোহলি, জসপ্রীত বুমরাদের এই সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে। তারউপর চোট সমস্যার কারণে এই সিরিজ থেকে ছিটকে গিয়েছে অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া কেএল রাহুল। চোটের কবলে কুলদীপ যাদবও। রাহুলের জায়গায় অধিনায়ক হিসেবে ঋষভ পন্থের নাম ঘোষণা করা হয়েছে। সহ অধিনায়ক ঘোষণা করা হয়েছে হার্দিক পান্ডিয়াকে। ফলে প্রোটিয়াদের বিরুদ্ধে দেখা যাবে সম্পূর্ণ তরুণ টিম ইন্ডিয়াকে। 

Read more Articles on
Share this article
click me!