IND VS SA: রাহুলের সেঞ্চুরি, লড়াকু ব্য়াটিং মায়াঙ্ক-বিরাট-রাহানের, সেঞ্চুরিয়নে প্রথম দিন ভারতের নামে

সেঞ্চুরিয়নে (Centurion) ভারত বনাম  দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) বক্সিং ডে টেস্ট (Boxing Day Test)। প্রথম দিনে দুরন্ত ব্যাটিং করল ভারতীয় দল (Indian Team)। সেঞ্চুরি (Century) করলেন কেএল রাহুল (KL Rahul)। হাফ সেঞ্চুরি করলেন মায়াঙ্ক আগরওয়াল (Mayank Agarwal)।  দিনের শেষে টিম ইন্ডিয়ার (Team India)স্কোর ২৭২ রানে ৩ উইকেট।
 

Sudip Paul | Published : Dec 26, 2021 4:14 PM IST / Updated: Dec 26 2021, 09:53 PM IST

সেঞ্চুরিয়নে (Centurion) বক্সিং ডে টেস্টের (Boxing Day Test) প্রথম দিনে প্রতিপক্ষকে প্রথম 'পাঞ্চটা' করে কিছুটা অ্যডভান্টেজ নিল ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket team)। বলা চলে সেঞ্চুরিয়নে প্রোটিয়া পেস অ্যাটাকে যে 'জুজু'-র কথা শোনা যাচ্ছিল, তা হেলায় উড়িয়ে দেয় প্রথম দিন শাসন করল ভারতীয় ব্যাটসম্য়ানরা। সৌজন্যে কেএল রাহুলের (KL Rahul) অপরাজিত শতরানের ইনিংস ও মায়াঙ্ক আগরওয়ালের (Mayank Agarwal)অর্ধশতরান। বড় রান না করলেও  লড়াকু ৩৫ রানের ইনিংস খেললেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। রানে ফেরার ইঙ্গিত দিয়ে ক্রিজে টিকে রয়েছেন অজিঙ্কে রাহানেও (Ajinkya Rahane)। প্রথম টেস্টের প্রথম দিনের শেষে ভারতের স্কোর ২৭২ রানে ৩ উইকেট। ১২২রান করে অপরাজিত রয়েছেন কেএল রাহুল ও ৪০ রান করে ব্যাট করছেন অজিঙ্কে রাহানে। দক্ষিণ আফ্রিকার (South Africa) হয়ে লুঙ্গি এনগিডি একাই তিনটি উইকেট নিয়েছেন। প্রথম দিন টিম ইন্ডিয়ার নামেই রইল। 

টস জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার পর প্রথম থেকেই ধৈর্য্য নিয়ে ব্য়াটিং শুরু করেন কেএল রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল। কোনও তাড়াহুড়ো না করে পিচে থিতু হওয়ার চেষ্টা করেন দুই ভারতীয় ওপেনার। কাগিসো  রাবাডা, লুঙ্গি এনগিডিদের ওপেনিং স্পেল খুব সাবধানে খেলেন  দুজন। তারপর আস্তে আস্তে একটিু সেট হওয়ার পর ধীরে ধীরে শট খেলতে শুরু করেন। তবে শট খেলার জন্য বাজে বলের প্রতীক্ষা করেন রাহুল ও মায়াঙ্ক,ঝুঁকিপূ্ণ শটে যাননি তারা। রাবাডা ও এনগিডির স্পেল কাটিয়ে দেওয়ার পর কিছুটা  আক্রমণ করেন অপর পেসার মার্কো জানসেনের পর। এদিন কেএল রাহুলের থেকে একটু দ্রুত গতিতে ব্য়াট করেন  মায়াঙ্ক আগরওয়াল। লাঞ্চ পর্যন্ত ভারতের স্কোর ছিল বিনা উইকেটে ৮৩ রান। লাঞ্চের পর নিজের অর্ধশতরান পূরণ করেন করেন মায়াঙ্ক আগরওয়াল। তবে ব্যক্তিগত ৬০ রান করে আউট হন মায়াঙ্ক। এনগিডির শিকার হন তিনি। এরপর ক্রিজে এসে ফের  নিরাশ করেন চেতেশ্বর পুজারা। প্রথম বলেই খাতানা খুলে আউট হয়ে ফেরত যান তিনি।

দলের ১১৭ রানে পরপর ২ উইকেট হারিয়ে কিছুটা চাপ বাড়ে ভারতের উপর। সেই সময় ইনিংস ধরেন বিরাট কোহলি ও কেএল রাহুল। ধীরে ধীরে রানের গতিবেগও বাড়ান  কেএল রাহুল। নিজের অর্ধশতরানও পূরণ করেন ভারতীয় টেস্ট দলের নতুন সহ অধিনায়ক। অপরদিকে, দীর্ঘদিন ব্য়াটে বড় রান না থাকলেও, প্রথম থেকেই বিনা চাপে ব্যাট করতে শুরু করেন বিরাট কোহলি। চা-বিরিতে যাওয়ার আগে পর্যন্ত দুজন মিলে ৪১ রানের পার্টনারশিপও গড়ে ফেলেন দুজনে। চা-বিরতিতে টিম ইন্ডিয়ার স্কোর ছিল ১৫৮ রানে ২ উইকেট। চা বিরতির পরও ইনিংস এগিয়ে নিয়ে যান বিরাট-রাহুল জুটি। ৮২ রানের পার্টনারশিপ  করার পর ১৯৯ রানে তৃতীয় উইকেট পড়ে ভারতের। ব্যক্তিগত ৩৫ রান করে আউট হন বিরাট কোহলি। ফের সেট হয়েও বড় রান করার সুযোগ হাতছাড়া করে হতাশ  কোহলি নিজে ও বিরাট ভক্তরা।

৩ উইকেটে পডার পর খুব একটা সমস্যায় পড়তে হয়নি ভারতী দলকে। দীর্ঘদিন ব্য়াট বড় রান না থাকলেও, এদিন প্রথম থেকে ছন্দে পাওয়া যায় দলের সদ্য প্রাক্তন সহ অধিনায়ক অজিঙ্কে রাহানেকে। কেএল রাহুলের সঙ্গে জুটি বেঁধে এগিয়ে নিয়ে যান রাহানে। নিজের সেঞ্চুরির দিকে এগিয়ে যান রাহুলও। তারপর ৯৯ থেকে চার মেরে শতরান পূরণ করেন কেএল রাহুল। ২১৮ বল ব্যাট করে ১৪টি চার ও একটি ছয়ের সাহায্যে শতরান (Century) পূরণ করেন তিনি। দিনের শেষে ৭৩ রানের পার্টনারশিপ করে অপরজিত রয়েছেন দুই তারকা।  ১২২ রানে অপরাজিত রয়েছেন কেএল রাহুল ও ৪০ রানে অপরাজিত রয়েছেন অজিঙ্কে রাহানে। দিনের শেষে ভারতীয় দলের স্কোর ২৭২ রানে ৩ উইকেট। দ্বিতীয় দিনে আরও বড় স্কোর করে  প্রতিপক্ষকে চাপে রাখাই লক্ষ্য টিম ইন্ডিয়ার।

Read more Articles on
Share this article
click me!