তৃতীয় দিনে দরকার ৯ উইকেট, বেঙ্গালুরু টেস্ট জয় সময়ের অপেক্ষা টিম ইন্ডিয়ার

বেঙ্গালুরু টেস্টে (Bengaluru Test) বোলারদের দাপট। তৃতীয় দিনে ভারতের (India) ম্যাচ জিততে দরকার ৯ উইকেট। শ্রীলঙ্কার (Sri Lanka)প্রয়োজন ৪১৯ রান। ভারতের ২-০ ব্যবধানে সিরিজ জয় শুধু সময়ের অপেক্ষা।

Asianet News Bangla | Published : Mar 14, 2022 7:25 AM IST

বেঙ্গালরুতে ভারত বনাম শ্রীলঙ্কার ( India vs Sri Lanka) পিঙ্ক বল টেস্টের (Pink Ball Test)প্রথম দুদিনে মোট ৩০টি উইকেট পড়েছে।  ফলে  চিন্নাস্বামীতে দিন-রাতের টেস্টের (Day Night Test) উইকেট ব্যাটসম্যানদের জন্য যে একেবারেই আদর্শ নয় তা প্রথম ২ দিনের খেলাতেই প্রমাণিত হয়েছে। সেই উইকেটে ৪৪৭ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার স্কোর ২৮ রানে ১ উইকেট। ফলে বেঙ্গালুরু টেস্ট জয়ের অসম্ভবকে সম্ভব করার জন্য শ্রীলঙ্কার দরকার ৪১৯ রান। হাতে রয়েছে ৯ উইকেট। অপরদিকে ম্যাচ জিততে ভারতের দরকার ৯ উইকেট। তবে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মার দলের জয় যে শুধু সময়ের অপেক্ষা তা বলাই যায়। তৃতীয় দিনেই ভাগ্য নির্ধারিত হয়ে যেতে পারে ভারত-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টের।  

ম্য়াচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। প্রথম ইনিংসে ২৫২ রানে অল আউট হয়ে যায় ভারতীয় ক্রিকেট দল। দলের হয়ে সর্বোচ্চ ৯২ রানের ইনিংস খেলেন শ্রেয়স আইয়র। এছাড়া অন্য কোনও ব্যাটসম্যান বড় রান করতে ব্যর্থ হন। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৩টি করে উইকেট নেন লাসিথ এমবুলদেনিয়া ও প্রবীণ জয়াউইকরামা। প্রথম ইনিংস রান তাড়া করতে নেমে ভারতীয় বোলারদের দাপটের সামনে মাত্র ১০৯ রানে অলআউট হয়ে যায় দিমুথ করুণারত্নের দল। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথুউজ। ভারতের হয়ে বল হাতে আগুন ঝরান জজসপ্রীত বুমরা। একাই ৫টি উইকেট নেন তিনি। ২টি করে উইকেট নেন মহম্মদ শামি ও রবিচন্দ্রন অশ্বিন। একটি উইকেট নেন অক্ষর প্যাটেল। প্রথম ইনিংসে ১৪৩ রানের বিশাল লিড পায় ভারতীয় দল।

দ্বিতীয় ইনিংসেও ব্যাট করতে নেমে ভারতের ওপরের দিকের ব্য়াটসম্য়ানরা খুব বড় স্কোর করতে ব্যর্থ হন। তবে শুরুটা ভাল করেছিলেন দুই ওপেনার রোহিত শর্মা ও মায়াঙ্ক আগরওয়াল। রোহিত করেন ৪৬ রান, মায়াঙ্ক করেন ২২ রান। ৩৫ রানের ইনিংস খেলেন হনুমা বিহারী। দ্বিতীয় ইনিংসেও বড় রান করতে ব্যর্থ হন বিরাট কোহলি। এরপর ঋষভ পন্থ ৫০ রান ও শ্রেয়স আইয়র ৬৭ রানের ইনিংস খেলেন। শেষের দিকে জাদেজা ২২ ও মহম্মদ শামি ১৬ রান করেন। সব মিলিয়ে দ্বিতীয় ইনিংসে ৩০৩ রানে ৯ উইকেটে ইনিংস ডিক্লেয়ার করে ভারত। ৪৪৭ রানে টার্গেট তাড়া করতে নেমে খাতা না খুলেই প্যাভেলিয়নে ফেরত যান লাহিরু থিরিমানে। বুমরার শিকার হন তিনি। দিনের শেষে দিমুথ  করুণারত্নে ১০ ও কুশল মেন্ডিস ১৬ রানে অপরাজিত রয়েছেন। তৃতীয় দিনেই ম্যাচ জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী টিম ইন্ডিয়া। 

আরও পড়ুনঃকরাচি টেস্ট থেকে বিরাট কোহলিকে বার্তা পাকিস্তান ফ্যানের, কী লিখলেন তিনি

আরও পড়ুনঃসম্পূর্ণ উলঙ্গ হয়ে ক্রিকেট মাঠে মহিলাদের উদ্দাম দৌড়, দেখেছেন সেই ছবিগগুলি

আরও পড়ুনঃবিরাট কোহলির 'জীবনে' রয়েছে আরও এক নারী, যে রূপে টেক্কা দিতে পারে অনুষ্কাকে

Read more Articles on
Share this article
click me!