Ind vs NZ: ভারতের মাটিতে সবথেকে বড় ব্যবধানে জয়,মুম্বইতে ৩৭২ রানে কিউই বধ বিরাটদের

মুম্বই টেস্টে (Mumbai Test) বিশাল ব্যবধানে জয় পেল টিম ইন্ডিয়া (Team India)। নিউজিল্যান্ডকে (New Zealand) ৩৭২ রানে হারাল বিরাট কোহলির (Virat Kohli) দল। একইসঙ্গে ১-০ ব্যবধানে সিরিজ জিতল  ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)।
 

Asianet News Bangla | Published : Dec 6, 2021 5:29 AM IST / Updated: Dec 06 2021, 11:34 AM IST

ভারত বনাম নিউজিল্যান্ডের (India vs New Zealand)  দ্বিতীয় টেস্টে (2nd Test) চতুর্থ দিনের শুরুতে সহজেই জয় পেয়ে গেল টিম ইন্ডিয়া (Team India)। তৃতীয় দিনের শেষেই পরিষ্কার হয়ে গিয়েছিল চতুর্থ দিনে ভারতের জয় শুধু সময়ের অপেক্ষা। ১৪০ রানে ৫ উইকেট থেকে খেলা শুরু করে কিউইরা। কিন্তু মাত্র ১২ ওভার ৩ বলের মধ্যেই ধরাশায়ী হয়ে যায় টম ল্যাথামের (Tom Latham)দল। ১৬৭ রানে অল আউট হয়ে যায় ব্ল্যাক ক্যাপসরা (Black Caps)। যার ফলে ৩৭২ রানে বিশাল মার্জিনে ম্যাচ জিতল বিরাট কোহলির (Virat Kohli) দল। চতুর্থ দিনে দুরন্ত বোলিং করেন  ভারতের দুই অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)ও জয়ন্ত যাদব (Jayant Yadav)। নিউজিল্যান্ডের ৫টি উইকেটের মধ্য়ে ৪টি উইকেট নেন তিনি। অপর একটি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। এই জয়ের ফলে ভারতের মাটিতে রানের নিরিখে সব থেকে বড় ব্যবধানে জিতল টিম ইন্ডিয়া। একইসঙ্গে ভারতীয় টেস্ট ক্রিকেটের (Indian test Cricket)সাফল্যের সঙ্গেই অভিযান শুরু করলেন বিরাট কোহলি ও রাহুল দ্রাবিড় (Rahul Dravid) জুটি। 

 

 

মুম্বইয়ে ভারত বনাম নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন  ভারত অধিনায়ক বিরাট কোহলি। মায়াঙ্ক আগরওয়ালের ১৫০ রানের অনবদ্য় ইনিংস, অক্ষর প্যাটেলের অর্ধশতরান, শুবমান গিলের ৪৪ রানের ইনিংসের সৌজন্যে ৩২৫ রান করে ভারতীয় দল।  নিউজিল্য়ান্ডের হয়ে প্রথম ইনিংসে একাই ১০ উইকেট নিয়ে রেকর্ড বুকে নাম লেখান আজাজ প্য়াটেল। বিশ্বের তৃতীয় বোলার হিসেবে জিম লেকার (Jim Laker)ও অনিল কুম্বলের (Anil Kumble)পর আন্তর্জাতিক  ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে এলিট লিস্টে জায়গা পাকা করেন কিউই বাঁ-হাতি স্পিনার। তবে প্রথম ইনিংসে ব্য়াট করতে নেমে ভারতীয় বোলারদের দাপটে ধরাশায়ী হয়ে যায় কিউই ব্যাটিং লাইনআপ। মাত্র ৬২ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। ভারতের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। এছাড়া ৩টি উইকেট নেন মহম্মদ সিরাজ (Mohammad Siraj),  ২টি উইকেট নেন অক্ষর প্যাটেল (Axar Patel) ও একটি উইকেট নেন জয়ন্ত যাদব (Jayant Yadav)। 

 

 

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে ফলোঅন করানোর সুযোগ থাকলেও, তা না করিয়ে ফের ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারতীয় দল। ২৬৩ রানের বিশাল লিড  নিয়ে ইনিসং শুরু করে ভারতীয় দল। চমক দিয়ে মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে ওপেনে আসেন  চেতেশ্বর পুজারা। দুরন্ত শুরু করেন তারা। ওপেনিং জুটিতে ১০৭ রানের পার্টনারশিপ করেন দুজনে।  দ্বিতীয় ইনিংসেও অর্ধশতরান  করেন মায়াঙ্ক। ৬২ রানের ঝকঝকে ইনিংস খেলে সর্বাধিক স্কোরারও হলেন তিনি। এছাড়া ৪৭ রান  করে করেন দলের দুই তারকা চেতেশ্বর পুজারা (Cheteshwar Pujara) ও শুবমান গিল (Shubman Gill))। ২৬ বলে ঝোড়ো ৪১ রানের ইনিমস খেলেন অক্ষর প্যাটেল (Axar Patel)। এছাড়া অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) করেন ৩৬ রান। সব মিলিয়ে ২৭৬ রানে ৭ উইকেটে হারিয়ে ইনিংস ডিক্লেযার করে ভারতীয় দল। দ্বিতীয় ইনিংসেও৪ উইকেট নিয়ে দুরন্ত বোলিং করেন আজাজা প্যাটেল।

 

 

৫৪০ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৩ রানেই প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। রবিচন্দ্রন অশ্বিনের বলে ৬ রান করে আউট হন এই ম্য়াচে কিউই অধিনায়ক টম  ল্যাথাম। তারপর উইল ইয়ং ও ডায়ার্ল মিচেল কিছুটা লড়াই দেওয়ার চেষ্টা করলেও তা বেশি সময় স্থায়ী হয়নি। ৪৫ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় কিউইরা। ২০ রান করে অশ্বিনের দ্বিতী শিকার হন উইল  ইয়ং। ব্যাট হাতে বড় রান করতে ব্যর্থ হন রস টেলরও। মাত্র ৬ রান করে অশ্বিনের তৃতীয় শিকার তিনি। ৫৫রানে  তৃতীয় উইকেট পাওয়ার পর একটা ছোট পার্টনারশিপ গড়ে ওঠে ডায়ার্ল মিচেল ও হেনরি নিকলসের মধ্যে। বেশ কিছু অনবদ্য শট খেলে নিজের অর্ধশতরানও পূরণ করেন মিচেল। ৭৩ রানে পার্টনারশিপ করার পর দলের ১২৮ রানের মাথায় আউট হন মিচেল। ৬০ রান করে অক্ষর প্যাটেলের বলে আউট হন তিনি। এক রানের মাথায় রান আউট হয়ে প্য়াভেলিয়নে ফেরত যান টম ব্লান্ডেল।  তৃতীয় দিনের শেষে নিউজিল্যান্ডডের স্কোর ছিল ১৪০ রানে ৫ উইকেট।

 

 

চতুর্থ দিনে নিউজিল্যান্ডের ৫টি উইকেট নেওয়ার জন্য় মাত্র ৭৫টি বল করতে ভারতীয় দলকে। ১৬২ রানে ষষ্ঠউইকেট পড়ে নিউজিল্যান্ডের। ১৮ রান করে জয়ন্ত যাদবের শিকার হন  তিনি। ১৬৫ রানে পরপর আরও দুটি উইকেট পড়ে কিউইদের। আউট জেমিসন ও টাম সাউদি দুজনকেই শূন্য রানে প্যাভেলিয়নে ফেরত পাঠান জয়ন্ত যাদব। ১৬৭ রানে ১ রান করে জয়ন্ত যাদবের চতুর্থ শিকার হন সানমারভিলে। নিউজিল্যান্ডের শেষ উইকেট পড়ে হেনরি নিকলসের। ৪৪ রান  করে অশ্বিনের বলে আউট হন তিনি। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে ৪টি উইকেট নেন অশ্বিন ও জয়ন্ত যাদব। এর আগে ভারতের সবথেকে বেশি রানে টেস্ট জয়ের রেকর্ড ছিল ৩৩৭। দিল্লিতে দক্ষিণ আফ্রিকাকে ভারত ২০১৫ সালে হারিয়েছিল ৩৩৭ রানে। মুম্বইতে নিউজিল্যান্ডকে হারিয়ে ৩৭২ রানে ম্যাচ জিতে নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল বিরাটরা।

Read more Articles on
Share this article
click me!