Ravi Shastri- ফের কী কোচের ভূমিকায় দেখা যাবে রবি শাস্ত্রীকে, ইঙ্গিত দিলেন নিজেই

ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) কোচ হিসেবে মেয়াদ শেষ হয়েছে রবি শাস্ত্রীর (Ravi Shastri)। তারপর কী করবেন তা জানার জন্য কৌতহুল ছিল সকলের মধ্যে। ক্রিকেট থেকে দূরে যেতে চান  না প্রাক্তন ভারতীয় কোচ (Former Indian Coach)।
 

Asianet News Bangla | Published : Dec 5, 2021 6:07 PM IST

টি২০ বিশ্বকাপের (T20 World Cup) পরই ভারতীয় দলের প্রাক্তন কোচের তকমাটা পেয়ে গিয়েছিলেন রবি শাস্ত্রী (Ravi Shastri)।  বিদায় বেলায় আবেগ প্রবণ হয়ে পড়েছিলেন তিনি।  ৫ বছর যে নিজের সেরাটা দিয়ে কাজ করেছেন ও ভারতীয় দলকে (Indian Team) উন্নতির রাস্তায় নিয়ে গিয়েছেন তা সাফ জানিয়েছিলেন শাস্ত্রী। ধারাভাষ্যকর হিসেবে খ্য়াতি থাকলেও কোচিংয়ের কাজটা মন থেকে ভালোবেসে করেছেন রবি শাস্ত্রী। ভারতীয় দলের কোচিংকে বিদায় জানানোর পর থেকেই পরবর্তী সময়ে কী করবেন  শাস্ত্রী তা নিয়ে জল্পনার অন্ত নেই। কখনও শোনা গিয়েছে আইপিএলের নতুন দল আহমেদাবাদের ফ্র্যাঞ্চাইজি সিভিসি ক্যাপিটালের (CVC Capital) কোচ হিসেবে দেখা যাবে, কখনও আবার শোনা গিয়েছে ফের ধারাভাষ্যকর হিসেবে ফিরে যাবেন পুরোনো পেশায়। 

তবে ফের কোচিংয়ের সুযোগ পেলে যে সেই দায়িত্ব নিতে একশো  শতাংশ রাজি রবি শাস্ত্রী তা জানিয়ে দিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা কোচ। এক সাক্ষাৎকারে রবি শাস্ত্রীর কাছে জানতে চাওয়া হয়, এ বার কী করবেন শাস্ত্রী? ফের মাইক হাতে ধারাভাষ্য দিতে দেখা যাবে তাঁকে? নাকি আইপিএল-এর কোনও দলের কোচ হবেন শাস্ত্রী? শাস্ত্রী বলেন,'আমাকে যদি বলা হয়, আমি ১০০ শতাংশ রাজি। সম্প্রচার সংস্থার কাজ করতেও তৈরি। আমার ২৫ বছরের অভিজ্ঞতা রয়েছে ওখানে। সারা বিশ্ব ঘুরেছি সেই কাজে। তবে তরুণ ক্রিকেটাররা কী ভাবে ভাবছে, সেটাও আমি জানি।' ফলে বিগত কয়েক বছরে ধারাভাষ্যকারের বদলে কোচিং যে রবি শাস্ত্রীর প্রথম পছন্দ হয়ে উঠেছে তা এই সাক্ষাৎকারের মন্তব্য থেকেই পরিষ্কার।

প্রসঙ্গত, ইতিমধ্যেই । লেজেন্ডস লিগ ক্রিকেটের (Legends League cricket) কমিশনার (commissioner ) হিসেবেও যুক্ত হয়েছেন রবি শাস্ত্রী। রোড সেফটি ওয়ার্লড  সিরিজের মতই লেজেন্ডস ক্রিকেট লিগে অংশ নেবেন বিশ্বের নামকরা প্রাক্তন ক্রিকেটাররা। ২০২২ সালের জানুয়ারি মাস থেকে শুরু হচ্ছে লেজেন্ডস লিগ ক্রিকেটের প্রথম মরসুম।  প্রথম বছর তিনটি দলেক নিয়ে শুরু হবে প্রতিযোগিতা। থাকছে ভারত একাদশ (India XI), এশিয়া একাদশ (Asia XI) ও বিশ্ব একাদশ (World XI)। লিগের কমিশনার হিসেবে যুক্ত হয়ে রবি শাস্ত্রী জানিয়েছিলেন,'ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকতে পারায় ভাল লাগছে। বিশেষ করে কিংবদন্তিদের সান্নিধ্যে আসা যাবে ভেবে আরওই আনন্দ হচ্ছে। তাঁদের আর কিছু প্রমাণ করার নেই। তবে ব্যাট-প্যাড তুলে রাখার এত বছর পরও তাঁরা কীভাবে লিগ জমিয়ে দেন, তা দেখতেই মুখিয়ে রয়েছি। দারুণ একটা উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করি এই লিগের ভবিষ্য়ৎ উজ্জ্বল।' আমার হাত ধরে এই লিগের কোনও উন্নতি হলে ভালো লাগবে বলেও জানিয়েছিলেন শাস্ত্রী।

Read more Articles on
Share this article
click me!