ICC U19 World Cup:বিরাটদের বদলা নিল যশরা, ছোটদের বিশ্বকাপে প্রোটিয়া বধ ভারতের

জয় অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ (ICC U19 World Cup) অভিযান শুরু করল ভারতীয় দল (Indian Cricket Team)। দক্ষিণ আফ্রিকাকে ৪৫ রানে হারাল জুনিয়র টিম ইন্ডিয়া (Team India)। প্রথমে ব্যাট করে ২৩২ রান করে ভারত। জবাবে ১৮৭ রান অলআউট হয়ে যায় প্রোটিয়ারা।
 

Asianet News Bangla | Published : Jan 16, 2022 7:27 AM IST / Updated: Jan 16 2022, 12:58 PM IST

দক্ষিণ আফ্রিকার (South Africa)মাটিতে এগিয়ে গিয়েও টেস্ট সিরিজ হাতছাড়া হয়েছে ভারতের। এবার সেই হারের বদলা নিল ছোটরা। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ (ICC U19 World Cup)অভিযান শুরুর প্রথম ম্য়াচে দক্ষিণ আফ্রিকাকে সহজেই হারাল জুনিয়র টিম ইন্ডিয়া (Team India)। আইসিসি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ শুরুর আগেই হট ফেভারিট তকমা দেওয়া হয়েছে ভারতকে। প্রথম ম্য়াচেই ব্য়াটে বলে অলরাউন্ড পারফর্ম করে ভারতের ছোটরা প্রমাণ করে দিলেন কেন তাদের ফেভারিট তকমা দেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমে ব্য়াট করে ২৩২ রান করে অনূর্ধ্ব ১৯ ভারতীয় দল। ৮২ রানের অধিনায়কোচিত ইনিংস খেলেন যশ ধুল (Yash Dhull)। জবাবে রান তাড়া করতে নেমে ১৮৭ রানেই অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। বল হাতে ৫ উইকেট নেন ভিকি ওস্তওয়াল। ৪৫ রানে ম্য়াচ জিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ভারতের ছোটরা।

ম্য়াচে টস জিতে ভারতকে ব্য়াটিংয়ের জন্য আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। যদিও শুরুটা ভালো হয়নি ভারতীয় দলের। ১১ রানের মধ্যে সাজঘরে ফেরত  যান দলের দুই ওপেনার অঙ্গক্রিশ রঘুবংশী ও হারনুর সিং। ইন ফর্ম হারনুর রান না পাওয়ায় কিছুটা চাপ বাড়ে ভারতীয় দলের উপর। তবে শেক রশিদ ও অধিনায়ক যশ ধুল দলের ইনিংসের রাশ ধরেন। ৭১ রানের পার্টনারশিপ করেন তারা। ৩১ রান করে  রশিদ আউট হলেও একদিক থেকে নিজের ব্য়াটিং তালিয়ে অধিনায়ক যশ ধুল। এরপর নিশান্ত সিন্ধুও অধিনায়কের সঙ্গে ৪৪ রানের পার্টনারপশিপ করেন। ২৭ রান করে আউট হন সিন্ধু। অপরদিকে নিজের অর্ধশতরান পূরণ করেন যশ ধুল। শেষ পর্যন্ত ৮২ রানের ইনিংস খেলে আউট হন তিনি। ১১টি চার দিয়ে সাজানো ভারত অধিনায়কের ইনিংস। শেষের দিকে কৌশল তাম্বে ৩৫ রানের ইনিংস খেলেন। এছাড়া অন্য কোনও ভারতীয় ব্যাটসম্যান বড় রান করতে ব্যর্থ হয়। শেষ পর্যন্ত ৪৬.৫ ওভারে ২৩২ রানে অলআউট হয়ে যায় টিম ইন্ডিয়া।

রান তাড়া করতে প্রাথমিক ধাক্কা সামলে ভ্যালেন্টাইন কিটমে, ডিওয়াল্ড ব্রেভিস ও অধিনায়ক জর্জ ভ্যান হিরডেন কিছুটা লড়াই করলেও, অন্য়ায়্য প্রোটিয়া ব্য়াটসম্য়ানরা সম্পূর্ণ ব্যর্থ হয়। দলের সর্বোচ্চ ৬৫ রানের ইনিংস খেসলেন ডিওয়াল্ড ব্রেভিস। জর্জ ভ্যান হিরডেন করেন ৩৬ রান, ভ্যালেন্টাইন কিটমের সংগ্রহ ২৫ রান। কিন্তু শেষের দিকে সম্পূর্ণ তাসের ঘরের মত ভেঙে পড়ে প্রোটিয়া ব্যাটিং লাইন। ভারতের হয়ে অনবদ্য বোলিং করেন ভিকি ওস্তওয়াল ও রাজ বাওয়া। ভিকি নেন ৫টি উইকেট ও ৪টি উইকেট নেন রাজ। একটি উইকেট নেন রাজবর্ধন হাঙ্গেরগেকার। ২৬ বল বাকি থাকতেই ১৮৭ রানে অল আউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকা হারানোর ফলে ভারতের গ্রুপে অপর দুই দল উগান্ডা ও আয়ারল্যান্ড। ফলে গ্রুপ চ্য়াম্পিয়ন হয়ে পরের রাউন্ডে যাচ্ছে টিম ইন্ডিয়া তা বলাই যায়।

Read more Articles on
Share this article
click me!