Virat vs Sourav: মধ্যরাতে বিরাটের অধিনায়কত্ব ছাড়া নিয়ে মুখ খুললেন সৌরভ, কী বললেন বোর্ড সভাপতি

টি২০ (T20)ও ওয়ান ডে (One Day) ক্রিকেট দলের অধিনায়কত্ব আগেই ছেড়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। এবার টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন। ট্যুইট করে জানালেন সিদ্ধান্তের কথা। স্বাগত জানাল বিসিসিআই (BCCI)। মধ্যরাতে প্রতিক্রিয়া দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)।

Asianet News Bangla | Published : Jan 16, 2022 6:24 AM IST

ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটে অবসান হয়েছে অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) যুগের। শনিবার সন্ধায় হঠাৎই ট্যুইট করে টেস্ট ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণা করেন বিরাট কোহলি। টেস্টে ভারতীয় ক্রিকেটের (Indian Cricket) সবথেকে সফলতম অধিনায়কের অবসর ঘোষণার বিবৃতিতে প্রতিটি ছত্রে ছত্রে অভিমান ও আবেগ। দীর্ঘ ৭ বছরের অধিনায়কত্বের কেরিয়ারে কখনও অসৎ হননি জানানোর পাশাপাশি দলের জন্য সবসময় ১২০ শতাংশ দেওয়ার কথাও জানিয়েছেন বিরাট কোহলি। একইসঙ্গে বিবৃতিতে আলাদা করে ধন্যবাদ জানিয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক এমএস ধোনি (MS Dhoni) ও প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)সহ সকল সতীর্থকে। একইসঙ্গে ভারতীয় দলের অধিনায়কত্ব করার সুযোগ দেওয়ার জন্য ধন্যবাদ জানান বিসিসিআইকেও (BCCI)।

 

 

শনবার সন্ধেয় বিরাট কোহলি চার অবসরের ট্যুইট করার ৯ মিনিটের মধ্যেই বিসিসিআইয়ের তরফ থেকে ট্যুইট করে বিসিসিআইয়ের তরফ থেকে সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়। একইসঙ্গে ভারতীয় ক্রিকেটকে উন্নতির পথে নিয়ে যাওয়ার জন্য বিরাটকে ধন্যবাদ জানায় ভারতী বোর্ড। বিরাটের ট্যুইটের পরই বিসিসিআই সচিব জয় শাহ ট্যুইটে লেখেন,'টেস্ট অধিনায়ক হিসাবে দারুণ সময় কাটাল বিরাট কোহলী। ও গোটা দলকে প্রচণ্ড ফিট করে তুলেছে। দেশে এবং বিদেশে দুর্দান্ত খেলেছে দল। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে টেস্ট জয় অবশ্যই আলাদা আনন্দের।' কিন্তু ততক্ষণে সোশ্যাল মিডিয়ায় ততক্ষণে বিরাট ভক্তরা তুলোধনা করতে শুরু করে দিয়েছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)ও সচিব জয় শাহকে (Joy Shah)। 

 

 

বিরাটের অধিনায়কত্বব ছাড়ার পর সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রতিক্রিয়া কী তা জানার জন্য সকলেই  অপক্ষা করছিলেন। অবশেষে সৌরভের প্রতিক্রিয়া এল মধ্যরাতে। শনিবার সন্ধে ৬টা ৪৪ মিনিটে বিরাট কোহলি ট্যুইটে নিজের অবসরের কথা জানান। বিসিসিআই প্রেসিডেন্ট তার প্রতিক্রিয়া সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন  ছয় ঘণ্টা পরে ১২টা ৪৭ মিনিটে। ট্যুইটে সৌরভ গঙ্গোপাধ্যায় লেখেন,'বিরাটের নেতৃত্বে ভারত সব ধরনের ক্রিকেটেই দ্রুত উন্নতি করেছে। এটা ওর ব্যক্তিগত সিদ্ধান্ত। বোর্ড এই সিদ্ধান্তকে সম্মান করে। ভবিষ্যতে এই দলটাকে আরও উঁচুতে নিয়ে যাওয়ার ব্যাপারে ও গুরুত্বপূর্ণ সদস্য হবে। দারুণ এক ক্রিকেটার। ওয়েল ডান।' কিন্তু বিরাট ভক্তরা সৌরভকে নিশানা করা থেকে ক্ষান্ত হচ্ছেন না। 

 

 

প্রসঙ্গত, টেস্টে ভারতকে ৬৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বিরাট। এর মধ্যে ৪০টি ম্যাচে জিতেছেন এবং ১৭টি ম্যাচে হেরেছেন। ড্র হয়েছে ১১টি ম্যাচ। পরিসংখ্যান বলছে, সাদা জার্সিতে ভারতের সফলতম অধিনায়ক তিনি। এই ৬৮ ম্য়াচের মধ্যে ৩১ টি ম্য়াচে দেশের মাটিতে অধিনায়কত্ব করেছেন বিরাট। যেখানে মাত্র ২টি ম্য়াচ হেরেছেন তিনি। বিদেশের মাটিতে ৩৭টি টেস্টের মধ্যে ১৬টি তে জিতেছেন অধিনায়ক বিরাট। শুধু অধিনায়ক বিরাট নয়, এই সময়কালে ব্যাট হাতেও বিশ্বেসর অন্যতম সফল ব্যাটসম্যান বিরাট কোহলি। অধিনায়ক থাকাকালীন ব্যাটসম্য়ান বিরাট কোহলি ৫৮৬৪ রান করেছেন। গড় ৫৪.৮০। ২০টি শতরান এবং ১৮টি অর্ধশতরান রয়েছে। ফলে এই পরিসংখ্যানই প্রমাণ কতটা সফল বিরাট কোহলি।  

Read more Articles on
Share this article
click me!