U19 Asia Cup Final: ফাইনালে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত, অষ্টমবার যুব এশিয়া কাপ চ্যাম্পিয়ন টিম ইন্ডিয়া

অনুর্ধব ১৯ এশিয়া কাপের (U19 Asia Cup) ফাইনাল। শ্রীলঙ্কাকে (Sri Lanka) ৯ উইকেটে হারাল ভারতীয় দল (Indian Team)।ফাইনালে প্রথমে ব্যাট করে ১০৬ রান করে শ্রীলঙ্কা।৬৩ বল বাকি থাকতে ম্য়াচ জিতে নেয় টিম ইন্ডিয়া (Team India)।
 

Asianet News Bangla | Published : Dec 31, 2021 2:03 PM IST

অনুর্ধ্ব ১৯ এশিয়াকাপে (U19 Asia Cup) অব্যাহত ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket team) ইতিহাস রচনা। সকল রেকর্ডের ধরা ছোয়ার বাইরে চলে গিয়েছে জুনিয়র মেন ইন ব্লুরা। কার  ফাইনালে শ্রীলঙ্কাকে (Sri Lanka) কার্যত উড়িয়ে দিয়ে অষ্টমবারের জন্য যুব এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল টিম ইন্ডিয়া (Team India)। এই নিয়ে মোট ৯টি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের আসর বসে। ভারত চ্যাম্পিয়ন হয় ৮ বার। ২০১৭ সালে একবার মাত্র এই টুর্নামেন্ট জিতেছে আফগানিস্তান। যদিও ভারত ২০১২ সালে পাকিস্তানের সঙ্গে যুগ্ম চ্যাম্পিয়ন হয়। উল্লেখযোগ্য বিষয় হল, ভারত এই নিয়ে মোট ৫ বার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কাকে পরাজিত করে। শুক্রবার ফাইনালে ভারতীয়দলের সামনে কোনও লড়াই দিতে পারেনি জুনিয়র লঙ্কান লায়ন্সরা। বৃষ্টি বিঘ্নিত ম্য়াচে শ্রীলঙ্ককাকে  ৯ উইকেটে হারাল ভারতীয় দল।

 

 

এদিন ম্য়াচে টসে জিতে ব্য়টিং করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। বৃষ্টির কারণে ম্য়াচ কমে দাঁড়ায় ৩৮ ওভারে। নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ১০৬ রান করে শ্রীলঙ্কা। দলের হয়ে সর্বোচ্চ ১৯ রান করেন ইয়াসিরু রড্রিগো। শ্রীলঙ্কার ৪ জন ব্যাটসম্য়ান ছাড়া কেউ দুই সংখ্য়ায় পৌছতে পারেনি। ভারতের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন ভিকি ওস্টাওয়াল। এছাড়া ২টি উইকেট নেন কৌশল তাম্বে। এছাড়া একটি করে উইকেট নেন রাজবর্ধন হ্যাঙ্গারগেকর, রবি কুমার, রাজ বাওয়া।  ডাকওয়ার্থ-লুইস নিয়মে ভারতের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১০২ রানের। ভারত ২১.৩ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে ১০৪ রান তুলে ম্যাচ জিতে যায়। ৬৩ বল বাকি থাকতে শ্রীলঙ্কাকে ৯ উইকেটে পরাজিত করে ভারত অংকৃষ রঘুবংশী ৭টি বাউন্ডারির সাহায্যে ৬৭ বলে ৫৬ রান করে অপরাজিত থাকেন। ২টি বাউন্ডারির সাহায্যে ৪৯ বলে ৩১ রান করে নট-আউট থাকেন শেক রশিদ।

 

 

এই জয়ের ফলে শুধু অষ্টমবার যুব এশিয়া কাপ জয়ের পাশাপাশি ফাইনালে মোট ৫ বার শ্রীলঙ্কাকে হারাল টিম ইন্ডিয়া। প্রসঙ্গত, গ্রুপ লিগে পাকিস্তানের কাছে হারতে হলেও সেই ধাক্কা সামলে ভারতের যুব ক্রিকেট দল চলতি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনালে জায়গা করে নেয়। পরে শেষ চারে বাংলাদেশকে পরাজিত করে খেতাবি লড়াইয়ের টিকিট অর্জন করে। ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার আশা করেছিল ক্রিকেট প্রেমীরা। কিন্তু এমন একতরফা ম্য়াচ হবে অনেকেই ভাবতে পারেননি। ভারতীয় যুব দলের পারফরম্যান্সকে কুর্নিশ জানিয়েছে সকলেই। ক্রিকেট বিশেষজ্ঞরা প্রশংসা করেছেন ভারতীয় দলের। বছরের শেষ দিনে এমন জয়ে খুশি কোচ থেকে ক্রিকেটাররা। নতুন বছরের আনন্দকে এই জয় অনেকটাই বাড়িয়ে দিল।

Share this article
click me!