ভারত বনাম অস্ট্রেলিয়ার প্রথম টি২০, দুই দলের রণনীতি থেকে ম্যাচ প্রেডিকশন, জেনে নিন বিস্তারিত

মঙ্গলবার থেকে শুরু হতে চলেছে ভারত বনাম অস্ট্রেলিয়ার (India vs Australia) টি২০ সিরিজ। টি২০ বিশ্বকাপের আগে এই সিরিজে জয় দিয়ে শুরু করতে মরিয়া রোহিত শর্মা (Rohit Sharma) ও অ্যারন ফিঞ্চরা (Aaron Finch)। 
 

Web Desk - ANB | Published : Sep 19, 2022 5:25 PM IST

মিশন টি২০ বিশ্বকাপ ২০২২। সেই লক্ষ্যকে পাখির চোখ করে মঙ্গলবার থেকে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি২০ সিরিজে নামতে চলেছে ভারতীয় ক্রিকেট দল। বিশ্বকাপের আগে চূড়ান্ত প্রস্তুতি সারার জন্য অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে  টি২০ সিরিজ খেলবে ভারতীয় দল। ঘরের মাঠে বর্তমান টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়নদের বিরুদ্ধে নিজেদের সেরাটা দিতে মুখিয়ে রয়েছে রোহিত শর্মার দল।  অপরদিকে,ভারতে সে সিরিজ জিততে বদ্ধপরিকর ব্যাগি গ্রিণরা। অস্ট্রেলিয়াও নিজেদের ঘরের মাঠে টি২০ বিশ্বকাপের শিরোপা ধরে রাখার প্রস্তুতির লক্ষ্যে ভারতের বিরুদ্ধে সিরিজ জিততে মরিয়া অ্যারন ফিঞ্চের দল। দুই শক্তিধর দলের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি সিরিজ দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।

জয় দিয়ে শুরু করতে মরিয়া টিম ইন্ডিয়া-
টি২০ বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুই সিরিজের মধ্য দিয়েই টি২০ বিশ্বকাপের সেরা একাদশ বেছে  নেবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তবে এই দুই সিরিজে কিছু ছোটখাটো পরীক্ষা নিরীক্ষাও করা হবে। মোহালিতে প্রথম ম্য়াচের আগে নেটে ছন্দে পাওয়া গিয়েছে বিরাট কোহলি, রোহিত শর্মা, কেএল রাহুলদের। এশিয়া কাপের শেষ ম্য়াচে কেএল রাহুলের রানে ফেরা ও বিরাট কোহলির সেঞ্চুরি টিম ম্যানেডমেন্টেক চিন্তা অনেকটা কমিয়েছে। ছন্দে রয়েছে হার্দিক পান্ডিয়া, সূর্যকুমার যাদবরা। উইকেট রক্ষক হিসেবে প্রথম পছন্দ কে হবে ঋষভ পন্থ না দীনেশ কার্তিক তা এই দুই সিরিজ থেকে অনেকটা পরিষ্কার হয়ে যাবে। বোলিং লাইনআপে জসপ্রীত বুমরা ফিরে আসায় শক্তি বাড়বে টিম ইন্ডিয়ার। সঙ্গে ভুবনেশ্বর কুমার, হার্শল প্যাটেল, দীপক চাহাররা রয়েছে। স্পিন অ্যাটাকে রয়েছেন চাহল, অশ্বিনরা। মূলত ৬ ব্যাটসম্য়ান এক অলরাউন্ডার, ২ স্পিনার, ২ পেসারের ছকেই প্রথম টি২০-তে টিম ইন্ডিয়ার নামার সম্ভাবনা বেশি।

আত্মবিশ্বাসী অজি ব্রিগেড-
ভারত সফরে দলের চার তারকা ক্রিকেটারকে ছাড়াই  এসেছে অ্যারন ফিঞ্চের দল। ওপেনার ডেভিড ওয়ার্নারকে বিশ্রাম দেওয়া হয়েছে। চোটের কারণে নেই অলরাউন্ডার মিচেল মার্শ, মার্কাস স্টোইনিস ও পেসার মিচেল স্টার্ক।  টি২০ বিশ্বকাপের দলে থাকলেও এদের নিয়ে ঝুঁকি নিতে চায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। তারপরও তাদের দল যে যথেষ্ট শক্তিশালী সেই কথা স্মরণ করিয়ে দিয়েছেন প্যাট কামিন্স। তিনি বলেছেন,'আমাদের হাল্কা ভাবে নিলে ভুল করবে। আমরা এখানে জিততে এসেছি। জানি, প্রথম দলের কয়েক জন ক্রিকেটার নেই। কিন্তু তার পরেও আমরা যথেষ্ট শক্তিশালী।' ব্যাটিং লাইনআপে অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথ, টিম ডেভিড, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েডরা নিজেদের সেরাটা দেওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী। বোলিং লাইনআপেও প্য়াট কামিন্স, জস হ্যাজেলউড, কেন রিচার্ডসন, অ্যাজাম জাম্পা, অ্যাস্টন অ্যাগাররাও সেরাটা দিতে মুখিয়ে রয়েছে।

ম্যাচ প্রেডিকশন-
মোহালিতে ভারত বনাম অস্ট্রেলিয়ার প্রথম টি২০ ম্য়াচ। দুই দলেরই ব্যাটিং-বোলিং লাইনআপের শক্তিতে খুব একটা তফাৎ নেই। শুধু স্পিন অ্যাটাকে অজিদের থেকে কিছুটা এগিয়ে ভারত। তবে মোহালির উইকেটে পেসাররাও যথেষ্ট সাহায্য পেয়ে থাকে। ফলে কোন দল ম্যাচ জিতবে তা বলাটা খুব কঠিন। কিন্তু রাতের খেলায় শিশির বড় ভূমিকা নিতে পারে। তাই ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন যেই দল টস জিতবে তাদেরকে কিছুটা এগিয়ে থাকবে।

আরও পড়ুনঃভারতীয় ক্রিকেটের 'দৈত্য' এমএস ধোনি-বিরাট কোহলি, গৌতম গম্ভীরের বিস্ফোরক মন্তব্য, কিন্তু কারণটা কী

আরও পড়ুনঃসাক্ষাৎকার দিতে গিয়ে দিয়ে এসেছেন মন, চিনে নিন সঞ্চালিকাদের বিয়ে করেছেন যে ক্রিকেটাররা

Read more Articles on
Share this article
click me!