ভারতীয় ক্রিকেটের 'দৈত্য' এমএস ধোনি-বিরাট কোহলি, গৌতম গম্ভীরের বিস্ফোরক মন্তব্য, কিন্তু কারণটা কী

ফের বিতর্কিত মন্তব্য করলেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর (Gautam gambhir)। আক্রমণ করলেন  এমএস ধোনি (MS Dhoni) ও বিরাট কোহলিকে (Virat Kohli)। দুই প্রাক্তন ভারত অধিনায়ককে 'দৈত্য' (Monster) বললেন গম্ভীর।
 

Web Desk - ANB | Published : Sep 19, 2022 2:52 PM IST / Updated: Sep 19 2022, 08:51 PM IST

বরাবরই ডাকাবুকো স্বভাব ও ঠোট কাঁটা বলে পরিচিত ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর। তার বিচারে যেটা সঠিক মনে হয়েছে সেটা বলতে কখনই পিছপা হননি গৌতি। নানা সময়ে এমএস ধোনি ও বিরাট কোহলি সম্পর্কেও বিতর্কিত মন্তব্য করার অভিযোগ রয়েছে গম্ভীরের বিরুদ্ধে। ফের গৌতম গম্ভীরের নিশানায় ধোনি ও কোহলি। কিন্তু এবার যা বলেছেন গম্ভীর তাতে অতীতের সব বিতর্ককে ছাপিয়ে গিয়েছেন বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এমএস ধোনি ও বিরাট কোহলিকে ভারতীয় ক্রিকেটের দৈত্য বলে আখ্যা দিলেন প্রাক্তন বাঁ-হাতি ব্যাটার। 

২০০৭ সালে টি২০ বিশ্বকাপ ও ২০১১ সালে একদিনের বিশ্বকাপে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল গৌতম গম্ভীরের। সেবিষয়ে কারও কোনও সন্দেহ নেই। দুটি ফাইনালেই সর্বোচ্চ স্কোরার ছিলেন গম্ভীর। কিন্তু ২০০৭-এ ম্যাচের সেরা হয়েছিলেন ইরফান পাঠান ও ২০১১-তে ম্য়ান অফ দ্যা ম্যাচ হয়েছিলেন ধোনি। গম্ভীরের দাবি দু-একজন ক্রিকেটারকে নিয়ে যতটা মাতামাতি করা হয়, অন্যদের নিয়ে ততটা করা হয়না বা গুরুত্ব দেওয়া হয় না। কিন্তু সকলকে সমান গুরুত্ব দেওয়া উচিৎ বলেও মনে করেন গম্ভীর।  গৌতি বলেছেন,'দয়া করে সাজঘরে ধোনি ও কোহলির মতো দৈত্য তৈরি করবেন না। কোনও ব্যক্তি নয়, ভারতীয় ক্রিকেটই একমাত্র দৈত্য। এটা সবার মনে রাখা উচিত। এক জন বা দু’জন ক্রিকেটারের ছায়ায় বাকিরা উঠে আসতে পারছে না। আগে ধোনি ছিল। এখন কোহলি। বাকিরা কোথায়?' এতে আখেরে ভারতীয় ক্রিকেটের ক্ষতি হচ্ছে বলে বোঝাতে চেয়েছেন গৌতম গম্ভীর।

নিজের বক্তব্যের স্বপক্ষে যুক্তি দিতে গিয়ে গম্ভীর  আরও বলেছেন,'এশিয়া কাপে কোহলি শতরান করল। সবাই সেই শতরান নিয়ে মেতে রইল। গোটা দেশে উৎসব হল। লোকে ভুলে গেল যে সেই ম্যাচেই ভুবনেশ্বর কুমার পাঁচ উইকেট নিয়েছে। এটা খুব দুর্ভাগ্যজনক। আমি ছাড়া ধারাভাষ্যকারদের মধ্যেও কেউ ভুবনেশ্বরের কথা তোলেনি। তা হলে কী করে অন্য ক্রিকেটাররা উঠে আসবে।' এছাড়া বলেছেন,'এটা ১৯৮৩ সাল থেকে চলছে। সে বার বিশ্বকাপ জেতার পরে একমাত্র কপিল দেবের নাম হয়েছিল। ২০০৭ ও ২০১১ সালে বিশ্বকাপ জেতার পরে সেই জায়গাটা নিল ধোনি। ভুললে চলবে না, দলে আরও ১৪ জন ক্রিকেটার ছিল। তারাও নিজেদের সেরাটা দিয়েছিল। অথচ তাদের কেউ চিনল না।' এছাড়া ভারতীয় ক্রিকেটে ব্যক্তি পুজো বন্ধ করারও কথা বলেছেন তিনি। কিন্তু কোহলি ও ধোনিকে যেভাবে 'দৈত্যর' সঙ্গে তুলনা করেছেন গম্ভীর তাতে তৈরি হয়েছে নয়া বিতর্ক। এই বিষয়ে অপরদিক থেকে কোনও প্রতিক্রিয়া আসে কিনা সেটাই  দেখার।

আরও পড়ুনঃঅজিদের বিরুদ্ধে নামার আগে বিন্দাস মুডে কোহলি-হার্দিক, মন খুলে নাচলেন দুই তারকা, দেখুন ভাইরাল ভিডিও

আরও পড়ুনঃফেরানো হল পুরোনো পয়া রং, সামনে এল টিম ইন্ডিয়ার টি২০ বিশ্বকাপের নতুন জার্সি

Read more Articles on
Share this article
click me!