ভারত বনাম ইংল্য়ান্ডের মেগা ফাইনালে কেমন থাকবে আবহাওয়া, জেনে নিন পিচ রিপোর্ট

ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) একদিনের সিরিজে বর্তমান ফল ১-১।  রবিবার ম্যাঞ্চেস্টারে (manchester) সিরিজের শেষ একদিনের ম্যাচে মুখোমুখি রোহিত শর্মা (Rohit Shaarma)ও জস বাটলারের (Jos Buttler)দল। সিরিজ জিততে মরিয়া দুই দল।  ম্য়াচের আগে দেখে নিন ম্যাঞ্চেস্টারের পিচ রিপোর্ট ও আবহাওয়া রিপোর্ট।
 

Web Desk - ANB | Published : Jul 17, 2022 9:04 AM IST

এজবাস্টনে যে টানটান উত্তেজনা নিয়ে শুরু হয়েছিল ভারত বনাম ইংল্য়ান্ডের টেস্ট ম্য়াচ। তা সিরিজের পঞ্চম টেস্ট হয়ে, টি২০ সিরিজ হয়ে এসে পৌছে একেবারে সফরের শেষ ম্য়াচে। তবে উন্মাদনায় এখনও এতটুকু খামতি হয়নি। বিশেষ করে একদিনের সিরিজে যে দাপটের সঙ্গে শুরি করেছিল ভারতীয় দল দ্বিতীয় ম্য়াচেই তার পাল্টা দিয়েছে ইংল্য়ান্ডও। প্রথম ওডিআইতে ওভালে ইংল্য়ান্ডকে প্রথমে ১১০ রানে অলআউট করা ও পরে ১০ উইকেটে ম্য়াচ জিতেছিল টিম ইন্ডিয়া। দ্বিতীয় ম্যাচে আবার ইংল্য়ান্ডের দেওয়া ২৪৭ রানের টার্গেট তাড়া করতে গিয়ে ১৪৬ রানে অলআউট হয়েছিল ভারত। ১০০ রানে ম্য়াচ জিতে সিরিজে সমতা ফিরিয়েছিল ইংল্য়ান্ড। এবার রবিবার সিরিজের শেষ ও ফাইনাল ম্যাচে মুখোমুখি হতে চলেছে রোহিত শর্মা ও জস বাটলারের দল। 

কেমন থাকবে আবহাওয়া-
রবিবার মেগা ম্যাতে ওল্ড ট্রাফোর্ড ম্য়াঞ্চেস্টারের আবহাওয়া কেমন থাকবে তা নিয়ে একটা কৌতুহ রয়েই গিয়েছে ক্রিকেট প্রেমিদের মধ্যে। কারণ ভারত বনাম ইংল্য়ান্ড সিরিজে বারবার সমস্যা হয়ে দাঁড়িয়েছে ইংল্যান্ডের আবহাওয়া। বৃষ্টি হয়েছে একাধির ম্য়াচে। একদিনের সিরিজে নির্ণায়ক ম্যাচের আগে হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী ম্যাচের সময়  আকাশ মেঘলা থাকবে। এছাড়াও ইংল্যান্ডের আবহাওয়া দফতর জানিয়েছে, ৫০ ওভারের সেই ম্যাচে বৃষ্টি হবে না হওয়ার সম্ভাবনাই বেশি। তাপমাত্রা থাকবে ১৮ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াস। ১৪ থেকে ১৬ কিলোমিটার গতি বেগে বইবে হাওয়া। বৃষ্টি নয়, দুই দলের ক্রিকেটারদের কাছে চিন্তার কারণ হয়ে উঠতে পারে এই গরম। বিশেষ করে ইংল্যান্ডের ক্রিকেটারদের কাছে। ভারতীয় ক্রিকেটাররা গরমের মধ্যে খেলতে অভ্যস্ত। তবে বৃষ্টির কোনও আশঙ্কা না থাকায় স্বস্তি পেয়েছেন ক্রিকেট প্রেমিরা।

কেমন হতে পারে ম্যাঞ্চেস্টারের পিচ-
এখনও পর্যন্ত যা খবর পাওয়া যাচ্ছে তাতে ওল্ড ট্রাফোর্ড ম্য়াঞ্চেস্টারে পিচ ব্যাটিং সহায়ক হতে চলছে। এখানে ব্যাটসম্যানরা সহজেই রান করতে পারবে। ফলে প্রথম দুই ম্য়াচের মত লো স্কোরিং খেলা হয়ে ক্রিকেট প্রেমিরা হাই স্কোরিং ম্য়াচ উপহার পাওয়ার সম্ভাবনাই বেশি। পেসাররা ম্য়াচের শেষের দিকে কিছুটা সুবিধা পেতে পারে। তবে স্পিনাররা এই উইকেট থেকে খুব একটা সুবিধা পাওয়ার সম্ভাবনা নেই। এখানে প্রথম ইনিংসের গড় রান ২৭৮। তবে এখানে যে দল রান তাড়া করে তাদের জেতার গড় মাত্র ২০ শতাংশ। 

ম্যাচ প্রেডিকশন-
ভারত ও ইংল্যান্ড দুই দলই সিরিজে একটি করে ম্যাচ জিতেছে। দুই দলের ব্যাটিং-বোলিং বিভাগের তুলনা করলে খুব একটা তফাৎও নেই। তবে ভারতী স্পিন অ্যাটাকা এগিয়ে ইংল্যান্ডের থেকে। ম্যাঞ্চেস্টারের পিচও ব্যাটিংয়ের পক্ষে সহায়ক। তবে এই ম্যাচে কোন দল এগিয়ে তা বলা সত্যিই খুব কঠিন। তবে দুই দলের তুল্য-মূল্য বিচার করে ভারতকেই কিছুটা এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃম্যাঞ্চেস্টারে মেগা ফাইনাল, ভারত ও ইংল্যান্ডের রণনীতি থেকে ম্য়াচ প্রেডিকশন, জানুন বিস্তারিত

আরও পড়ুনঃডু অর ডাই ম্যাচে দলে কোন পরিবর্তন, দেখে নিন ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচে ভারতের সম্ভাব্য একাদশ

Read more Articles on
Share this article
click me!