পাল্টা মারে ব্রিটিশ বোলিংকে নিয়ে ছেলেখেলা, ঋষভ পন্থের বিদ্ধধংসী ব্যাটিং মিস করে গেছেন, দেখুন হাইলাইটস

এজবাস্টনে ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) পঞ্চম টেস্টের প্রথম দিনের শেষে অ্যাডভান্টেজ নিল টিম ইন্ডিয়া (Team India)। ঋষভ পন্থের  (Rishabh Pant) সেঞ্চুরি ও রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) অনবদ্য ব্য়াটিংয়ে ভর করে দিনের শেষে ভারতের স্কোর ৩৩৮ রানে ৭ উইকেট। 
 

Web Desk - ANB | Published : Jul 2, 2022 7:50 AM IST / Updated: Jul 02 2022, 01:22 PM IST

ঋষভ পন্থর ১৪৬ রানের স্মরণীয় ইনিংস ও রবীন্দ্র জাদেজার অপরাজিত ৮৩ রানের ইনিংস। দুই বাঁ হাতি তারকার ২২২ রানের পার্টনারশিপে ভর করে এজবাস্টন টেস্টে প্রথম দিনের শেষে লড়াইয়ে ফিরেছে টিম ইন্ডিয়া। কিন্তু একটা সময় পরিস্থিতি মোটেই সহজ ছিল ভারতের কাছে। ম্য়াচের প্রথম সেশন ও দ্বিতীয় সেশনের অর্ধেকটা সময় রীতিমত আগুন ঝরাচ্ছিলেন ইংল্যান্ড পেসাররা। জেমস অ্যান্ডারসন, ম্য়াথিই পটস, স্টুয়ার্ট ব্রডদের সামলাতে রীতিমত কালঘাম ছুটে গিয়েছিল চেতেশ্বর পুজারা, বিরাট কোহলিদের। দলের একশো রানের গণ্ডি টপকানোর আগেই একে একে সাজঘরে ফিরে গিয়েছিলেন শুবমান গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, হনুমা বিহারী, শ্রেয়স আইয়ররা। ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে রীতিমত লজ্জাজনক টোটালে ইনিংস না শেষ হয়ে যেই সেই প্রমাদ গুনছিলেন কোচ রাহুল দ্রাবিড়।

সেখান থেকে ভারতীয় দলকে নতুন আশার আলো দেখান ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। ব্রিটিশদের আগুনে পেসারদের সামনে দমে না গিয়ে, চাপের মুহূর্তে পন্থের ছকভাঙা ব্যাটিং ও পাল্টা মারের নীতিতেই দিনের শেষে সুবিধা জনক জায়গায় পৌছে যায় ভারতীয় দল।  একসময় যেখানে ৯৮ রানে ৫ উইকেট ছিল সেখান থেকে দিনের শেষে স্কোর ৩০০-পার হয়ে যাবে তা কল্পনাও করতে পারেননি অনেকে। ওভার পিছি ৪ রানের বেশি গতিতে টেস্ট ক্রিকেটে স্কোর বোর্ড এগিয়ে নিয়ে যান পন্থ। তাকে যোগ্য সঙ্গ দেন রবীন্দ্র জাদেজা। ৮৯ বলে নিজের শতরান পূরণ করেন পন্থ। শেষ পর্যন্ত খেলেন ১১১ বলে ১৪৬ রানের বিধ্বংসী ইনিংস। যা টেস্ট ক্রিকেটে সচরাচর হয়না। ব্রিটিশ বোলারদের নিয়ে রীতিমত ছেলে খেলা করেন পন্থ। দিনের শেষে ১৪৬ রানে আউট হওয়াক সময় ১৯টি চার ৪টি ছক্কা মেরে ফেলেছেন ঋষভ পন্থ। 

এজবাস্টনে জাদেজার এই মারতকাটারি ব্য়াটিং মিস করে গিয়ে থাকলে দেখে নিন হাইলাইটস-

 

শুধু দলকে সুবিধাজনক জায়গায় নিয়ে যাওয়াই নয়, ঋষভ পন্থ নিজেও একগুচ্ছ রেকর্ড গড়েছেন। ১)টেস্ট ক্রিকেটের ইতিহাসে কনিষ্ঠতম উইকেটকিপার হিসাবে ২০০০ রান রেছেন ঋষভ পন্থ। ২) ভারতীয় উইকেটরক্ষকদের মধ্যে দ্রুততম সেঞ্চুরি করেছেন পন্থ এজবাস্টনে ৮৯ বলে সেঞ্চুরি করেছেন তিনি। ৩)ইংল্যান্ডের মাটিতে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি করেছেন ঋষভ পন্থ। ৪) আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সবচেয়ে কম বয়সে ১০০ ছয় মারার রেকর্ড গড়েছেন ভারতীয় দলের সহ অধিনায়ক। ৫) ইংল্যান্ডে টেস্টে দুই বাঁ-হাতি ভারতীয় ব্যাটসম্যানের সব থেকে বেশি রানের পার্টনারশিপ করেছেন পন্থ ও জাদেজা জুটি। প্রথম দিনের শেষে ভারতের স্কোর ৩৩৮ রানে ৭ উইকেট। ৮৩ রানে অপরাজিত রয়েছেন জাদেজা। 

আরও পড়ুনঃএজবাস্টন টেস্টে শুধু শতরান নয়, ঋষভ পন্থ গড়লেন আরও একাধিক রেকর্ড, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃপন্থের অনবদ্য সেঞ্চুরি ও জাদেজার দুরন্ত ব্যাটিং, এজবাস্টনে ঘুড়ে দাঁড়িয়ে ব্রিটিশদের পাল্টা জবাব ভারতের
 

Read more Articles on
Share this article
click me!