বেয়ারস্টোর সেঞ্চুরির পরও ২৮৪-তে অলআউট ইংল্য়ান্ড, ১৩২ রানে লিড নিয়ে ব্য়াট করছে ভারত

ভারত বনাম ইংল্য়ান্ডের (India vs England) এজবাস্টন টেস্টের (Edgbaston test) তৃতীয় দিনের খেলা। জনি বেয়ারস্টোর (Jonny Bairstow) দুরন্ত সেঞ্চুরি। প্রথম ইনিংসে ২৮৪ রানে অলআউট ইংল্যান্ড। চা বিরতি পর্যন্ত ভারত ৩৭ রানে ১ উইকেট।
 

Web Desk - ANB | Published : Jul 3, 2022 3:26 PM IST / Updated: Jul 03 2022, 09:30 PM IST

জনি বেয়ারস্টোর অনবদ্য সেঞ্চুরি। মহম্মদ সিরাজ, মহম্মদ শামি, শার্দুল ঠাকুরদের অনবদ্য বোলিং, কোহলি-বেয়ারস্টোর বাকযুদ্ধ। এজবাস্টনে ভারত বনাম ইংল্য়ান্ডর পঞ্চম টেস্টেক তৃতীয় দিনের প্রথম দুই সেশনের খেলায় টানটান লড়াই দেখল ক্রিকেট প্রেমিরা। জনি বেয়ারস্টো একা শতরান করে লড়াই করলেও ইংল্যান্ডের অন্য়ান্য ব্য়াটসম্যানরা বড় স্কোর করতে ব্যর্থ হয়। যার ফলে প্রথম ইনিংসে বড় রানের লিড পেল ভারতীয় ক্রিকেট দল।  ম্য়াচে অনেকটা অ্যাডভান্টেজ পেল টিম ইন্ডিয়া। ভারতের প্রথম ইনিংসের ৪১৬ রান তাড়া করতে নেমে ইংল্য়ান্ডের প্রথম ইনিংস শেষ হয় ২৮৪ রানে। ইংল্য়ান্ডের হয়ে সর্বোচ্চ ১০৬ রানে ইনিংস খেলেন জনি বেয়ারস্টো। এছাড়া ৩৬ রান করেন স্য়াম বিলিংস ও ২৫ রান করেন বেন স্টোকস। ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন মহম্মদ সিরাজ। এছাড়া ৩টি উইকেট নেন জসপ্রীত বুমরা, ২টি উইকেট নেন মহম্মদ শামি, একটি উইকেট নেন শার্দুল ঠাকুর। প্রথম ইনিংসে ১৩২ রানের বড় রানের বড় লিড পায় ভারত। চা বিরতি পর্যন্ত ভারতের স্কোর ৩৭ রানে ১ উইকেট। ক্রিজে রয়েছেন চেতেশ্বর পুজারা ও হনুমা বিহারী।

৮৪ রানে ৫ উইকেট থেকে তৃতীয় দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। ক্রিজে ছিলেন জনি বেয়ারস্টো ও বেন স্টোকস। দুজন মিলে দলের স্কোর এগিয়ে নিয়ে যান। বেশ কিছু চোখ ধাঁধানো উপরহার দেন বেয়ারস্টো ও স্টোকস। যে বেয়ারস্টো গতকাল অতিরিক্ত সাবধানী হয়ে ব্যাট করছিলেন তাকেই তৃতীয় দিনে মারসমুখী মেজাজে পাওয়া যায়। অর্ধশতরানের পার্টনারশিপও পূরণ করেন জনি বেয়ারস্টো ও বেন স্টোকস জুটি।  নিজের অর্ধশতরান পূরণ করেন জনি বেয়ারস্টো। দলের ১৪৯ রানের মাথায় ভাঙে তাদের জুটি। ২৫ রান করে শার্দুল ঠাকুরের বলে আউট হন ব্রিটিশ দলনেতা বেন স্টোকস। উইকেট পড়লেও নিজের আগ্রাসী ব্য়াটিং চালিয়ে যান বেয়ারস্টো। অপরদিকে তাকে সঙ্গ দেন স্যাম বিলিংস। নিজেদের মধ্যে অর্ধশতরানের পার্টনারশিপ করে ফেলেন বেয়ারস্টো ও বিলিংস জুটি। ইংল্য়ান্ডের স্কোর যখন ৬ উইকেটে ২০০ তখন বৃষ্টি নামে। খেলা বন্ধ হয়ে যায়। কিছুক্ষণ অপেক্ষা করার পর লাঞ্চ ঘোষণা করে দেন আম্পায়াররা।  লাঞ্চের পর বিরাট কোহলির সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েনম বেয়ারস্টো। তারপর আরও মারমুখী হয়ে ওঠেন। নিজজের শতরানও পূরণ করেন। বেয়ারস্টো ও বিলিংস ৯২ রানের পার্টনারশিপ করেন। অবশেষে দলের ২৪১ রানের মাথায় ব্যক্তিগত ১০৬ রানে মহম্মদ শামির বলে আউট হন বেয়ারস্টো। এরপর ২৪৮, ২৬৭, ২৮৪ নিয়মিত ব্যবধানে পরপর উইকেট হারিয়ে অলআউট হয় ইংল্য়ান্ড। ১ রানে স্টুয়ার্ড ব্রড, ৩৬ রানে স্য়াম বিলিংস, ১৯ রান করে ম্য়াথিউ পটস আউট হন। ৩টি উইকেট শিকার করেন সিরাজ। 

প্রথম ইনিংসে ১৩২ রানের লিড নিয়ে ব্য়াট করতে নেমে দ্বিতীয় ইনিংসের শুরুটাও ভালো হয়নি ভারতীয় দলের। ফের বড় রান করে ব্যর্থ হন ভারতীয় ওপেনার। দলের ৪ রানের মাথায় আউট হন শুবমান গিল। ৪ রান করে জেমস অ্যান্ডারসনের শিকার হন তিনি। এরপর হনুমা বিহারা ও চেতেশ্বর পুজারা মিলে দলের স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। বেশ কিছু বাউন্ডারি মারেন চেতেশ্বর পুজারা। এরপর চা বিরতি ঘোষণা করেন আম্পায়াররা।  তখন ভারতীয় দলের স্কোর ৩৭ রানে ১ উইকেট। প্রথম ইনিংসের লিড নিয়ে ইংল্য়ান্ডের ১৬৯ রানে এগিয়ে। 

আরও পড়ুনঃএজবাস্টনে কোহলি-বেয়ারস্টোর উত্তপ্ত বাক্য বিনিময়, দেখুন ভাইরাল ভিডিও, শেষ হাসি হাসলেন বিরাট

আরও পড়ুনঃগীতাকে পাওয়ার জন্য কী কী করেছেন ভাজ্জি, জানুন সেই প্রেম কাহিনি

Read more Articles on
Share this article
click me!