কি কারণে এজবাস্টনে হারতে হল টিম ইন্ডিয়াকে, ব্যাখ্যা দিলেন অধিনায়ক জসপ্রীত বুমরা

এজবাস্টন টেস্টে  (Edgbaston Test) ইংল্যান্ডের কাছে হার ভারতের (India vs England)। জো রুট (Joe Root) ও জনি বেয়ারস্টোর (Jonny Bairstow) জোড়া শতরানে ভর কর ভারতকে  ৭ উইকেটে হারাল বেন স্টোকসের দল। ২-২ সমতায় শেষ হল গত বছরের অসমাপ্ত সিরিজ । ম্য়াচের পর দলের হারের কারণ ব্য়াখ্যা করেন জসপ্রীত বুমরা (Jasprit Bumra)। 
 

Web Desk - ANB | Published : Jul 5, 2022 2:34 PM IST

ব্য়াট হাতে বিধ্বংসী ইনিংস।  টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবথেকে বেশি রান করার বিশ্ব রেকর্ড। বল হাতে সাফল্য। বল হাতে ম্যাচে ৫ উইকেট। অধিনায়ক হিসেবে ভারতীয় দলের দায়িত্ব নিয়ে নতুম পরীক্ষা দিতে নেমে সবকিছুই ঠিকঠাক হচ্ছিল জসপ্রীত বুমরার। কিন্তু সবথেকে গুরুত্বপূর্ণ যেটা দলের জয়টাই এল না। হার দিয়েই টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হল ভারতীয় তারকা পেসারের। এজবাস্টন টেস্টে ভারতকে ৭ উইকেটে হারাল ইংল্যান্ড। টেস্টে ভারত প্রথম ইনিংসে ৪১৬ রানে অল-আউট হয়ে গিয়েছিল। ইংল্যান্ড আবার প্রথম ইনিংসে ২৮৪ রানে অল-আউট হয়ে যায়। ভারতের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ২৪৫ রানে। ইংল্যান্ড শেষ ইনিংসে ৩ উইকেটে ৩৭৮ রান তুলে ম্যাচ জিতে যায়।

এজবাস্টনে ম্যাচের প্রথম তিন দিন রাশ ছিল টিম ইন্ডিয়ার হাতে। কিন্তু চতুর্থ দিনে ম্য়াচ পুরোপুরি পাল্টে যায়। চালকের আসনে উঠে আসে ইংল্যান্ড। পঞ্চম দিনের প্রথম সেশনেই শেষ হয়ে যায় খেলা। ম্যাচের পর দলের হারের কারণ ব্যাখ্যা করেন এই ম্য়াচে ভারতের নতুন অধিনায়ক জসপ্রীত বুমরা। তিনি বলেন,'যদি এবং কিন্তু সব সময়েই থাকে। তবে ক্রিকেট খেলা এ ভাবেই চলে। ইংল্যান্ড লড়াই করেছে। এবং দ্বিতীয় ইনিংসে আমাদের চেয়ে ভালো খেলেছে। এ কথাও ঠিক, দুই দলই ভালো ক্রিকেট খেলেছে। এটাই টেস্ট ক্রিকেটের সৌন্দর্য। তিন দিন আমরা এগিয়ে ছিলাম। চতুর্থ দিন আমাদের ব্যাটিং প্রতিপক্ষকে ম্যাচে ফেরাল। সেখান থেকে ম্যাচ হারলাম আমরা। বৃষ্টির কারণে প্রথম টেস্ট ভেস্তে না গেলে আমরা জিততাম। তা হলে সিরিজের ফল অন্য হত। কিন্তু সেটা ভেবে এখন লাভ নেই।' তবে দলের খেলায় খুশি বুমরা। একইসঙ্গে দলকে নেতৃত্ব দিতে পেরে গর্বিত ও অনেক কিছু শিখতে পেরেছেন বলেও জানিয়েছেন জসপ্রীত বুমরা।

 প্রসঙ্গত, এজবাস্টন টেস্টে প্রথম তিন দিন চালকের আসনে ছল ভারতীয় ক্রিকেট দল। ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়র বেন স্টোক। প্রথমে ম্যাচে ব্যাট করে একসময় ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুকছিল। সেই সময় সময় দলকে বিপদ থেকে টেনে তোলেন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। তাদের ২২২ রানের পার্টনারশিপ ও জোড়া সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে ৪১৬ রান করে ভারত। প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে ২৮৪ রানে অলআউট হয়ে যায়  ইংল্য়ান্ড। শতরান করে একা লড়াই করেন জনি বেয়ারস্টো। প্রথম ইনিংসে ১৩২ রানের লিড ভারতকে অতিরিক্ত আত্মতুষ্টি এনে দেয় কিনা সেই প্রশ্নও উঠতে শুরু করেছে। কারণ দ্বিতীয় ইনিংসে বড় স্কোর করতে পারলে যেখানে ব্রিটিশরা ম্য়াচ থেকে পুরোপুরি হারিয়ে যেতে পারত, সেখানে ভারত মাত্র ২৪৫ রান করেষ পুজারা ৬৬ ও পন্থ ৫৭ রান করেন। ৩৭৮ রানের টার্গেট তাড়া করতে নেমে  প্রথমে ইংল্যান্ডের দুই ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রাউলি  শতরানের পার্টনারশিপ করেন। এরপরপর ৩টি উইকেট পড়লেও ফের চাপ বাড়ি ইংল্য়ান্ডের উপর। সেখানে রুট-বেয়ারস্টো জুটি দলকে জয় এনে দেন। শতরান করেন দুজনেই। ইংল্য়ান্ডের ক্রিকেট ইতিহাসে এটাই সবথেকে বড় রান চেজ করে জয়।

আরও পড়ুনঃরুট-বেয়ারস্টোর জোড়া সেঞ্চুরিতে এজবাস্টন টেস্ট হার ভারতের, সিরিজের ফল ২-২

আরও পড়ুনঃকীভাবে ইংল্যান্ডের বিরুদ্ধে জেতা ম্যাচ হাতছাড়া করল টিম ইন্ডিয়া, দেখুন এজবাস্টন টেস্টের হাইলাইটস

Read more Articles on
Share this article
click me!