ভবিষ্যতে ভারতের অধিনায়ক হার্দিক, একমত আক্রম-ওয়াকার

আইপিএল-এ অধিনায়ক হিসেবে সাফল্য পেয়েছেন। ভবিষ্যতে কি জাতীয় দলের অধিনায়ক হবেন হার্দিক পান্ডিয়া? তেমনই মনে করেন পাকিস্তানের দুই প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম ও ওয়াকার ইউনিস।

Web Desk - ANB | Published : Oct 25, 2022 8:19 AM IST / Updated: Oct 25 2022, 02:15 PM IST

টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে যতই বিতর্ক হোক না কেন, এই ম্যাচে ভারতের জয়ের অন্যতম নায়ক হার্দিক পান্ডিয়ার প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের দুই প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস। তাঁদের মতে, ভবিষ্যতে ভারতের অধিনায়ক হিসেবে দেখা যেতেই পারে হার্দিককে। এ প্রসঙ্গে আক্রম বলেছেন, “আমি যতদূর জানি হার্দিক পান্ডিয়া প্রথমবার অধিনায়কত্ব করে আইপিএল-এ। তার আগে ও কোনওদিন অধিনায়কত্ব করেনি। আইপিএল-এ প্রথমবার অধিনায়কত্ব করেই দলকে চ্যাম্পিয়ন করে হার্দিক। এটা থেকেই বোঝা যায়, ও চাপ সামাল দিতে পারে।” হার্দিকের প্রশংসা করে আক্রম আরও বলেছেন, “ভারতীয় দলে হার্দিকের ভূমিকা হল ফিনিশারের। একজন ক্রিকেটার তখনই ফিনিশারের ভূমিকা পালন করতে পারে যখন সে মানসিকভাবে শক্তিশালী হয় এবং নিজের উপর বিশ্বাস থাকে। ম্যাচের পরিস্থিতি পর্যবেক্ষণ করে দলকে জেতানোর পরিকল্পনাও করতে হয় ফিনিশারকে। সেসবই রয়েছে হার্দিকের মধ্যে। সেই কারণেই আমার মনে হয়, ওকে ভবিষ্যতে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে দেখা যেতেই পারে।”


হার্দিকের প্রশংসা করে ওয়াকার বলেছেন, “হার্দিক পান্ডিয়া যদি ভারতের পরবর্তী অধিনায়ক হয়, তাহলে আমি অন্তত অবাক হব না। প্রথমে ওকে আইপিএল-এ অধিনায়ক করা হল। সেই প্রতিযোগিতায় ও দলকে চ্যাম্পিয়ন করল। তারপর ও এখন জাতীয় দলের অন্যতম ভরসা। ও অধিনায়ককে পরামর্শ দেয়। দলের ওর প্রভাব রয়েছে। কিন্তু সেই প্রভাব আপাতভাবে বোঝা যায় না। ও আইপিএল-এর সময় থেকে অধিনায়কত্ব শিখছে। এটা ওর পক্ষে খুব ভাল দিক।”

রবিবার হার্দিক যখন ব্যাট করতে যান, তখন ভারতীয় দল একেবারেই ভাল জায়গায় ছিল না। বিরাট কোহলির সঙ্গে হার্দিকের জুটিতে ১০৩ রান যোগ হয়। এই জুটিই ম্যাচের রং বদলে দেয়। আইপিএল-এর সময় থেকেই দেখা যাচ্ছে, হার্দিক অনেক বদলে গিয়েছেন। অধিনায়কত্ব তাঁকে অনেক পরিণত করেছে। অতীতে তাঁর যেরকম ফ্ল্যামবয়েন্ট মনোভাব ছিল, সেটা এখন আর সেভাবে নেই। দায়িত্ব নিয়ে খেলছেন এই অলরাউন্ডার। চোটের জন্য তাঁকে বেশ কিছুদিন জাতীয় দলের বাইরে থাকতে হয়েছে। চোট সারিয়ে জাতীয় দলে ফিরে ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্স দেখাচ্ছেন হার্দিক। মেলবোর্নে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের আগে এই অলরাউন্ডারকে নিয়ে সেভাবে কেউই আলোচনা করছিলেন না। সবাই সূর্যকুমার যাদবকে নিয়ে আলোচনা করছিলেন। কিন্তু সূর্যকুমার দলের প্রয়োজনের সময় বড় রান করতে ব্যর্থ হলেন আর হার্দিক দলকে জিতিয়ে নায়ক হয়ে গেলেন।

আরও পড়ুন-

টি-২০ বিশ্বকাপে বিরাটের সেরা ৫ ইনিংস বেছে নিল আইসিসি 

 

অশ্বিনের বুদ্ধির তুলনা নেই, প্রশংসায় বিরাট 

 

তোমার জন্য গুলি খেতেও রাজি ছিলাম, বিরাটকে বার্তা হার্দিকের

Read more Articles on
Share this article
click me!