IND VS SA ODI:ভেঙ্কটেশ আইয়রের অভিষেক, প্রথম ওডিআইতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত প্রোটিয়াদের

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) প্রথম একদিনের ম্যাচ (1st ODI)। বোল্যান্ড পার্কে (Boland Park) টস হারলেন কেএল রাহুল (KL Rahul)। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত টেম্বা বাভুমার (Temba Bavuma)। জয় দিয়ে সিরিজ শুরু করার লক্ষ্যে দুই দল।
 

Asianet News Bangla | Published : Jan 19, 2022 8:27 AM IST / Updated: Jan 19 2022, 02:28 PM IST

টেস্ট সিরিজে (Test Series)এগিয়ে গিয়ে অধরা থেকে গিয়েছে দক্ষিণ আফ্রিকার  (South Africa)মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয়। তবে সেই হার এখন অতীত। লাল বলের পর  এবার লড়াই সাদা বলের।  বুধবার থেকে শুরু হল ভারত বনাম দক্ষিণ আফ্রিকার ৩ ম্যাচের একদিনের সিরিজ (ODI Series)। বোল্যান্ড পার্কে মুখোমুখি হচ্ছে দুই দল  (India vs South Africa)। রোহিত শর্মা (Rohit Sharma) না থাকায় একদিনের সিরিজে ভারতীয় দলের (Team India)অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন কেএল রাহুল (KL Rahul)। একইসঙ্গে দীর্ঘ ৭ বছর কোনও অধিনায়ক নয়, বিরাট কোহলিকে (Virat Kohli)দেখা যাবে শুধু ব্যাটসম্যান হিসেবে। খেলবেন নিজের থেকে জুনিয়র রাহুলের অধিনায়কত্বে। কোচ রাহুল দ্রাবিড়েরও (Rahul Dravid)এটি  ভারতীয় দলের হয়ে প্রথম একদিনের সিরিজ। সব মিলিয়ে টেস্টের ফলাফল ভুলে একদিনের সিরিজে জয়ের জন্য ঝাপাতে প্রস্তুত মেন ইন ব্লুরা।

 

 

সিরিজেরে প্রথম ম্য়াচে টস সবসময় গুরুত্বরপূর্ণ হয়। আর বোল্যান্ড পার্কে টস গুরুত্বপূর্ণ কারণ এখানে বরাবরই হাইস্কোরিং ম্যাচ হয়ে থাকে। এখানে প্রথম ব্যাটিং করা দলের গড় রান ৩২২। ফলে যে কোনও দলই টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে থাকে। কিন্তু ওডিআই অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচে টস ভাগ্য সাথ দিল না কেএল রাহুলের। প্রথম একদিনেলর ম্য়াচে টস জিতলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। আর টস জিতে নিয়েছেন ব্য়াটিংয়ের সিদ্ধান্ত। টস জিতলে ব্যাটিং করতেন সেই কথা জানিয়েছে ভারত অধিনায়ক কেএল রাহুলও।  এই ম্য়াচে ভারতীয় দলেও রয়েছে চমক। আইপিএলের কেকেআরের ভালো পারফরম্যান্সের কারণে ভারতীয় টি২০ দলে সুযোগ পেয়েছিলেন ভেঙ্কটেশ আইয়র (Venkatesh Iyer)। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে হয়েছিল অভিষেক। এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে-তে অভিষেক হল ভেঙ্কটেশ আইয়রের। দলে অবরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন তিনি। এছাড়া দলে ফিরেছেন শিখর ধওয়ান। দুই স্পিনার নিয়ে নিয়ে নামছে টিম ইন্ডিয়া। যুজবেন্দ্র চাহলের পাশাপাশি প্রায় ৫ বথর পর ভারতীয় একদিনের দলে ফিরলেন রবিচন্দ্রন অশ্বিন।

 

আরও পড়ুনঃVirat Kohli: ২০০৮ থেকে ২০২১, প্রতিবছর কটি করে সেঞ্চুরি করেছেন কোহলি, দেখুন 'বিরাট' পরিসংখ্যান

আরও পড়ুনঃJasprit Bumrah: ভারতীয় দলের অধিনায়ক হতে তিনি কী প্রস্তুত, জবাব দিলেন জসপ্রীত বুমরা

প্রথম একদিনের ম্য়াচের ৫ ব্যাটসম্যান, এক অলরাউন্ডার ও ৫ বোলারে খেলছে ভারতীয় দল। দলের ওপেনিংয়ের দায়িত্বে রয়েছেন শিখর ধওয়ান ও কেএল রাহুল। মিডল অর্ডারে রয়েছে বিরাট কোহলি, শ্রেয়স আইয়র ও ঋষভ পন্থ। দলে অলরাউন্ডারের ভূমিকায় খেলছেন ভেঙ্কটেশ আইয়র। এছাড়া দলের দুই স্পিনার হিসেবে খেলছেন রবিচন্দ্রন অশ্বিন ও যুজবেন্দ্র চাহল। তিন জন পেসার হলেন জসপ্রীত বুমরা, শার্দুল ঠাকুর ও ভুবনেশ্বর কুমার। 

 

Read more Articles on
Share this article
click me!