IND VS SA TEST: প্রথম সেশনে ২ উইকেট হারালেও লড়াই করছে দক্ষিণ আফ্রিকা

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) তৃতীয়  টেস্ট। কেপটাউনে (Cape Town) প্রথম ইনিংসে টিম ইন্ডিয়া (Team India)করে ২২৩ রান। অনবদ্য অর্ধশতরান করেন বিরাট কোহলি (Virat Kohli)। দ্বিতীয় দিনের প্রথম সেশনে ২ উইকেট হারাল দক্ষিণ আফ্রিকা।
 

Asianet News Bangla | Published : Jan 12, 2022 11:16 AM IST / Updated: Jan 12 2022, 04:54 PM IST

জমজমাট ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa Test) কেপ টাউন টেস্ট। দ্বিতীয় দিনের প্রথম সেশনেই ভারতীয় পেসারদের দাপট ও দক্ষিণ আফ্রিকার ব্য়াটসম্যানদের লড়াই দুইয়েরই সাক্ষী থাকল ক্রিকেট প্রেমিরা। প্রথম ইনিংসে ভারতের ২২৩ রান তাড়া করতে নেমে প্রথম দিনের শেষেই অধিনায়ক ডিন এলগারের (Dean Elgar)উইকেট হারিয়ে ধাক্কা খেয়য়েছিল প্রোটিয়া ব্রিগেড। দ্বিতীয় দিনের শুরুটাও খুব একটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ৪৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বেজায় চাপে পড়ে গিয়েছিল আয়োজকরা। সেখান থেকে ইনিংসের রাশ ধরেন কেগান পিটারসেন ও ভ্যান ডার ডুসেন। দ্বিতীয় দিনের মধ্যাহ্ন ভোজের বিরতি পর্যন্ত দক্ষিণ আফ্রিকার স্কোর ১০০ রানে ৩ উইকেট। ৪০ রান করে ক্রিজে রয়েছেন কেগান পিটারসেন ও ১৭ রান করে অপরাজিত রয়েছেন ভ্যান ডার ডুসেন। 

প্রথম ইনিংসে ২২৩ রান নিয়ে লড়াই করতে নেমে দ্বিতীয় দিনের শুরুটা ভালোই করেছিল ভারতীয় পেসাররা। ১৭ রানে ১ উইকেট থেকে খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা দল।  দিনের প্রথম ও দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় উইকেট তুলতে বেশি সময় নেয়নি ভারতীয় বোলরারা। দিনের শুরুতে ১৭ রানেই দ্বিতীয় উইকেট পড়ে ডিন এলগারের দলের। ৮ রান করে জসপ্রীত বুমরার বলে বোল্ড হয়ে প্যাভলিয়নে ফেরত যান আইডেন মার্করাম। এরপর কিছুটা লড়াই চালান নাইট ওয়াচম্য়ান কেশব মহারাজ ও কেগান পিটারসেন। ছোট হলেও ২৫ রানের প্রয়োজনীয় ইনিংস খেলেন কেশব মহারাজ। পিটারসেনের সঙ্গে ২৮ রানের পার্টনারশিপ করেন তিনি। ৪৫ রানে তৃতীয় উইকেট পড়ে দক্ষিণ আফ্রিকার। ২৫ রান করে উমেশ যাদবের বোল্ড হন কেশব মহারাজ। 

৩ উইকেট হারিয়ে যখন অনেকটাই ব্যাকফুটে দক্ষিণ আফ্রিকা, ভারতীয় পেসরারা চেষ্টা করে যাচ্ছে আরও উইকেট তুলে নেওয়ার। তখন দলের ইনিংসের রাশ ধরেন কেগান পিটাকরসেন ও ভ্যান ডার ডুসেন। বিশেষ করে বেশ কিছু অনবদ্য শট খেলেন পিটাসেরসেন। অপরদিক থেকে উইকেট বাঁচিয়ে ব্যাট করে যান ডুসেন। চাপ থাকলেও স্কোরবোর্ড চালিয়ে যান দুই প্রোটিয়া ব্যাটসম্যান। দুজনে মিলে অর্ধশতরানের পার্টনারশিপও করে ফেলেন। লাঞ্চ পর্যন্ত দলের স্কোর তিন অক্ষরে নিয়ে যান তারা। বিরতিতে যাওয়ার আগে পর্যন্ত দক্ষিণ আফ্রিকার স্কোর ৩ উইকেটে ১০০। এই পার্টনারশিপ চিন্তা বাড়িয়েছে ভারতীয় দলেরও। মাত্র আর ১২৩ রান এগিয়ে থাকার ফলে মধ্যাহ্ন বিরতির পর দ্রুত উইকেট না তুলতে পারলে চাপ আরও বাড়বে বিরাট কোহলির (Virat Kohli)দল।

Read more Articles on
Share this article
click me!